সিনোফার্মের কেনা টিকার ১০ লাখ ডোজ এলো

3

 

চীন থেকে কেনা সিনোফার্মের কোভিড টিকার প্রথম চালানের মধ্যে ১০ লাখ ডোজ দেশে পৌঁছেছে। গত শনিবার রাত পৌনে বারোটায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে এসব টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। রাত তিনটায় আরেকটি ফ্লাইটে আরও ১০ লাখ ডোজ টিকা আসার কথা রয়েছে। শনিবার রাতে স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর (এমএনসিঅ্যান্ডএইচ) ডা. মো. শামসুল হক বলেন, ‘১০ লাখ ডোজ টিকা এসেছে। আমরা সেগুলো আনলোড করছি। সেখান থেকে আমাদের ইপিআই স্টোরেজে পাঠানো হবে’।
চীন থেকে দেড় কোটি ডোজ করোনা ভাইরাসের টিকা কিনতে চুক্তি হয়েছে উভয় দেশের মধ্যে। টিকা গ্রহণ করতে স্বাস্থ্য সেবা বিভাগের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং অধিদপ্তরের কর্মকর্তারা বিমানবন্দরে আছেন।
এর আগে গত ৩ জুলাই রাতে সিনোফার্মের টিকার ১০ লাখ ডোজ এবং পরদিন সকালে আরও ১০ লাখ ডোজ আসে। ওই চালান আসার সময় সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল এগুলো ‘কেনা টিকার অংশ’।
তবে ১৪ জুলাই সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন বলেন, ‘ওই ২০ লাখ ডোজও চীন উপহার হিসেবে দিয়েছে। আগে চুক্তি হয়েছিল ১৫ মিলিয়নের। এর মধ্যে ২ মিলিয়ন যেগুলো দিয়েছে সেগুলো উপহার হিসাবে দিয়েছে। এখন যেহেতু দুই মিলিয়ন উপহার দিয়েছে, তাই আরও দুই মিলিয়ন যোগ করে আবার ১৫ মিলিয়ন দিচ্ছে। সেটা হবে আগের মূল্যের চেয়ে হ্রাসকৃত মূল্য’।
চুক্তি হওয়ার আগেও দু’দফায় উপহার হিসেবে চীন থেকে একই টিকার ১১ লাখ ডোজ পেয়েছে বাংলাদেশ। শনিবারের ১০ লাখ ডোজ নিয়ে এ পর্যন্ত ৪১ লাখ ডোজ সিনোফার্মের টিকা এসেছে বাংলাদেশে।
ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিশিল্ড টিকা কেনার পর সিনোফার্ম হলো দ্বিতীয় কোম্পানি, যাদের কাছ থেকে কোভিড টিকা কিনছে বাংলাদেশ। তিন মাসের মধ্যে চীন থেকে কেনা এসব টিকা দেশে আসার কথা।
গত ২৭ মে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সিনোফার্মের দেড় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব সবুজ সংকেত পায়। এরপর ১৪ জুলাই সিনোফার্মের টিকা আমদানির বিষয়টি চূড়ান্ত অনুমোদন পায়।
এর আগে ২৭ মে ক্রয় কমিটির বৈঠক শেষে সরকারিভাবে জানানো হয়েছিল, সিনোফার্মের এই টিকা কেনার জন্য প্রতি ডোজের দাম দিতে হবে ১০ ডলার। পরে ১৪ জুলাই ক্রয় কমিটির বৈঠকের পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, প্রাথমিক চুক্তিমূল্যের চেয়ে কম দামেই দেড় কোটি ডোজ টিকা বাংলাদেশ পাচ্ছে। তবে মূল্য ছাড়ের পর প্রতি ডোজের দাম এখন কত পড়বে, সে তথ্য তিনি দেননি।
এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিশিল্ডের তিন কোটি ডোজ টিকা কিনতে ভারতের সেরাম ইনস্টিউটের সঙ্গে চুক্তি করা হয়েছিল। এই টিকার দুটি চালানও এসেছিল। তবে ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে মহামারি পরিস্থিতি বিপর্যকর পর্যায়ে ঠেকলে দেশটি টিকা রপ্তানি বন্ধ করে দেয়।
এতে বাংলাদেশে টিকাদান কর্মসূচি নিয়ে অনিশ্চয়তা তৈরি হয় এবং ২৫ এপ্রিল প্রথম ডোজ দেওয়া স্থগিতও করা হয়। এরপর সরকার টিকা সংগ্রহে চীন ও রাশিয়ার সঙ্গে জোরেশোরে যোগাযোগ শুরু করে।
পরে চীনের উপহার দেওয়া সিনোফার্ম এবং কোভ্যাক্স থেকে পাওয়া যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মানির বায়োএনটেকের ফাইজারের টিকা এলে দেশে ২ জুলাই আবার টিকাদান কার্যক্রম শুরু হয়। খবর বিডিনিউজের