সাতকানিয়ায় কবর থেকে যুবকের লাশ উত্তোলন

61

সাতকানিয়া প্রতিনিধি

সাতকানিয়ায় দাফনের ১ মাস ২০ দিন পর এক যুবকের লাশ উত্তোলন করেছে পুলিশ। গতকাল রবিবার দুপুরে লাশটি উত্তোলন করা হয়।
ওই যুবকের নাম আমির হোসেন (২২)। সে সাতকানিয়া উপজেলার কেওচিয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের কাজীর পাড়া এলাকার মৃত আবদুর রশিদের পুত্র। সাতকানিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) তারেক মোহাম্মদ আব্দুল হান্নান বিষয়টি নিশ্চিত করেছেন।
জানা যায়, গত ২১ এপ্রিল রাত আনুমানিক ১১টার সময় একই পাড়ার প্রবাসী মোস্তাক আহমদের বাড়ির উঠানে আমির হোসেনের লাশ পাওয়া যায়। পরেরদিন ময়নাতদন্ত না করেই অনেকটা তাড়াহুড়া করে আমির হোসেনের লাশ পারিবারিকভাবে দাফন করা হয়। পরে মৃত আমির হোসেনের ভাই জামাল উদ্দিন ভাইয়ের মৃত্যু নিয়ে প্রশ্ন তুলে গত ৬ মে সাতকানিয়া থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করেন।
মৃত্যুর রহস্য উম্মোচনের জন্য সেই মামলার তদন্তকারী কর্মকর্তা থানার এসআই মুকিবুল হোসেন, আদালতের অনুমতি নিয়ে সাতকানিয়ার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মং চিনু মারমার উপস্থিতিতে আমির হোসেনের লাশ কবর থেকে উত্তোলন করেন।
মামলার বাদী জামাল উদ্দিন বলেন, আমার ভাইয়ের সাথে একই পাড়ার প্রবাসী মোস্তাক আহমদের পরিবারের সাথে সু-সম্পর্ক ছিল। সেই সূত্র ধরে আমির হোসেন সেখানে নিয়মিত যাতায়াত করতো। তাদের মধ্যে কোন বিষয় নিয়ে মতপার্থক্য বা ঝগড়া হওয়ার কারণে আমার ভাইকে কৌশলে হত্যা করা হয়েছে বলে আমি মনে করি। কিন্তু কবর দেওয়ার আগে কেন করেননি এমন প্রশ্নের জবাবে জামাল উদ্দিন বলেন, এলাকার কিছু লোক আমাদেরকে বলেছিল ময়নাতদন্ত করে মামলা করলে আমাদের ১ লাখ টাকার মতো খরচ হয়ে যাবে। টাকা খরচ থেকে বাঁচতে আমরা ময়নাতদন্ত না করেই দাফন করে ফেলি। পরে আমার ভাইকে খুনের বিভিন্ন তথ্য প্রমাণ পাওয়ায় আমরা থানায় মামলা দায়ের করি। ময়নাতদন্তে হত্যার বিষয়টি নিশ্চিত হওয়া যাবে বলেও জানান তিনি।
মামলার তদন্তকারী কর্মকর্তা থানার এস আই মুকিবুল হোসেন বলেন, জামালের দায়ের করা অপমৃত্যুর মামলাটি তদন্তের স্বার্থে আদালতের অনুমতি নিয়ে লাশ উত্তোলন করা হয়েছে। ময়নাতদন্তের পর আমির হোসেনের মৃত্যুর বিষয়ে বিস্তারিত জানা যাবে।