সীতাকুন্ডে আগুনে পুড়ল ১২ দোকান ও ৫ গোডাউন

2

সীতাকুন্ড প্রতিনিধি

সীতাকুন্ড পৌরসদরে এক মার্কেটে আগুন লেগে ১২টি দোকান ও ৫টি গোডাউন পুড়ে গেছে। গতকাল রবিবার সকালে পৌর সদরের কলেজ রোডে (আদর্শ উচ্চ বিদ্যালয়ের পাশে) এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।
ব্যবসায়ীরা বলেন, আগুন লাগার সাথে সাথে ফায়ার সার্ভিসকে খবর দেই। কিন্তু তারা ঘটনাস্থলে আসতে প্রায় ৩০ মিনিট বিলম্ব করে। এরপর আসলেও দুটি মেশিন সচল ছিল না। তা সচল করতে লাগে আরও প্রায় ১৫ মিনিট। এর মধ্যে আমাদের দোকান ও গোডাউন পুড়ে ছাই হয়ে গেছে। আগুনে আমাদের দুই কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে।
এদিকে ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্তদের সমবেদনা জানান সীতাকুন্ড উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আবদুল্লাহ আল বাকের ভুইয়া, সীতাকুন্ড পৌর মেয়র আলহাজ বদিউল আলম, ব্যবসায়ী বাজার কমিটির সভাপতি রেজাউল করিম বাহার, সাধারণ সম্পাদক বেলাল উদ্দিন।
রবিবার সকালে কাউন্সিলর দিদারুল আলম এ্যাপোলোর মালিকানাধীন মার্কেটে বিশ^জিতের ফোমের দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। এতে ১২টি দোকান ও ৫টি গোডাউন পুড়ে গেছে। এর মধ্যে শিক্ষক সুভাষ চন্দ্র নাথের স্টার লাইব্রেরি, বেলালের ফোমের দোকান, মফিজের চা দোকান, বাবুলের লেপ-তোষকের দোকান ও সাইফুল স্টোরের নাম জানা গেছে।
আগুন লাগার সাথে সাথে ফায়ার সার্ভিসকে ফোন করলে তারা বিলম্বে ঘটনাস্থলে আসে বলে অভিযোগ উঠেছে। ফায়ার সার্ভিসের গাড়ি আসলেও তা মেলার গেটের কারণে ভেতরে প্রবেশ করতে পারেনি। পরে একটি মেশিন হাতে করে এবং বড় একটি মেশিন গেট সরিয়ে ঘটনাস্থলে প্রবেশ করানো হয়।
ক্ষতিগ্রস্ত শিক্ষক সুভাষ চন্দ্র নাথ বলেন, আমি গত বছর বাঁশবাড়িয়া উচ্চ বিদ্যালয় থেকে অবসরে যাই। আমার লাইব্রেরিতে অবসরকালীন ভাতা, জীবনের অবশিষ্ট সঞ্চয়সহ সব মিলিয়ে প্রায় ২০ লাখ টাকার শিক্ষাসামগ্রী ছিল। কিন্তু মুহুর্তেই সব শেষ হয়ে যায়। আমার এখন পথে বসা ছাড়া কোন উপায় নাই।
সীতাকুন্ড পৌরসদর বাজার কমিটির সভাপতি রেজাউল করিম বাহার বলেন, ফায়ার সার্ভিসের গাড়ি আসতে বিলম্ব হওয়ায় ব্যবসায়ীরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। তার মধ্যে মেলা শেষ হলেও গেটটি না সরানোর কারণে ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশেও বিলম্ব হয়। আগুনে ব্যবসায়ীদের দুই কোটি টাকার মত ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছি।
সীতাকুন্ড ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মো. নুরুল আলম দুলাল বলেন, অগ্নিকান্ডের খবর পেয়ে আমরা দ্রæত ঘটনাস্থলে যাই। কিন্তু কলেজ রোডের প্রবেশ মুখে মেলা কমিটির গেটের কারণে ঘটনাস্থলে পৌঁছতে কিছুটা বিলম্ব হয়। আমাদের কোন মেশিন নষ্ট ছিল না, সড়ক উঁচু-নিচু থাকার কারণে মেশিন চালু করতে একটু সময় লেগেছে। এরপর প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। বিদ্যুতের লুজ কানেকশনের কারণে বিশ^জিতের ফোমের দোকান থেকে আগুনের সূত্রপাত। আগুনে ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে পারিনি।