সুবন্ধনের আনন্দ সম্মিলন গণমাধ্যমের কল্যাণে বিশ্ব এখন একটি গ্রাম : চমেবি উপাচার্য

20

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (চমেবি) উপাচার্য অধ্যাপক ড. ইসমাইল খান বলেছেন, বর্তমানে মানুষ এখন নিজেকে বিশ্বপল্লীর বাসিন্দা মনে করে। অবাধ তথ্য প্রবাহের এ যুগে এগিয়ে চলছে গোটা বিশ্ব। মুহূর্তেই খবর পৌঁছে যাচ্ছে পৃথিবীর এ প্রান্ত থেকে ওই প্রান্তে। গণমাধ্যমের কল্যাণে বিশ্ব এখন একটি গ্রাম। এই অগ্রযাত্রায় গণমাধ্যমের গুরুত্ব অস্বীকারের সুযোগ নেই। গত ১৬ ফেব্রæয়ারি সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সুলতান আহমেদ মিলনায়তনে আনন্দ সম্মিলনে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম প্রেস ক্লাব নির্বাচনে দেবদুলাল ভৌমিক সাধারণ সম্পাদক ও আহমেদ কুতুব গ্রন্থাগার সম্পাদক নির্বাচিত হওয়ায় চট্টগ্রাম শহরে কর্মরত মিরসরাইয়ের সাংবাদিকদের সংগঠন সুবন্ধন উক্ত আনন্দ সম্মিলনের আয়োজন করে।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কার্যনির্বাহী সদস্য ও বাংলাদেশ প্রতিদিনের সাংবাদিক আজহার মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে সম্মিলনে স্বাগত বক্তব্য দেন সাংবাদিক বিশ্বজিৎ পাল। অতিথিদের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক হেলাল নিজামী, চসিক সচিব খালেদ মাহমুদ, এনবিআরের সাবেক সহকারী কমিশনার কামরুল ইসলাম চৌধুরী বক্তব্য দেন।
অধ্যাপক হেলাল নিজামী বলেন, বিদ্যুৎ না থাকলে কয়েক ঘন্টা, কয়েকদিন কোনো না কোনোভাবে চলা সম্ভব। গ্যাস না থাকলে, পরিবহন না থাকলে একইভাবে কিছু সময় চলা যাবে। কিন্তু গণমাধ্যম না থাকলে পৃথিবী চলতে পারবে না। দুনিয়ার কোথায় কি হচ্ছে কেউ জানবেনা। যার যা খুশি তা করবে। অপরাধ বাড়বে। গণমাধ্যম একটি সভ্য সমাজের অপরিহার্য উপাদান।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে সিনিয়র সাংবাদিক সুভাষ দে, খোরশেদ আলম, কদম মোবারক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক টিংকু কুমার ভৌমিক, কাট্টলী সিটি কর্পোরেশন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবুল কাশেম, আইয়ুব বিবি সিটি কর্পোরেশন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মাহফুজুল হক, মিরসরাই এডুকেশন সোসাইটির সভাপতি মির্জা মো. জসিম উদ্দিন, মিরসরাই উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক এরাদুল হক নিজামী, জেলা কৃষক লীগের সদস্য মো. জাহেদ উল্লাহ চৌধুরী, এসএম ট্রেড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সাইফ, ব্যবসায়ী আবু মোস্তফা কামাল চৌধুরী (লিটন), চসিকের কম্পিউটার প্রশিক্ষক রাজন গোস্বামী, জার্মান ইন্সিটিউট অফ অল্টারনেটিভ এনার্জি বাংলাদেশ প্রতিনিধি প্রকৌশলী জ্যোতির্ময় ধর, সাংবাদিক ফেরদৌস সিপন, নাজমুল আলম সাদেকী, হোসাইন জিহাদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের প্রশাসনিক কর্মকর্তা রাজন বড়–য়া, শাহাদাত হোসেন চৌধুরী, আকাশ ইকবাল বক্তব্য দেন। অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক ও গ্রন্থাগার সম্পাদক আহমেদ কুতুবকে সুবন্ধনের মনোগ্রাম খচিত ক্রেস্ট দিয়ে সংবর্ধিত করা হয়। বিজ্ঞপ্তি