সিপিবি চট্টগ্রাম জেলার সমাবেশ

19

 

ভোজ্যতেল নিয়ে কারসাজি, সিন্ডিকেট-মজুদারদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে,সারাদেশে রেশন ব্যবস্থা ও পর্যাপ্ত ন্যায্যমূল্যের দোকান চালু, রাষ্ট্রীয় উদ্যোগে নিত্য পণ্যের বাফার স্টক গড়ে তোলার দাবিতে, সরকারের গণবিরোধী নীতি, দুঃশাসন রুখে দাঁড়াতে ৭ মে বিকাল ৪ টায়, সিনেমা প্যালেস চত্বরে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, চট্টগ্রাম জেলার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।
সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি কমরেড অশোক সাহা’র সভাপতিত্বে ও রবিউল হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিপিবি চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর, সম্পাদক মন্ডলীর সদস্য উত্তম চৌধুরী, সদস্য দিলীপ নাথ, কোতোয়ালি থানার সভাপতি প্রদীপ ভট্টাচার্য, সীতাকুন্ড থানার সহ সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, সাবেক ছাত্র নেতা প্রীতম দাশ, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, ঈদের পরপরই ব্যবসায়ীদের সাথে যোগসাজশে ভোজ্যতেলের মূল্যবৃদ্ধির গনবিরোধী সিদ্ধান্ত প্রমাণ করে সরকার সিন্ডিকেট-মজুদারদের হয়ে কাজ করছে। ভোজ্যতেলসহ নিত্যপণ্যের দাম বাড়ায় সাধারণ মানুষ সংকটে আছে। মানুষের ন্যূনতম বেঁচে থাকার জন্য যতটুকু প্রয়োজন সেই ক্রয় ক্ষমতাও তার নাগালের বাইরে চলে গেছে।আয় অপেক্ষা ব্যয় বেশি হওয়ায় মানুষ নৈমিত্তিক জীবন যাপন করতে হিমশিম খাচ্ছে। দেশে ‘আধাপেট খাওয়া মানুষের সংখ্যা বাড়ছে’। বাজার আজ মধ্যস্বত্বভোগী এবং সিন্ডিকেটের দখলে। সরকারের সে বিষয়ে কোনো নিয়ন্ত্রণ নেই। উপরন্তু এদের ওপর ভরসা করেই সরকার টিকে আছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে অবৈধ ব্যবসায়ী সিন্ডিকেট ভেঙে দেওয়াসহ মজুতদার-মুনাফাখোর ও মধ্যস্বত্বভোগীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। উৎপাদক সমবায় ও ক্রেতা সমবায় ব্যবস্থা গড়ে তুলতে হবে। রাষ্ট্রীয় উদ্যোগে নিত্যপণ্যের বাফার স্টক গড়ে তুলতে হবে। স্বল্প আয়ের মানুষকে বাঁচাতে সারাদেশে পর্যাপ্ত ন্যায্যমূল্যের দোকান ও রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। টিসিবির গাড়ির সংখ্যা বাড়াতে হবে। অতি দরিদ্রদের নগদ সহায়তা দিতে হবে। বিজ্ঞপ্তি