সিঙ্গাপুর-ব্যাংকক মার্কেট ছাড়পত্র ছাড়া শিশুখাদ্য বিক্রি

27

নিজস্ব প্রতিবেদক

আমদানিকৃত শিশুখাদ্যে বিএসটিআই’র ছাড়পত্র না থাকায় পাঁচ ব্যবসায়ীকে ৩১ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল রবিবার নগরীর আগ্রাবাদ এলাকার সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটে এ অভিযান পরিচালনায় নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুন। এসময় প্রসিকিউশন অফিসার হিসেবে উপস্থিত ছিলেন বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তা মো. শহীদুল ইসলাম ও প্রকৌশলী মো. জিল্লুর রহমান।
অভিযানে বিএসটিআই’র ছাড়পত্র ছাড়া শিশুখাদ্য দোকানে রাখায় নগরীর সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটের রাকিব আর রহমান স্টোরকে ৫ হাজার, আরিফ স্টোরকে ৬ হাজার, পৌষি ডিপার্টমেন্টাল স্টোরকে ৬ হাজার, মা জেনারেল স্টোরকে ৮ হাজার ও নিউ জননী ডিপার্টমেন্টাল স্টোরকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
বিএসটিআই চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বলেন, ইনফ্যান্ট ফর্মুলা, ফলোআপ ফর্মুলা জাতীয় শিশু খাদ্য বিক্রি করতে হলে বিএসটিআই থেকে ছাড়পত্র নিতে হয়। অথচ এসব ব্যবসায়ীরা তা না করে দোকানে বিক্রির জন্য পণ্যগুলো রেখেছেন। আমরা গত ৭ এপ্রিল অভিযান পরিচালনাকালে তাদের জরিমানা ও সতর্ক করেছিলাম। রবিবার আবার তা খতিয়ে দেখতে অভিযান পরিচালনা করি। কিন্তু আমরা কোন পরিবর্তন দেখতে পাইনি। তাই পাঁচ ব্যবসায়ীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী মোট ৩১ হাজার টাকা জরিমানা ও সতর্ক করা হয়েছে।
উল্লেখ্য, গত ৭ এপ্রিল একই অপরাধে এই মার্কেটের চার ব্যবসায়ীকে জরিমানা ও সতর্ক করা হয়েছিল।