সীতাকুণ্ডের ডিসিপার্কে ফ্লাওয়ার ফেস্ট ১০ ফেব্রুয়ারি শুরু

41

সীতাকুণ্ড প্রতিনিধি
উদ্ধারকৃত সীতাকুণ্ডের ডিসিপার্কের ১৯৪ একর খাস জমিতে চট্টগ্রাম ফ্লাওয়ার ফেস্ট-২০২৩ আয়োজন করতে যাচ্ছে জেলা প্রশাসন। আগামী ১০ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ফৌজদারহাট-বন্দর সংযোগ সড়ক মেরিন ড্রাইভ সংলগ্ন ডিসি পার্কে প্রথমবারের মতো হবে এ ফ্লাওয়ার ফেস্ট। শতাধিক বাহারি ফুল, বৃক্ষ, লতা-গুল্মের অপার সৌন্দর্যের ভিড়ে মূল আকর্ষণ থাকবে এখানকার মাটিতে প্রথমবারের মত ফোটা টিউলিপ ফুল। এছাড়া থাকবে কায়াকিং, ঘুড়ি উৎসব, বড়শি দিয়ে মাছ ধরার সুব্যবস্থা এবং শিশুদের জন্য কিডস জোন। ব্যস্ততম নাগরিক জীবন থেকে একটুখানিপ্রশান্তি পেতে চট্টগ্রামের নাগরিকদের জন্য এ আয়োজন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।
উল্লেখ্য, গত ৪ জানুয়ারি সকাল ১১টা থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলমের নেতৃত্বে অভিযান চালানো হয়। এসময় বেড়িবাঁধ সংলগ্ন প্রায় শতাধিক দোকান, ঘর এবং একটি পার্ক বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। তখন উপস্থিত ছিলেন ভাটিয়ারী ইউনিয়ন ভ‚মি অফিসের কর্মকর্তা নুরুল আহসান, উপজেলা ভ‚মি অফিসের সার্ভেয়ার অহিদুল আলম ও সীতাকুণ্ড মডেল থানার ফৌজদার হাট পুলিশ ফাঁড়ির পুলিশের একটি টিম।
জায়গা উদ্ধারের পর পরিদর্শন শেষে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান ফ্লাওয়ার পার্ক করার তাৎক্ষণিক ঘোষণা দিয়েছিলেন।
গত সোমবার বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, সাবেক শুকতারা রেস্টুরেন্ট ও পার্কের চারপাশে বিশাল চওড়া আকৃতির রাস্তা হচ্ছে। ডিসি ফ্লাওয়ার পার্ক হিসেবে রূপান্তর করতে মাঝখানে খালি জায়গা রেখে দুই পাশে টিউলিপ ফুলসহ বিভিন্ন সৌন্দর্য্যবর্ধক ফুল গাছ লাগাচ্ছে উপজেলা প্রশাসন। মেলাকে সামনে রেখে রাস্তা সংস্কার, বিভিন্ন প্রজাতির ফুলের সজ্জাসহ নানা রকম কাজ চলছে।
এ বিষয়ে জানতে চাইলে ঘটনাস্থলে থাকা সহকারী কমিশনার ভ‚মি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল আলম বলেন, প্রায় এক হাজার কোটি টাকার জায়গাটি ভ‚মিদস্যুরা দখল করে রেখেছিল। বিষয়টি জেলা প্রশাসক স্যারের গোচরে আনা হলে আমাদেরকে উচ্ছেদের নির্দেশনা দেন। এরপর আমরা জায়গা দখল ছেড়ে দিতে দখলকারীদের কয়েকটি নোটিশ প্রদান করি। কিন্তু দখলকারীরা দখল ছেড়ে দেননি। গত ৪ জানুয়ারি জেলা প্রশাসক স্যারের নির্দেশক্রমে জায়গা উদ্ধার করতে সক্ষম হই। এরপর জায়গাটি পরিদর্শনে আসেন জেলা প্রশাসক স্যার এবং জায়গাটিতে সৌন্দর্যবর্ধন করতে নির্দেশনা প্রদান করেন। আমরা সেখানে টিউলিপ ফুলের চারা রোপণ করেছি। আগামী ১০ ফেব্রæয়ারি থেকে ১৮ ফেব্রæয়ারি ফুলের মেলায় দেশ-বিদেশের প্রায় ১০০ অধিক ফুল থাকবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বলেন, জেলা প্রশাসক স্যারের নির্দেশনায় আমরা টোল রোডের উদ্ধারকৃত পার্কে ডিসি ফ্লাওয়ার পার্ক করার যাবতীয় কাজ করে যাচ্ছি।