সিএসসিআর কার্ডিয়াক এর আনুষ্ঠানিক যাত্রা

2

চট্টগ্রামে হৃদরোগ চিকৎসার আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ স্বাস্থ্যসেবা কেন্দ্র সিএসসিআর কার্ডিয়াক এর আনুষ্ঠানিক যাত্রা ও উদ্বোধনী অনুষ্ঠান গতকাল সন্ধ্যা ৬টায় রেডিসন বøু হোটেলের মোহনা হলে অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা অংশীদার ডা. জামাল আহমেদ এর সভাপতিত্বে এবং দেশবরণ্য দুই ইন্টারভেনশনাল কার্ডিওলজিষ্ট ডা. এন এ এম মোমেনুজ্জামান ও ডা. কায়সার নসরুল্লাহ খান এর উপস্থিতিতে অনুষ্ঠানে বিপুল সংখ্যক কার্ডিওলজিষ্ট, অন্যান্য বিশেষজ্ঞ চিকিৎসক, নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন পেশার নাগরিকরা উপস্থিত ছিলেন। প্রধান অতিথি ছিলেন ডা. এন এ এম মোমেনুজ্জামান এবং বিশেষ অতিথি ছিলেন ডা. কায়সার নসরুল্লাহ খান। বক্তব্য দেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, দৈনিক পূর্বকোণ সম্পাদক ডা. ম. রমিজ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার, সিএসসিআর এর চেয়ারম্যান অধ্যাপক ডা. মুলকুতুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক ডা. একরামুল হক, সিএসসিআর কার্ডিয়াক এর ক্যাথল্যাব ডাইরেক্টর ডা. মোহাম্মদ ইব্রাহীম চৌধুরী। ডা. আনিসুল আউয়ালের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ডা. নূর উদ্দিন তারেক। তিনি সিএসসিআর কার্ডিয়াক এর প্রতিষ্ঠার উদ্দেশ্য ও বিশ্বের সর্বাধুনিক ক্যাথল্যাবের বৈশিষ্ট্য তুলে ধরে বলেন, দক্ষ ইন্টারভেনশনাল কার্ডিওলজিষ্ট, অভিজ্ঞ টেকনিশিয়ান, নার্স ও সাপোর্ট ষ্টাফের সমন্বয়ে কার্যকর টিম গঠন করা হয়েছে, যারা বৃহত্তর চট্টগ্রামের জনগণকে সার্বক্ষণিক বিশ্বমানের কার্ডিয়াক সেবা প্রদানের জন্য প্রস্তুত রয়েছে। প্রধান অতিথির বক্তব্যে ডা. এন এ এম মোমেনুজ্জামান বলেন, সিএসসিআর কার্ডিয়াক এর আধুনিক যন্ত্রপাতি সংযোজন, চট্টগ্রামে হৃদরোগে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবায় একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে। জরুরি হৃদরোগের চিকিৎসাসেবায় নব সংযোজিত আধুনিক প্রযুক্তির যন্ত্রপাতি সমূহ বিশেষ ভূমিকা পালনে সহায়ক হবে।
ডা. কায়সার নসরুল্লাহ খান বলেন, চট্টগ্রামের আকার এবং জনসংখ্যার তুলনায় হৃদরোগ চিকিৎসাসেবা কেন্দ্রের সংখ্যা এখনও যথেষ্ট নয়। সিএসসিআর কার্ডিয়াক এর যাত্রা নিশ্চিতভাবে এই অপ্রতুলতা নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।
ক্যাথল্যাব ডাইরেক্টর ডা. ইব্রাহীম চৌধুরী বলেন, ইন্টারভেনশনাল কার্ডিওলজির সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে হৃদরোগে মৃত্যু ঝুঁকির সম্ভাবনা নিরসনে সিএসসিআর কার্ডিয়াক কাজ করে যাচ্ছে।
সভাপতির বক্তব্যে ডা. জামাল আহমেদ বলেন, অচিরেই সিএসসিআর কার্ডিয়াক-এ কার্ডিয়াক সার্জারীসহ অন্যান্য প্রয়োজনীয় বিভাগ সংযোজন করা হবে। বিজ্ঞপ্তি