সৃজামির গণসংগীত উৎসব অনুষ্ঠিত

24

সৃজামি সাংস্কৃতিক অঙ্গন আয়োজিত তিনদিনের গণসংগীত উৎসবের শুক্রবার ছিল শেষ দিন। দেশের শীর্ষ স্থানীয় শিল্পগোষ্ঠী এস আলম গ্রæপের আর্থিক সহায়তায় অনুষ্ঠিত হয় এ বর্ণাঢ্য আয়োজন। উৎসবের প্রথম ও দ্বিতীয় দিনে অংশ নিয়েছে উদীচী শিল্পগোষ্ঠী, চট্টগ্রাম, কলকাতার জনপ্রিয় গণসংগীত শিল্পী রাজু বল, রুমা বল, বাংলাদেশের জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী আব্দুর রহিম, শিল্পী চন্দ্রিমা বিশ্বাস ভৌমিক এবং সৃজামি।
অনুষ্ঠানমালায় ছিল বিকেল পাঁচটায় ছন্দানন্দ সাংস্কৃতিক পরিষদের দলীয় সংগীত। মুক্তমঞ্চে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন কলকাতার খ্যাতিমান গণসংগীত শিল্পী রাজু বল। অনুষ্ঠানের এই পর্বে একক সংগীত পরিবেশন করেন শিল্পী সুচিত্রা বণিক, রশ্মি দেব, রিয়া চৌধুরী এবং সুজিত চক্রবর্তী। কবিতায় গণমানুষের সংগ্রাম জাগরণের বৃন্দ পরিবেশনা উপস্থাপন করে বোধন আবৃত্তি পরিষদের শিল্পীরা। ওড়িশী নৃত্যশিল্পী প্রমা অবন্তীর পরিচালনায় নৃত্য পরিবেশন করেন ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের নৃত্যশিল্পীরা।
অনুষ্ঠানে গণসংগীত পরিবেশন করে কলকাতা থেকে আমন্ত্রিত গণসংগীত সংগঠন সারেঙ্গী। উৎসবের সমাপনী পরিবেশনা ছিল তিনদিনের উৎসবের শিরোনাম ‘বেজে উঠুক গান, জেগে উঠুক প্রাণ’ শীর্ষক গণজাগরণের গান। সুজিত চক্রবর্তীর পরিচালনায় সংগীত পরিবেশন করে সৃজামির সদস্যবৃন্দ। সৃজামির উৎসবের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপনের মধ্য দিয়ে উৎসবের সমাপ্তি ঘোষণা করেন দলপ্রধান সুজিত চক্রবর্তী। বিজ্ঞপ্তি