সেমিতে সেই ভারতের মুখোমুখি বাংলাদেশ

39

গত সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে ও ফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। গ্রুপ পর্বে গোলশূন্য ড্র করলেও শিরোপা লড়াইয়ে ৩-১ ব্যবধানে হেরেছিল লাল-সবুজের জার্সিধারীরা। আবারো সেই ভারতের বিপক্ষে সেমি ফাইনালে নামতে হচ্ছে বাংলাদেশ।
সাফ সিনিয়র নারী চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে ভুটানকে হারিয়ে আগেই সেমিফাইনাল নিশ্চিত করে বাংলাদেশের মেয়েরা। একই গ্রুপ থেকে সেমি নিশ্চিত করেছে নেপালও। গ্রুপপর্বে বাংলাদেশের চ্যালেঞ্জ ছিল স্বাগতিক নেপালকে হারানো। সেই চ্যালেঞ্জে হেরেছে সাবিনারা। নিয়মরক্ষার ম্যাচে স্বাগতিক নেপালের বিপক্ষে হেরেছে ৩-০ গোলে। বাংলাদেশ যেখানে প্রথম ম্যাচে ভুটানকে হারিয়েছে ২-০ ব্যবধানে, সেখানে নেপাল ভুটানকে হারিয়েছিল ৩-০ ব্যবধানে। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় নেপাল। ভুটানের বিপক্ষে পাওয়া ২-০ গোলের জয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয় বাংলাদেশ।
তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমি ফাইনালে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ পাওয়া হলো না বাংলাদেশের। ‘বি’ গ্রুপে মালদ্বীপকে হারিয়ে সেমি ফাইনাল নিশ্চিত করেছে ভারত ও শ্রীলঙ্কা। নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গসালা স্টেডিয়ামে রোববার শ্রীলঙ্কাকে ৫-০ গোলে হারানো ভারত দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়েছে। নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপকে ৬-০ গোলে হারিয়েছিল তারা।
বর্তমান চ্যাম্পিয়ন ভারতকেই সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেল নিজেদের গ্রুপের রানার্সআপ হওয়া বাংলাদেশ। আগামী শনিবার ফাইনালে ওঠার লড়াইয়ে ভারতের বিপক্ষে নামবে ৩ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ হওয়া বাংলাদেশ।