সিনোফার্মের ৯১ হাজার টিকা আজ চট্টগ্রামে আসছে

6

আজ শুক্রবার চট্টগ্রামে আসছে চীনের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান সিনোফার্মের করোনা ভ্যাকসিন। চট্টগ্রাম জেলার জন্য ৯১ হাজার ২০০ ডোজ ভ্যাকসিন আসবে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। এর আগে গত বুধবার চীন থেকে ৫ লাখ ডোজ সিনোফার্মের টিকা আসে বাংলাদেশে।
সিভিল সার্জন সূত্রে জানা যায়, চট্টগ্রামের ৫ জেলার জন্য মোট ১ লাখ ১৪ হাজার ডোজ ভ্যাকসিন বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে চট্টগ্রাম জেলার জন্য ৯১ হাজার ২০০ ডোজ, কক্সবাজার জেলার জন্য ১০ হাজার ৮০০ ডোজ, রাঙামাটি জেলার জন্য ৪ হাজার ৮০০ ডোজ, খাগড়াছড়ি জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ এবং বান্দরবান জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ ভ্যাকসিন বরাদ্দ দেওয়া হয়েছে।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, সিনোফার্ম এর ৯১ হাজার ২০০ ডোজ ভ্যাকসিন শুক্রবার (আজ) আমাদের কাছে এসে পৌঁছাবে। ভ্যাকসিন সংরক্ষণ করা হবে সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই কোল্ড স্টোরে। ইতোমধ্যে এ সংক্রান্ত সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ভ্যাকসিন পাওয়া গেলেও তা বিতরণ ও প্রয়োগ কার্যক্রম কবে শুরু হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে দ্রæত সময়ে তা বিতরণ ও প্রয়োগ শুরু হবে।
উল্লেখ্য, অক্সফোর্ড অ্যাস্ট্রোজেনেকার তৈরি ৪ লাখ ৫৬ হাজার ডোজ করোনা ভ্যাকসিন চট্টগ্রামে আসে গত ৩১ জানুয়ারি। পরে ৯ এপ্রিল দ্বিতীয় দফায় আরও ৩ লাখ ৬ হাজার ডোজ ভ্যাকসিন আসে। ৭ ফেব্রæয়ারি শুরু হয় টিকাদান কার্যক্রম।