সাকিবের ফিফটির পরও বাংলাদেশ ১০৩ রানে অলআউট

4

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

টেস্টে টাইগারদের ব্যাটিং ব্যর্থতা কাটিয়ে উঠা যাচ্ছে না কিছুতেই। শ্রীলঙ্কা সিরিজে ব্যাটিংয়ে একের পর এক উইকেট বিপর্যয়ের দৃশ্য দেখা গেছে। ওয়েস্ট ইন্ডিজেও চলছে সেই ধারাবাহিকতা। অ্যান্টিগায় বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১০৩ রান তুলতেই অলআউট হয়েছে বাংলাদেশ।
রানের খাতা খুলতে ব্যর্থ হয়েছেন ছয় টাইগার ব্যাটার। দলের এ অবস্থায় হাল ধরে লাঞ্চে গিয়েছিলেন অধিনায়ক সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। তবে ফেরার পর যেই লাউ সেই কদু। মিরাজের রান (২) আর বাড়েনি। অন্যদের আসা-যাওয়ার মিছিলে লড়াকু সাকিবের ৫১ রান। এরপর ব্যাট করতে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ।
বৃহস্পতিবার (১৬ জুন) অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নামে সফরকারি বাংলাদেশ।
শুরুতেই ইনজুরি কাটিয়ে দলে ফেরা অভিজ্ঞ পেসার কেমার রোচের বোলিং তোপে পড়ে টাইগাররা। তামিম রোচের প্রথম ওভারের প্রথম বলে এক রান নিয়ে জয়কে স্ট্রাইক দেন। কিন্তু জয় রোচের বাইরের বল খোঁচা দিয়ে ¯িøপে ক্যাচ দেন বোনারের হাতে। টেস্ট ক্যারিয়ারের ১১ ইনিংসে এটি জয়ের ষষ্ঠ শূন্য রানের ঘটনা।
মাঝে এক ওভার বিরতি দিয়ে ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলে নাজমুল হাসান শান্তকে বোল্ড করেন রোচ। ম্যাচে এটি ছিল তার দ্বিতীয় উইকেট। শান্ত ৫ বল থেকে শূন্য রান করেন। ফলে ৩ রান তুলতেই ২ উইকেট হারিয়ে বসে সফরকারিরা।
তৃতীয় উইকেটে তামিমের সঙ্গে জুটি গড়তে নামেন সাবেক অধিনায়ক মুমিনুল হক। নেতৃত্বের ভারমুক্ত হওয়ার পর মুমিনুল কি করেন তাই দেখার বিষয় ছিল। কিন্তু তিনি নিজেকে ফিরে পেতে ব্যর্থ হলেন অ্যান্টিগায়। ৬ বল খেলে রানের খাতা খোলার আগেই জেইডন সিলসের বলে আউট হন। তখন দলীয় রান ১৬। এ নিয়ে টানা আট ইনিংসে দশের নিচে আউট হলেন তিনি।
মুমিনুলের বিদায়ের পর তামিমের সঙ্গে জুটি গড়তে আসেন লিটন দাস। কিন্তু ২৫ রানের জুটি গড়ার পর ২৯ রান করে আলজারি জোসেফের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তামিম। অবশ্য তার আগে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। তামিমের বিদায়ের পর ১২ রান করা লিটন দাস মায়ার্সের শিকারে পরিণত হন। তখন দলের স্কোর ৪১ রান। ৫ বলের ব্যবধানে এই দুই ব্যাটারকে হারিয়ে আবারও বিপদে পড়ে বাংলাদেশ।