সাধারণ মাস্ক জীবাণুমুক্ত করার উপায়

26

ওষুধের দোকানগুলোতে মাস্কে ও স্যানিটাইজারের স্বল্পতা নতুন কোনো ঘটনা নয়। যতক্ষণ সাবান দিয়ে হাত ধোয়ার সুযোগ আছে ততক্ষণ পর্যন্ত স্যানিটাইজার জরুরি নয়। তবে মাস্ক না থাকলে?
সবচাইতে ভালো উপায় হলো নিজেই কয়েকটি মাস্ক বানিয়ে নেওয়া। তবে সেই মাস্কগুলো পরিষ্কারও করতে হবে। আর তা কীভাবে পরিষ্কার করে পুনরায় ব্যবহারযোগ্য করতে হবে সেই উপায় জানিয়েছে যুক্তরাষ্ট্রের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।
পাত্রে পরিষ্কার করতে: বড় একটি পাত্রে গরম পানিতে সাবান গুলে নিতে হবে। তাতে মাস্কগুলো ভিজিয়ে রাখতে হবে অন্তত পাঁচ মিনিট। পরে তা তুলে নিয়ে ভালোভাবে রোদে শুকাতে হবে।
ওয়াশিং মেশিনে পরিষ্কার করতে: প্রথমেই মাস্কগুলোকে একটি কাপড়ের ব্যাগে ঢুকিয়ে নিতে হবে। ব্যাগের মধ্যে রেখে পরিষ্কার করলে মাস্কের ‘ইলাস্টিক’ নষ্ট হওয়ার হাত থেকে বাঁচবে। ‘ওয়াশিং মেশিন’য়ে সাধারণ ‘লন্ড্রি ডিটারজেন্ট’ই ব্যবহার করতে পারবেন, তবে পানি হতে হবে গরম। ‘ড্রায়ার’য়ে শুকালে তাপমাত্রা বাড়িতে নিতে হবে।
ওভেনে জীবাণুমুক্ত করতে: আপনার মাস্কটি যদি ‘ফ্লেমেবল’ বা দাহ্য না হয় এবং মাস্কা বাঁধার জন্য ইলাস্টিকের পরিবর্তে যদি সাধারণ কাপড়ের ফিতা থাকে তবেই শুধু তা ওভেনে জীবাণুমুক্ত করা সম্ভব। ওভেনে ১৫৮ ডিগ্রি তাপমাত্রায় আধা ঘণ্টা গরম করতে হবে। বৈদ্যুতিক ইস্ত্রিতে ‘মিডিয়াম’ বা মাঝারি তাপমাত্রায় আধা ঘণ্টা গরম করলেও জীবাণুমুক্ত হওয়া সম্ভব। খবর বিডিনিউজের