সিআইইউতে সেমিনার

67

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এর নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেছেন, জ্ঞানের সঙ্গে প্রযুক্তির সমন্বয় করে তরুণ উদ্যোক্তাদের উদ্ভাবনের দিকে বেশি মনোযোগী হতে হবে। আমরা যাই করি না কেনো প্রতিটি ক্ষেত্রে আবিষ্কারের মনোভাব গড়ে তুলে জরুরি। তিনি গতকাল বৃহস্পতিবার সকালে নগরের জামালখানের চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) অডিটোরিয়ামে অনুষ্ঠিত ‘বিশ^বিদ্যালয়ে সামাজিক উদ্যোক্তা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এই সময় চট্টগ্রামের প্রতিষ্ঠিত ব্যবসায়ী, তরুণ উদ্যোক্তা, বিজনেস স্কুলের শিক্ষক ও শিক্ষাবিদরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
সিআইইউর ইনস্টিটিউট অব গভর্নেন্স, ডেভেলপমেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ এই সেমিনারের আয়োজন করে। এতে প্রধান বক্তা ছিলেন সিআইইউর বোর্ড অব ট্রাস্টিজ সদস্য সৈয়দ মাহমুদুল হক। সভাপতিত্ব করেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরী। অনুষ্ঠানের প্রধান অতিথি কাজী মো. আমিনুল ইসলাম তরুণ উদ্যোক্তা হিসেবে নারীদের এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, সরকার নানা ধরনের সুযোগ সুবিধা বৃদ্ধির মাধ্যমে মেয়েদের স্বাবলম্বী হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। তিনি আরও বলেন, পারিবারিকভাবেই ব্যবসায়ী হতে হবে এমন ধারণা তরুণ-তরুণীদের ভুলে যেতে হবে। ভয়কে দূর করে ঠিক সময়ে ঠিক পদক্ষেপ নেওয়ার কৌশলটাও রপ্ত থাকা চাই। শিক্ষার্থীরা আগামী দিনে চ্যালেঞ্জ নিতে ভালোবাসবে এমনটা চাওয়া আমার। সিআইইউর প্রশংসা করে কাজী মো. আমিনুল ইসলাম বলেন, এখানকার শিক্ষার্থীরা পড়ালেখার পাঠ চুকিয়ে কর্মক্ষেত্রে এখন দারুণভাবে প্রতিষ্ঠিত। শিক্ষা যদি বাণিজ্যে পরিণত হয় তাহলে মহৎ উদ্দেশ্য হারাবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে বৈঠক করে তরুণদের সামাজিক উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কোর্স-কারিকুলাম ও সিলেবাসে পরিবর্তন আনার চেষ্টা চলছে বলে বক্তব্যে উল্লেখ করেন তিনি। সিআইইউর বোর্ড অব ট্রাস্টিজ সদস্য সৈয়দ মাহমুদুল হক বলেন, আজকের তরুণরাই আগামি দিনের অনুপ্রেরণাকারী।
সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, তরুণ উদ্যোক্তারা প্রতিটি ক্ষেত্রে সম্ভাবনাময়। সিআইইউর ইনস্টিটিউট অব গভর্নেন্স, ডেভেলপমেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (আইজিডিআইএস) এর পরিচালক ড. মনজুর কাদেরের সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য দেন এডিবির সাবেক সিনিয়র উপদেষ্টা ড. মাহফুজউদ্দিন আহমেদ, একে খান গ্রুপের উপদেষ্টা ড. আবদুল মাজিদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-এর চট্টগ্রামের পরিচালক মোহাম্মদ ইয়াসিন, বিএসআরএমর চেয়ারম্যান আলী হোসাইন আকবর আলী প্রমুখ। খবর বিজ্ঞপ্তির