সুস্থদের কোয়ারেন্টিনে থাকতে ‘বাধ্য’ করছে চীন

9

পূর্বদেশ ডেস্ক

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ‘জিরো কোভিড’ নীতি নিয়েছে চীনের সরকার। এ নীতির আওতায় বেইজিংয়ে অনেক সুস্থ ব্যক্তিদেরও কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করা হচ্ছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।
এএফপির প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার রাতে বেইজিংয়ের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলা চাওইয়াংয়ের ন্যানজিনইউয়ান আবাসিক এলাকার ১৩ হাজার মানুষকে জোরপূর্বক কোয়ারেন্টিনে পাঠানো হয়। বলে এক প্রতিবেদনে জানিয়েছে এএফপি। ওই এলাকায় ২৬ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হওয়ার পর এই ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন।
গত শুক্রবার ন্যানজিনইউয়ানের লোকজনের উদ্দেশ্যে দেওয়া এক বার্তায় কর্তৃপক্ষ বলেছে, ‘বিশেষজ্ঞরা মনে করছেন, সার্বিক মঙ্গলের জন্য এলাকার বাসিন্দাদের ২১ মে মধ্যরাত থেকে আগামি ৭ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। দয়া করে সহযোগিতা করুন। নইলে আমরা আইনানুগ পথ অনুসরণ করতে বাধ্য হব’।
চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন ন্যানজিনইউয়ানের অনেক বাসিন্দা। একজন লিখেছেন, ‘আমরা গত এপ্রিল মাসে ২৮ দিনের লকডাউন কাটিয়েছি। করোনা টেস্টে আমারা সবাই নেগেটিভ হিসেবে শনাক্ত হয়েছি। তারপরও কোয়ারেন্টিনে যেতে হচ্ছে আমাদের’।
গত এপ্রিলের শেষ থেকে এখন পর্যন্ত বেইজিংয়ে ১ হাজার ৩০০ ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। শহরটিতে রেস্টুরেন্ট, স্কুল ও পর্যটন কেন্দ্রগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। খবর বাংলানিউজের