সূচক-লেনদেনে চাঙা পুঁজিবাজার

14

সপ্তাহের প্রথম দিন সূচক বেশ বেড়েছে বাংলাদেশের পুঁজিবাজারে। রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৬৮ দশমিক ৫১ পয়েন্ট বা ১ দশমিক ২৪ শতাংশ বেড়ে ৫ হাজার ৫৮৪ দশমিক ২৯ পয়েন্টে অবস্থান করছে। ঢাকার পুঁজিবাজারে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে। ডিএসইতে ৮৭৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার হাতবদল হয়, যা আগের কর্মদিবসে ৭০৭ টাকা ৫৪ লাখ ছিল।
ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১২২ টির, আর কমেছে ১৩৩ টির। আর অপরিবর্তিত রয়েছে ১০০ টির দর। ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৫৬ দশমিক ৪৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪৩ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৫৬ দশমিক শূন্য ৫ পয়েন্টে।
ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বিএটিবিসি, লাফার্জ, সামিট পাওয়ার, রবি, বেক্সিমকো, জিবিবিপাওয়ার, বেক্সফার্মা, লংকাবাংলা, ওরিয়নফার্মা এবং বিকন ফার্মা।
ঢাকার পুঁজিবাজারে দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি কোম্পানি হলো- লাফার্জ, বিএটিবিসি, সামিট পাওয়ার, ডাচবাংলা ব্যাংক, বার্জার, বিএসআরএম লিমিটেড, সিটি ব্যাংক, বিডি ফাইন্যান্স, লংকাবাংলা এবং ইফাদ অটোস।
ঢাকার পুঁজিবাজারে দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড, সি অ্যান্ড এ টেক্সটাইলস, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিস লিমিটেড, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফিন্যান্স লিমিটেড, ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেড, ই-জেনারেশন লিমিটেড, শ্যামপুর সুগার মিল, সাফকো স্পিনিং মিলস এবং ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক।
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২২৪ দশমিক শূন্য ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ২০০ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় ১ দশমিক ৪০ শতাংশ বেশি।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) রবিবার ৬২ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৭৯ কোটি ৭৮ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ২৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৫ টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫ টির দর। খবর বিডিনিউজের