সাড়ে ৩ কোটি কিশোরের কাছে পৌঁছাবে শেখ রাসেলের গল্প

16

পূর্বদেশ ডেস্ক

‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত, প্রাণবন্ত, নির্ভীক’ প্রতিপাদ্যে আসছে ১৮ অক্টোবর দ্বিতীয়বারের মত জাতীয়ভাবে ‘শেখ রাসেল দিবস’ উদযাপন করতে যাচ্ছে সরকার।
এ দিবসের পরিকল্পনা তুলে ধরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, “শেখ রাসেল দিবসে দেশের সাড়ে ৩ কোটি কিশোর-কিশোরীর কাছে বঙ্গবন্ধুর আদর্শ, শেখ রাসেলের নির্মলতা, তার যে দুরন্ত এবং নির্ভীক শৈশবের গল্প, সেটি আমরা পৌঁছে দিতে চাই।
শেখ রাসেল দিবসের কর্মসূচি জানাতে বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে আসেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, “একদিকে যেমন শেখ রাসেলকে স্মরণ করতে চাই, তেমনি দেশের প্রতিটি শিশু-কিশোরকে নির্মল শৈশব উপহার দিতে চাই। নির্ভীক প্রজন্ম হিসেবে গড়ে তুলতে চাই। যাতে তারা কোনোদিন সাম্প্রদায়িক আদর্শে প্রভাবিত না হয়। যাতে তারা প্রগতিশীল, উদার, গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তুলতে পারে।” খবর বিডিনিউজের
বঙ্গবন্ধুর খুনিদের আশ্রয়দাতা দেশগুলোর সমালোচনা করে প্রতিমন্ত্রী বলেন, “প্রয়োজনে-অপ্রয়োজনে অন্য দেশকে আইনের শাসন প্রতিষ্ঠার উপদেশ-পরামর্শ দেয় তারা। অথচ কি নির্মম-নিষ্ঠুর হত্যাকান্ড সেই হত্যাকারীদের যে দেশ বা যে সরকার আশ্রয় দেয়, তাদের কি আইনের শাসন প্রতিষ্ঠার জন্য সহায়ক মনে করা যায়? ১০ বছরের কোমল শিশু রাসেল নির্ভীকভাবে খুনিদের সামনে দাঁড়িয়েছিল। তা পরবর্তী প্রজন্মের সামনে তুলে ধরতে দিবসটি আমরা উদযাপন করব।”
১৯৬৪ সালের ১৮ অক্টোবর জন্ম হয়েছিল শেখ রাসেলের। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যার করে যে ঘাতক চক্র, ১১ বছরের শিশু ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র রাসেলও রেহাই দেয়নি তারা। তখন বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। শেখ হাসিনা এখন টানা তৃতীয় মেয়াদে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।