সীতাকুন্ডে ৮৯০ জেলে ও মৎস্যজীবী পরিবারে ৩৫.৬ মে.টন চাল বিতরণ

9

সীতাকুন্ড প্রতিনিধি

সীতাকুন্ডে ৮৯০ জন জেলে ও মৎস্যজীবীদের মাঝে ৩৫.৬ মেট্রিকটন ভি.জি.এফ চাল বিতরণ করেছে। গতকাল মঙ্গলবার সকালে উপজেলার ভাটিয়ারী ও সলিমপুর ইউনিয়নের জাটকা আহরণ থেকে বিরত থাকা ৮৯০ জন জেলে ও মৎস্যজীবী পরিবারের মাঝে পরিবার প্রতি ৪০ কেজি করে মোট ৩৫.৬ মেট্রিকটন ভিজিএফ চাল বিতরণ করা হয়।
জানা যায়, সামুদ্রিক জলসীমায় মাছের সুষ্ঠু প্রজনন ও উৎপাদন বৃদ্ধির জন্য সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ ও টেকসই মৎস্য আহরণের লক্ষে ৪ জানুয়ারি হতে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চার ধাপে সকল প্রকার মৎস্য নৌযান দ্বারা মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার। এই সময়ের জন্য জেলেদের মধ্যে ৮০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। ভিজিএফ চাল বিতরণে উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. কামাল উদ্দিন চৌধুরী, সলিমপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. সালাউদ্দিন আজীজ, ভাটিয়ারী ইউনিয়নের চেয়ারম্যান নাজিম উদ্দীন, ৫নং ওয়ার্ডের কামাল উদ্দিন, ২নং ওয়ার্ডের মানিক, সলিমপুর ইউনিয়নের ইউপি সদস্য নুরুল করিম চৌধুরী, দিদারুল আলম দিলু, আব্দুর রহিম ও উত্তর চট্টলা উপকূলীয় মৎস্যজীবী জলদাস কল্যাণ ফেডারেশনের সভাপতি লিটন দাশ।
উপজেলার মৎস্য কর্মকর্তা কামাল উদ্দিন চৌধুরী জানান, উপজেলার সৈয়দপুর হতে ছলিমপুর পর্যন্ত ২৫টি জেলেপাড়ার মধ্যে প্রায় পাঁচ হাজার জেলে পরিবার রয়েছে। এদের মাছ ধরার জন্য প্রায় ১৬০০টি বোট আছে। ৪ জানুয়ারি হতে ২৫ ফের্রুয়ারি পর্যন্ত চার ধাপে সকল প্রকার মৎস্য নৌযান দ্বারা মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার। এই সময়ের জন্য জেলেদের মধ্যে ৮০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। যদি কেউ মাছ শিকারে অব্যাহত রাখেন তার বিরুদ্ধে মৎস্য আইন অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।