সাড়ে ৩২ বছর পর ৬ জনের যাবজ্জীবন

11

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজার জেলা পরিষদের সাবেক সদস্য ও জাপা নেতা খাইরুল আমিন সিকদার হত্যা মামলায় মহেশখালী পৌরসভার সাবেক মেয়র সরওয়ার আজম ও তার আরো ৩ ভাইসহ ৬ জনের যাবজ্জীবন সশ্রম কারাদন্ড এবং ১ লক্ষ টাকা অর্থদন্ড প্রদান করেছেন আদালত। ঘটনার ৩২ বছর পর গতকাল বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ আবদুল্লাহ আল মামুন এ রায় ঘোষণা করেন।
দন্ডিত অন্য আসামিরা হলেন সরওয়ার আজমের ভাই উপজেলা পরিষদের সাবেক ভাইস-চেয়ারম্যান মৌলভী জহির উদ্দীন, অ্যাডভোকেট হামিদুল হক, নাসির উদ্দিন, বৃহত্তর গোরকঘাটা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শামশুল আলম ও সাধন পাল। চার্জশিটভুক্ত বাকী ২০ আসামিকে বেকসুর খালাস প্রদান করা হয়।
রায় ঘোষণাকালে দন্ডপ্রাপ্ত ৫ আসামি কাঠগড়ায় উপস্থিত ছিলেন। সাধন পাল পলাতক। রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন অতিরিক্ত পিপি অ্যাডভোকেট সুলতানুল আলম।
১৯৯০ সালের ৯ এপ্রিল মহেশখালীর গোরকঘাটা বাজারে গুলিতে খুন হন খাইরুল আমিন সিকদার। তিনি গোরকঘাটার হামজা মিয়া সিকদারের ছেলে। নিহত খাইরুল আমিনের বড় ভাই মাহমুদুল করিম বাদি হয়ে মহেশখালী থানায় ২৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা করেন।
ঘটনার তদন্ত করে এজাহারবুক্ত ২৫ জনসহ ২৬ জনের বিরুদ্ধে ওই বছরের ২২ নভেম্বর অভিযোগপত্র দেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। ২০০৩ সালের ২৭ জুলাই আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত। চার্জশিটভুক্ত ২৬ আসামির মধ্যে ইতোমধ্যে ৭ জন মারা গেছেন। মামলায় ৩৪ জনের সাক্ষ্য গ্রহণ করা করা হয়।