সিইউএফএল এর ৪ সিবিএ নেতাকে বদলি

6

আনোয়ারা প্রতিনিধি

সিইউএফএল এমডিকে ৮ ঘন্টা অবরুদ্ধ করে রাখার জেরে সিবিএ’র যুগ্ম সাধারণ সম্পাদকসহ চার শ্রমিক কর্মচারীকে সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে বদলি করেছে বিসিআইসি। গতকাল বৃহস্পতিবার বিসিআইসির উপ-কর্মচারী প্রধান (প্রশাসন) মোহাম্মদ মোশতাক আহমেদ স্বাক্ষরিত এক চিঠিতে এই বদলির আদেশ দেয়া হয়।
বদলি হওয়া এইচএসও মো. এমরান খানকে বাড়বকুন্ড চিটাগাং কেমিক্যাল ইন্ডাস্ট্রিজে, এইচএসও-১ মো. আমির হোসেন, এসও-১ সুমন কান্তি দেবনাথ ও এসও ২ মো. তৌহিদুল আলমকে ছাতক সিমেন্ট কোম্পানী লি. এ বদলির আদেশ দেয়া হয়।
তবে, চিঠিতে সিইউএফএল এমডি’র অবরুদ্ধ করার ঘটনার কথা উল্লেখ করা হয়নি।
সিইউএফএলের সাধারণ শ্রমিকরা বলছেন, এমডিকে অবরুদ্ধ করে রাখার ঘটনায় গঠিত তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতেই এই বদলির আদেশ দেয়া হয়েছে। অনেকে এই বদলি আদেশের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টও করেছেন। তারা লিখেছেন, সাধারণ শ্রমিকদের পক্ষে দাবি আদায় করতে গিয়ে এই বদলির শিকার হয়েছেন তারা।
সিইউএফএলের ব্যবস্থপনা পরিচালক মো. শহীদুল্লাহ খান জানান, চার শ্রমিক- কর্মচারীর বদলির চিঠি পেয়েছি। তবে চিঠিতে কোনো কারণ উল্লেখ করা হয়নি। এটি নিয়মিত বদলির অংশ বলেই আমার ধারণা।
উল্লেখ্য, গত ২০ অক্টোবর বেলা ১১টা থেকে সিইউএফএলের রক্ষণাবেক্ষণকালীন দুই সপ্তাহ বন্ধ থাকার সময়ের ওভারটাইম না দেয়ার বিষয় নিয়ে সিইউএফএল এমডিকে ৮ ঘন্টা অবরুদ্ধ করে রাখে শ্রমিকরা। এসময় শ্রমিকরা সিইউএফএল এমডির অফিসের বিদ্যুৎলাইন বিচ্ছিন্ন করে দেন।
এ ঘটনায় বিসিআইসি মহাব্যবস্থাপক (এমআইএস) শাহনাজ বেগমের নেতৃত্বে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। পরদিন ২১ অক্টোবর (শুক্রবার) তদন্ত কমিটি সিইউএফএল কারখানা পরিদর্শন করে তদন্ত রিপোর্ট জমা দেন। এরপরই গতকাল বৃহস্পতিবার চারজনকে বদলির আদেশ দেয়া হয়।