‘সুফি সংগীত মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে’

15

 

সুফি সংগীত মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে, আন্দোলিত করে এবং ঐশ^রিক ভালোবাসার দিকে ধাবিত করে। মাইজভান্ডারী সুফি সংগীত প্রায়োগিক ভাবেই এই ত্বরিকার অনুসারীদের আত্মশুদ্ধি অর্জনের মাধ্যমে পীর ও স্রষ্টার আনুগত্য লাভে সহায়তা করে থাকে। গত শনিবার ও রবিবার দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট এর উদ্যোগে ‘সুফি সংগীত, মানবতাবোধ ও ঐশ্বরিক ভালোবাসা’ শীর্ষক দুইদিনব্যাপী আন্তর্জাতিক ই-কনফারেন্সে বক্তারা এসব কথা বলেন।
দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও মাইজভাÐার গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারীর পৃষ্ঠপোষকতায় আয়োজিত ই-কনফারেন্সে মডারেটর ও সেশন চেয়ার ছিলেন ডিরি’র ম্যানেজিং ট্রাস্টি নায়েব সাজ্জাদানশীন সৈয়দ ইরফানুল হক মাইজভান্ডারী। ই-কনফারেন্সে ১৬টি দেশের ২৪টি বিশ্ববিদ্যালয় ও ৪টি রিসার্চ ইনস্টিটিউট থেকে মোট ৪২টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।
সমাপনী দিন প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, ধর্মের সঙ্গে নৈতিক ধর্মের সংযোগ স্থাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ধর্মাচরণের সঙ্গে আধ্যাত্মিকতার সংযোগ প্রয়োজন নতুবা ধর্ম শুধুই নিষ্প্রাণ আচার-আচরণে পরিণত হয়।
ই-কনফারেন্সে গেস্ট অব অনার ছিলেন কক্সবাজারের সংরক্ষিত আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ, চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, সিন্ডিকেট মেম্বার প্রফেসর ড. খসরুল আলম কুদ্দুসী, তিউনিশিয়ার গবেষক ড. এনসুর আবদুল করিম আল মারুস, মিশরের আল আজহার বিশ^বিদ্যালয়ের গবেষক শায়খ মোহাম্মদ আল-মীর শাফি, মালয়েশিয়ার গবেষক ড. কারুম আহমেদ, ভারতের আলীগড় মুসলিম বিশ^বিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক সৈয়দ লিয়াকত মুঈনী ও ওমানের গবেষক ড. আহমেদ সেলিম আল সাঈদী। কী-নোট স্পিকার ছিলেন আলীগড় মুসলিম বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. লতিফ হোসাইন শাহ কাজেমী ও মালয়েশিয়ার এশিয়া ই-ইউনিভার্সিটির অধ্যাপক ড. উ ইউ হক।
ই-কনফারেন্সে উপলক্ষে পৃথক বাণী দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, সংস্কৃতিমন্ত্রী কেএম খালিদ এমপি ও দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সৈয়দ এমদাদুল হক মাইজভাÐারী।
আয়োজক কমিটিতে ছিলেন কনভেনর অধ্যাপক ড. কেএম সাইফুল ইসলাম খান, কো-কনভেনর অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. আসিফ মাহবুব করিম, সহকারী অধ্যাপক কাজী মো. সাইফুল আচফিয়া, সদস্য কাযী মুহাম্মদ মঈন উদ্দীন আশরাফী, ড. এএসএম বোরহান উদ্দিন, ড. মোহাম্মদ শেখ সাদী, ড. মো. জাফর উল্লাহ, ড. মোস্তফা কামাল, ড. আলী এফএম রাজওয়ান, ড. এসএম মাসুম বাকিবিল্লাহ, মেহেদী হাসান, ড. মুহাম্মদ রেজাউল হোসাইন, মুহাম্মদ কামরুল ইসলাম, সৈয়দ মোহাম্মদ জালাল উদ্দীন আজহারী, ফারহানা রহমান কান্তা, শায়খ মুহাম্মদ মহিউদ্দীন আজহারী। বিজ্ঞপ্তি