সাগরে জেলেদের মাছ শিকারে বাধা

3

নিজস্ব প্রতিবেদক

সাগরে মাছ ধরার জাল কেটে নিয়ে যাওয়া ও জেলেদের মাছ শিকারের জায়গা জোরপূর্বক দখলের অভিযোগ করা হয়েছে ওসমান বাহিনীর বিরুদ্ধে। নগরীর পতেঙ্গা মুসলিমাবাদ জেলে পাড়ার জেলেরা এই বাহিনীর অত্যাচার থেকে রেহাই পেতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনারের দ্বারস্থ হয়েছেন।
সিএমপি কমিশনারের কাছে দেয়া অভিযোগে জেলেরা বলেন, মুসলিমাবাদ জেলেপাড়া এলাকাস্থ বঙ্গোপসাগরে আমরা মাছ শিকার করি। বাপ-দাদার আমলের চিহ্নিত সমুদ্র এলাকায় দীর্ঘদিন ধরে মাছ শিকার করে আসছি। ২৪ জুলাই ওসমান বাহিনী মাছ ধরার সীমানায় হানা দেয়। এসময় তারা জেলেদের মারধর করে প্রায় ৭০টি মাছ ধরার জাল নিয়ে যায় এবং পুনরায় জাল না ফেলার হুমকি দেয়। এমনিতে জেলেরা উচ্চহারে সুদ নিয়ে ধার-দেনায় দিশেহারা তার উপর ভরা মৌসুমে সাগরে মাছ ধরতে না পারলে সীমাহীন দুর্ভোগে পড়বে ২৫০ পরিবার।
জেলেদের প্রতিনিধি মো. নুরুল আবছার বলেন, মুসলিমাবাদ জেলে পাড়ার ২৫০ পরিবার বাপ-দাদার আমল থেকে সাগরে জাল ফেলে মাছ শিকারের মাধ্যমে জীবিকা নির্বাহ করে আসছে। এতোদিন সাগরে মাছ ধরা নিষিদ্ধ ছিল। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর এখন ভরা মৌসুম। ২৪ জুলাই সাগরে জাল ফেলতে গেলে ওসমান বাহিনী আমাদের জেলেদের উপর হামলা চালায়। তারা আমাদের জেলেদের মারধর করে ৭০টি জাল নিয়ে যায়। বিষয়টি নিয়ে আমরা থানায় অভিযোগ করেছি। সর্বশেষ আমরা সিএমপি কমিশনারের কাছে অভিযোগ করেছি। সাগরে জাল ফেলে মাছ শিকার করে আমাদের সংসার চলে। মাছ ধরতে না পারলে আমাদের পরিবার পরিজন নিয়ে না খেয়ে থাকতে হবে।