সিঙ্গাপুর বন্দরে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার

8

নিজস্ব প্রতিবেদক

কয়েক মাস আগে সীতাকুন্ডের কেশবপুরে বেসরকারি বিএম কন্টেইনার ডিপোতে সংঘটিত অনাকাক্সিক্ষত অগ্নিদুর্ঘটনার পর হাইড্রোজেন পার-অক্সাইড পরিবহনে স্লট স্বল্পতার কারণ দেখিয়ে সিঙ্গাপুর বন্দর কর্তৃপক্ষের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি সংশ্লিষ্ট সকল শিপিং লাইনকে চিঠি দিয়ে অবহিত করা হয়েছে।
বিষয়টি নিশ্চিত করে বিএম ডিপোর নির্বাহী পরিচালক ক্যাপ্টেন মইনুল আহসান পূর্বদেশকে জানান, আল রাজী কেমিক্যাল কমপ্লেক্স দেশের অন্যতম শীর্ষ হাইড্রোজেন পার অক্সাইড উৎপাদনকারী ও রপ্তানিকারক। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ছাড়াও দূরপ্রাচ্যে আল রাজী কেমিক্যালের উৎপাদিত হাইড্রোজেন পার অক্সাইড রপ্তানি করা হয়ে থাকে। গত ৪ জুন বিএম কন্টেইনার ডিপোতে অনাকাক্সিক্ষত অগ্নিদুর্ঘটনার পর পিএসএ সিঙ্গাপুর হাইড্রোজেন পার অক্সাইডভর্তি কন্টেইনার গ্রহণে নিষেধাজ্ঞা আরোপ করে একটি চিঠি ইস্যু করে। এরপর ওই চিঠির ভিত্তিতে সব কন্টেইনার লাইনার বাংলাদেশ থেকে পণ্যটি পরিবহনে অস্বীকৃতি জানিয়ে আসছে। যার ফলে হাইড্রোজেন পার অক্সাইড রপ্তানি ব্যাহত হয়েছে।
নিষেধাজ্ঞা আরোপের পর বিষয়টি নিয়ে স্মার্ট গ্রুপ ও আল রাজী কেমিক্যাল কমপ্লেক্সের পক্ষ থেকে সিঙ্গাপুর মেরিটাইম কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকে আল রাজী কেমিক্যাল কমপ্লেক্স কর্তৃপক্ষ বোঝাতে সক্ষম হয়েছে যে, হাইড্রোজেন পার অক্সাইড একটি ক্ষারক জাতীয় তরল, যা কোনোভাবেই দাহ্য কিংবা বিস্ফোরক নয়। সিঙ্গাপুর বন্দর কর্তৃপক্ষ যেখানে বিস্ফোরকসহ অন্যান্য বিপজ্জনক পণ্যভর্তি কার্গো নিয়মিত হ্যান্ডেল করছে সেখানে শুধু হাইড্রোজেন পার অক্সাইড পরিবহন ও হ্যান্ডেলিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ বিস্ময়কর ও হতাশাব্যঞ্জক। এরপর আল রাজী কেমিক্যাল কমপ্লেক্সে কর্তৃপক্ষ ট্রানজিট হিসেবে পণ্যটি গ্রহণের অনুরোধ জানালে তারা লিখিত আবেদন করতে বলে। সেই মোতাবেক গত ৮ আগস্ট আল রাজী কেমিক্যালের পক্ষ থেকে এমপিএ সিঙ্গাপুরকে ইমেইল পাঠিয়ে হাইড্রোজেন পার অক্সাইডবাহী কন্টেইনার সিঙ্গাপুর বন্দরে ট্রানজিট হিসেবে গ্রহণের সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ জানানো হয়। ওই আবেদনের ভিত্তিতে গতকাল বৃহস্পতিবার পিএসএ থেকে প্রেরিত ইমেইলে জানানো হয়েছে, হাইড্রোজেন পার অক্সাইডের কন্টেইনার গ্রহণ করার ওপর সাময়িক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়ে এ বিষয়ে সব শিপিং লাইনকে চিঠি দেয়া হয়েছে।