সাবেক জেলারের বিরুদ্ধে অবৈধ সম্পদের মামলা দুদকের

16

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সাবেক জেলার মো. সোহেল রানা বিশ্বাসের বিরুদ্ধে সম্পদের তথ্য গোপন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সোমবার দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-১ এর উপ পরিচালক মো. আবু সাঈদ বাদী হয়ে মামলাটি করেন।
মামলার বাদী ও দুদক কর্মকর্তা আবু সাঈদ জানান, দুদক আইন ২০০৪ এর ২৬ (২) ও ২৭ (১) ধারা মতে এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪(২) ও ৪ (৩) ধারায় মামলাটি করা হয়েছে।
এর আগে ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর কেন্দ্রীয় কারাগারের সাবেক জেলার মো. সোহেল রানা বিশ্বাস দুর্নীতি দমন কমিশনে সম্পদ বিবরণী দাখিল করেন। সেই সম্পদ বিবরণীতে ৪০ লাখ ২৭ হাজার দুইশ’ ৩৩ টাকার সম্পদের তথ্য গোপন এবং ঘুষ ও দুর্নীতির মাধ্যমে দুই কোটি ৩৩ লাখ ৩৩ হাজার দুইশ’ ৩৫ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করে ভোগ দখলে রাখার অভিযোগে মামলাটি করা হয়।
বিগত ২০১৮ সালের ২৬ অক্টোবর চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলারের দায়িত্বে থাকাকালে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস থেকে নগদ ৪৪ লাখ ৪৩ হাজার ‘অবৈধ টাকা ও ফেনসিডিল’সহ সোহেল রানাকে আটক করে রেলওয়ে পুলিশ। এর আগে কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলারের দায়িত্বেও ছিলেন। সোহেল রানা ময়মনসিংহ জেলার ধোবাউড়া উপজেলার পোড়াকান্দুলিয়া গ্রামের জিন্নাত আলী বিশ্বাসের ছেলে। তার কাছ থেকে ঠিকাদারিসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নেয়া এক কোটি ৩০ লাখ টাকার চেক ও তার স্ত্রীর নামে দুই কোটি ৫০ লাখ টাকার এফডিআর সংক্রান্ত নথি জব্দের কথাও তখন জানানো হয়। এ ঘটনায় সোহেল রানার বিরুদ্ধে ভৈরব রেলওয়ে থানার এসআই মো. আশ্রাফ উদ্দিন ভূঁইয়া বাদী হয়ে মাদক ও অর্থপাচার আইনে পৃথক দুটি মামলা করেন। তারপর কারা কর্তৃপক্ষ তাকে চাকরি থেকে বরখাস্ত করে। সেই থেকে সোহেল রানা কারান্তরীণ রয়েছেন।