‘সুরক্ষা’ সুরক্ষিতই আছে, কারসাজি কোনো ব্যক্তির

19

করোনাভাইরাস টিকাগ্রহীতা অনেকের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে পাঠানো টিকা দেওয়ার তারিখ এবং সুরক্ষা অ্যাপের তারিখের মিল না থাকার ওয়েবসাইট হ্যাকে সন্দেহ করেছিল চট্টগ্রাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। এই সন্দেহে তারা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করার পর পুলিশ তদন্ত করে পেয়েছে, ওয়েবসাইট হ্যাক হয়নি, এটি পরিচালনায় জড়িত কোনো কোনো ব্যক্তি এমন এসএমএস পাঠিয়েছিলেন।
নিবন্ধনের পর কোভিড টিকাগ্রহীতার মোবাইল ফোনে তাদের টিকা গ্রহণের তারিখ জানিয়ে এসএমএস দেওয়া হয়। তা দেখিয়ে তারা নির্দিষ্ট কেন্দ্র থেকে টিকা নেন।
চট্টগ্রাম মেডিকেল কলেজে টিকা নিতে আসা অনেকের মোবাইল ফোনে আসা এসএমএসের তারিখের সঙ্গে ‘সুরক্ষা’ অ্যাপের তারিখ মিলছিল না।
বিষয়টি নজরে আসার পর চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাব উদ্দিন মঙ্গলবার পাঁচলাইশ থানায় সুরক্ষা ওয়েবসাইট হ্যাক হয়েছে সন্দেহে একটি জিডি করেন।
তার ভিত্তিতে তদন্তের পর পাঁচলাইশ থানার ওসি জাহেদুল কবির গতকাল বলেন, “ওয়েবসাইট হ্যাক হয়নি। এটি পরিচালনার জন্য চমেকে বেশ কয়েকজন লোক আছে। তাদের সবার আইডি ও পাসওয়ার্ড এক থাকে। আমরা নিশ্চিত হয়েছি, তাদের মধ্যে কেউ হয়ত তাদের ঘনিষ্ঠ কাউকে আগেভাগে টিকা নেওয়ার জন্য এ ধরনের এসএমএস পাঠিয়েছে।” খবর বিডিনিউজের
বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষকে জানানোর পর জিডি প্রত্যাহার করে নেওয়া হয় বলে জানান ওসি। তবে কারা এমন এসএমএস পাঠিয়েছিলেন, তারা চিহ্নিত হয়েছে কি না, সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।