সীমানা প্রাচীর ভেঙে সাফারি পার্কে বন্যহাতির তান্ডব

33

চকরিয়া প্রতিনিধি

চকরিয়া উপজেলার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সীমানা প্রাচীর ভেঙে পার্কের ভেতরে ঢুকে পড়েছে বন্যহাতির দল। বাচ্চাসহ অন্তত ১২-১৩টি বন্যহাতি পার্কের ভেতরে তান্ডব চালাচ্ছে। পার্কের কর্মকর্তাদের ধারণা, খাবারের সন্ধানেই হাতির পালটি পার্কের ভেতর ঢুকে পড়েছে। তিন মাস আগেও বন্যহাতির দল পার্কের ভেতরে ঢুকে তান্ডব চালিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি করে।
সাফারি পার্ক কর্তৃপক্ষ জানায়, বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দিনের কোনো এক সময় বন্যহাতির পালটি পার্কের দক্ষিণ-পূর্ব সীমান্তের সীমানা প্রাচীর ভেঙে ভেতরে ঢুকে পড়ে। বর্তমানে এসব বন্যহাতি পার্কের জীববৈচিত্র জোন এলাকায় অবস্থান করছে। এ বন্যহাতির দলে ছোট-বড় অন্তত ১২ থেকে ১৩টি হাতি রয়েছে। পার্কের কর্মকর্তা-কর্মচারীরা ইতোমধ্যে কয়েকটি হাতিকে পার্ক থেকে বের করতে সক্ষম হলেও বেশিরভাগ হাতি পার্কেই অবস্থান করছে। এসব হাতি পার্কের ভেতর ফলদ ও বনজ বাগানে ব্যাপক তান্ডব চালাচ্ছে।
পার্ক কর্তৃপক্ষ আরও জানায়, পার্কের ভেতর খাবারের সন্ধান পাওয়ায় কোনোভাবেই বন্যহাতি গুলোকে সরানো যাচ্ছে না। এ অবস্থায় পার্কের কর্মকর্তা-কর্মচারীরা ওইসব এলাকায় কড়া পাহারা বসিয়েছেন। যাতে হাতিগুলো পার্কের বন্য প্রাণি বেষ্টনী তথা পর্যটক-দর্শনার্থীদের ঘুরে বেড়ানোর জায়গায় যেতে না পারে।
বঙ্গবন্ধু সাফারি পার্কের সীমানা এলাকার বেশ কয়েকজন বাসিন্দা জানান, বৃহস্পতিবার গহীন জঙ্গল থেকে একটি বন্য হাতির পাল তাদের পাড়া হয়ে পার্কের সীমানা দেয়াল ভেঙে ভেতর ঢুকে পড়ে। এরপর থেকে পার্ক সংলগ্ন পাড়ার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম বলেন, গত তিন মাসে আগেও খাবারের সন্ধানে ১৯টি বন্যহাতি পার্কের ভেতর ঢুকে তান্ডব চালায়। হাতির তান্ডবে ওই সময় পার্কের বিভিন্ন ফলদ ও বনজ গাছগাছালির ব্যাপক ক্ষতি হয়। এবারও একটি হাতির পাল সেই বাগানে হানা দিয়েছে।
তিনি আরও বলেন, পার্কে আসা দর্শনার্থীদের ভ্রমণের স্থান বন্য প্রাণির বেষ্টনী এলাকায় যাতে বন্যহাতিগুলো যেতে না পারে, সেজন্য পার্কের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে পাহারার ব্যবস্থা করা হয়েছে। বন্যহাতির দলটিকে জঙ্গলের দিকে ফিরিয়ে দিতে চেষ্টা চলছে বলেও জানান পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম।