সাজেকে হাম-রুবেলা টিকা পাবে সাড়ে ১১ হাজার শিশু

73

রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নে হাম’র প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন শুরু হয়েছে গতকাল (মঙ্গলবার) থেকে। তিনটি ক্যাম্পেইনের আওতায় সাজেকের সবক’টি গ্রামের ছয়মাস থেকে পনেরো বছরের নীচের প্রায় ১১ হাজার পাঁচশত শিশুকে এই ক্যাম্পেইনের আওতায় আনা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ইফতেখার আহম্মেদ জানিয়েছেন, মঙ্গলবার (গতকাল) থেকে তিনটি ক্যাম্পেইনের মাধ্যমে সাজেকের সাড়ে ১১ হাজার ৫’শ শিশুকে হাম-রুবেলা টিকা প্রদান করা হবে। কোনো শিশু যাতে টিকা গ্রহণ থেকে বাদ না পড়ে সে ব্যাপারে আমরা সর্বোচ্চ নজরদারি করছি। এছাড়াও ক্যাম্পেইন চলাকালীন সময়ে দূর্গম এলাকায় দ্রæত ভ্যাকসিন পৌঁছাতে হেলিকপ্টার যোগে টিকা প্রদানসহ সার্বিক সহযোগিতায় কাজ করবে সেনাবাহিনী, বিজিবি ও উপজেলা প্রশাসন।
বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আহসান হাবিব জিতু জানিয়েছেন, স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ও বিভিন্ন এনজিও এবং ইউনিয়ন পরিষদের সহায়তায় জরুরি হাম পরিস্থিতি মোকাবিলায় ৭ এপ্রিল থেকে ২৪ এপ্রিল তিনটি হাম-রুবেলা ক্যাম্পেইন করা হবে। এ ক্যাম্পেইনের আওতায় সাজেকের ছয় মাস থেকে পনের বছরের নীচে প্রায় ১১-১২ হাজার শিশুকে টিকা প্রদান করা হবে। এই লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে স্বেচ্ছাসেবক টিম তৈরি করা হচ্ছে। প্রতিটি ওয়ার্ডে সম্ভব না হলেও ইউনিয়নভিত্তিক স্বেচ্ছাসেবক টিম থাকবে যাতে কোনো শিশু হাম-রুবেলা টিকা থেকে বঞ্চিত না হয়।