সীতাকুন্ডে ধানের শীষের প্রার্থী নিয়ে ধোয়াশা!

40

চট্টগ্রাম-৪ (সীতাকুন্ড) আসনে বিএনপির মনোনীত ধানের শীষের প্রার্থী নিয়ে ধোয়াশা তৈরি হয়েছে। আসনটিতে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী নাকি আসলাম চৌধুরীর বড় ভাই ইসহাক কাদের চৌধুরী ধানের শীষের প্রার্থী তা এখনো নিশ্চিত করতে পারেননি কেউ। যদিও ইসহাক চৌধুরী ভোটের মাঠে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। নিয়মিত গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন।
২৫ ডিসেম্বর নির্বাচন কমিশন প্রার্থী তালিকা ফরম-৫ বিধি-৭ (১) এর সংশোধনী প্রকাশ করেছে। এতে আসলাম চৌধুরীকে ধানের শীষের চূড়ান্ত প্রার্থী হিসেবে দেখানো হয়েছে। এর আগে ২৪ ডিসেম্বর নির্বাচন কমিশনের সহকারী সচিব (ক্রয় ও মুদ্রণ শাখা) সৈয়দ গোলাম রাশেদ রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার বরাবর লিখিত আদেশ দেন। এতে আসলাম চৌধুরী তার প্রার্থিতা ও প্রতীক দুটোই ফিরে পান। তবে নির্বাচন কমিশনের এ আদেশটির কোনো কপি কমিশনের ওয়েবসাইটে পাওয়া যায়নি। নির্বাচন কমিশনের কেউ বিষয়টির সত্যতা নিশ্চিত করেননি।
এ বিষয়ে কথা হলে সীতাকুন্ড আসনে বিএনপির প্রার্থী ইসহাক কাদের চৌধুরী বলেন, নির্বাচন কমিশন থেকে আমাকে কিছু জানানো হয়নি। আমি বৈধ প্রার্থী হিসেবে আছি, নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছি। দলীয়ভাবেও আমাকে কিছু জানানো হয়নি। এ অবস্থায় আমি বৈধ প্রার্থী হিসেবে আছি। নিয়মিত প্রচারণা চালিয়ে যাচ্ছি।
আসনটিতে ধানের শীষের প্রার্থী নিয়ে নাটকীয়তা শুরু দলীয় মনোনয়নের সময় থেকেই। দলীয় মনোনয়নের শেষ দিনে আসনটিতে আসলাম চৌধুরীকে প্রার্থী চূড়ান্ত করে বিএনপি। এমনকি আসলাম চৌধুরীর প্রার্থিতা বাতিল হওয়ার পর আপিলেও ‘প্রার্থিতা বাতিল’ বহাল থাকার পরও চূড়ান্তভাবে আসলাম চৌধুরীকে প্রার্থী করা হয়েছে বলে প্রচারণা চালানো হয়।
কথা হলে নগর বিএনপির সহ-দপ্তর সম্পাদক ইদ্রিস আলী বলেন, হাই কোর্টের নির্দেশে নির্বাচন কমিশন আসলাম চৌধুরীর মনোনয়ন চূড়ান্ত করেছে বলে শুনেছি। দলীয়ভাবে কোনো নির্দেশনা পাইনি।