সিআইইউর শিক্ষার্থীদের নিয়ে আগ্রহী যুক্তরাষ্ট্রের আইট্রিপলই

33

প্রযুক্তিতে দক্ষতা বৃদ্ধি করতে ও আন্তর্জাতিকভাবে অবকাঠামো বিনির্মাণ-উন্নয়নে বড় অবদান রাখতে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) প্রকৌশল অনুষদের শিক্ষার্থীদের নিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইর্য়ক ভিত্তিক সংস্থা ইনস্টিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই), যা আইট্রিপলই নামে পরিচিত।
গত ২৬ ফেব্রæয়ারি প্রতিষ্ঠানটির সদর দপ্তর থেকে সিআইইউর স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (প্রকৌশল অনুষদ)-এ পাঠানো এক বার্তায় এই কথা জানানো হয়েছে। একইসঙ্গে দুই প্রতিষ্ঠান যৌথভাবে কার্যক্রম পরিচালনা করতে চট্টগ্রামে ‘সিআইইউ স্টুডেন্ট ব্র্যাঞ্চ’ নামের একটি শাখাও খোলার অনুমোদন দেওয়া হয়েছে। প্রসঙ্গ: যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার্স সংগঠনটি আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত। বিশ্বের ১৬০টি দেশে তাদের ৪ লাখ ৩০ হাজারের বেশি সদস্য রয়েছে। ১৯৬৩ সালের ১ জানুয়ারি নিউইয়র্কে এই প্রতিষ্ঠানটি প্রকৌশলীদের পেশাগত দক্ষতা ও মান-উন্নয়নে বড় ভূমিকা রাখতে যাত্রা শুরু করে।
সিআইইউর স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষকরা জানান, আইট্রিপলই প্রতিষ্ঠানটি বৈদ্যুতিক, ইলেক্ট্রনিক, টেলিযোগাযোগ, কম্পিউটার ও প্রযুক্তিগত অগ্রগতি নিয়ে শুরুর দিকে গবেষণা করলেও বর্তমানে তা প্রকৌশলের সবকটি স্তর নিয়েই কাজ করছে। আর্থ-সামাজিক উন্নয়নে প্রযুক্তিগত উদ্ভাবন ও পেশাদার প্রকৌশলীদের জ্ঞানের পরিসর আরও বৃদ্ধি করতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে দেশে দেশে কাজ করছে সংগঠনটি। তার-ই ধারাবাহিকতায় সিআইইউর প্রকৌশল অনুষদের শিক্ষার্থীদের জন্য নানা ধরনের কর্মশালা, প্রশিক্ষণ, সেমিনার, রোবটিক্স মেলা, সিম্পোজিয়াম, জার্নালে প্রবন্ধ প্রকাশকরা সহ সব ধরনের সুৃবিধা নিশ্চিত করার কথা জানিয়েছে। বিজ্ঞপ্তি