সাতদিন পর পুঁজিবাজারে সূচক বাড়লো

51

টানা সাত কার্যদিবস দরপতনের পর নতুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার সূচকের উত্থানের মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দিনভর সূচেকর ওঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও (সিএসই) সূচক বেড়েছে ১৭ পয়েন্ট। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও লেনদেন।
ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং বস্ত্রখাতের শেয়ারের দাম বাড়ায় টানা সাত কার্যদিবস পর মঙ্গলবার পুঁজিবাজারে উত্থান হলো। তার আগে চলতি মাসের প্রথম চার কার্যদিবস সূচকের উত্থানের মধ্যদিয়ে লেনদেন হয়েছিলো। বাজার সংশ্লিষ্টরা বলছেন, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশসহ (আইসিবি) বেশ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানের ‘মার্কেট সাপোর্টে’ মঙ্গলবার পুঁজিবাজারে উত্থান হয়েছে। এদিন ব্যাংক, আর্থিক ও বস্ত্র খাতের কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তবে তার আগের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ও বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ক্লোজিংকে কেন্দ্র করে গত ৫ থেকে ১৭ ডিসেম্বর মোট সাতদিন পুঁজিবাজারে দরপতন হয়েছিল। এ দরপতন ঠেকাতেই ‘মার্কেট সাপোর্ট’ দেওয়া হয়েছে বলে মনে করেন তারা।
ডিএসইর তথ্যমতে, মঙ্গলবার এ বাজারে ৮ কোটি ৪৩ লাখ ৫৩ হাজার ১১৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৩৩৪ কোটি ৯ লাখ ৪২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩১৪ কোটি ৫৬ লাখ ১২ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিল ৪৯৯ কোটি ৬৯ লাখ ৭৯ হাজার টাকার।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ৯১টির এবং ২৭টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।
এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১২ কোটি ৮৫ লাখ ৯০ হাজার ৭২৬ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১১ কোটি ৬ লাখ ৩০ হাজার ৭৩ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ২৫ কোটি ৩৯ লাখ ৬৮ হাজার ৫০২ টাকা।-খবর বার্তাসংস্থা