সহযোগিততার পসরা নিয়ে কর্মহীনদের পাশে বিত্তবানরা

81

 

ওপিএ লিটারেসী স্কুল :
করোনাভাইরাস মহামারীর এই দুর্যোগময় মুহুর্তে যখন নিম্ন আয়ের মানুষ সংসার চালাতে হিমশিম খাচ্ছে তখন চট্টগ্রামের সেন্ট প্লাসিড্স স্কুলের প্রাক্তন ছাত্রদের সংগঠন ওল্ড প্লাসিডিয়ানস্ এসোসিয়াশেন (ওপিএ ) দ্বারা পরিচালিত ওপিএ লিটারেসী স্কুলের ২১০ টি গরিব ও দুস্থ ছাত্রদের পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ গত ৩১ মার্চ সেন্ট প্লাসিড্স্ স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রত্যেক দুস্থ পরিবারকে ৫ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি মসুর ডাল, ১ লিটার সয়াবিন তেল, ১ কেজি আটা, ১ কেজি চিনি, ১ কেজি পেঁয়াজ, ৫০০ গ্রাম চিড়া ও ৫০০ গ্রাম বাংলা সবানসহ মোট ১৩ কেজি করে খাদ্যসামগ্রী প্রদান করা হয়। সভাপতি ওপিএন প্রসেনজিত দত্ত রাজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওপিএন মোহাম্মদ আনিছ উল্লাহর সঞ্চালনায় আর্তমানবতার সেবায় পরিচালিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সেন্ট প্লাসিড্স স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক ব্রাদার সুব্রত লিও রোজারিও সিএসসি এবং ওপিএ লিটারেসী স্কুলের আহব্বায়ক ওপিএন মোহাম্মদ হাফিজুর রহমান। এছাড়াও কোষাধ্যক্ষ ওপিএন ইমরুল কায়েস, যুগ্ম সম্পাদক ওপিএন জুবায়ের হোসেন, সদস্য ওপিএন শওকত দোভাষ, ওপিএন ডেভিড পিনহারিও, ওপিএন মামুনুর রহমান এবং অন্যদের মধ্যে সাবেক কোষাধ্যক্ষ ওপিএন এন্সলেম এল মার্টিন, ওপিএন মোহাম্মদ আনিছ চৌধুরী, ওপিএন জুয়েল রহমান, ওপিএন জুয়েল বিশ্বাস, লিটারেসী স্কুলের শিক্ষক, অভিবাবক ও সিনিয়র ওপিএন এবং সংগঠনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি
চমেক পরিবার :
চট্টগ্রামে করোনা-অসহায় নিম্ন মধ্যবিত্ত পরিবারে খাদ্য-সহায়তা দিচ্ছে ‘চমেক পরিবার’। চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের সমন্বয়ে গড়ে উঠা ‘চমেক পরিবার’-এর ব্যানারে খাদ্যসহায়তা কর্মসূচি বাস্তবায়ন করছে চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রলীগ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রসংসদ। জানা যায়, সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের সহায়তার মাধ্যমে চট্টগ্রাম মেডিকেল কলেজের আশপাশে ২৫০টি নিম্ন মধ্যবিত্ত পরিবারের হাতে খাদ্যসামগ্রী তুলে দিতে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ১৮০টি পরিবারের কাছে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মাহাদী বিন হাশিম। তিনি জানান, প্রতি প্যাকেটে পাঁচ কেজি চাল, দুই কেজি আলু, এক কেজি পেঁয়াজ, এক কেজি ডাল, এক লিটার তেল, আধা কেজি চিনি, আধা কেজি চিড়া ও একটি সাবানসহ ১০ কেজির উপরে খাদ্যসামগ্রী রয়েছে। এর আগে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রগুলোতে চমেক ছাত্রলীগ ও চমেকসুর উদ্যোগে স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার কথা মাথায় রেখে এক হাজার হ্যান্ড স্যানিটাইজার ও পাঁচশ’ রিইউজেবল মাস্ক বিতরণ করা হয়। বিজ্ঞপ্তি
সিটি মেয়র প্রার্থী ডা.শাহাদাত হোসেন :
চট্টগ্রাম মহানগর বিএনপি’র উপদেষ্টা সাংবাদিক জাহিদুল করিম কচি বলেছেন, করোনাভাইরাস মহামারী আকার ধারণ করার পর থেকে অসহায়, দরিদ্র, সমাজের সুবিধা বঞ্চিত মানুষ নিদারুণ কষ্টের মধ্যে দীনাপাত করছে। এঅবস্থায় চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও বিএনপি’র প্রার্থী ডা. শাহাদাত হোসেন এর পক্ষ মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ অব্যাহত রয়েছে। তিনি গত ৪ এপ্রিল, শনিবার, বিকালে নগরীর প্রবর্তক ট্রিটমেন্ট হাসপাতালের সামনে চাল, ডাল, আলু, পিয়াজ সহ নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ কালে এ কথা বলেন। এসময? উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপি’র সভাপতি ও বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন একান্ত সচিব মারুফুল হক চৌধুরি (মারুফ), স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুল আহাদ রিপন সহ অনন্যা প্রমুখ নেতৃবৃন্দ। এর আগে বেলা ২ টায় চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেনের পক্ষে ১৪ নং লালখান বাজার ওয়ার্ডের অসহায়, দুস্থদের জন্য খাদ্য সামগ্রী দলীয? নেতাদের হাতে তুলে দেন নেতৃবৃন্দ। এছাড়াও নগরীর বিভিন্ন ওয়ার্ডে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও মেয?র প্রার্থী ডা. শাহাদাত হোসেনের পক্ষে মাস্কও করোনা সচেতনার জন্য লিফলেট বিতরণ অব্যাহত রয?েছে।
মেয়র প্রার্থী খোকন চৌধুরী :
স্বতন্ত্র মেয়র প্রার্থী ও তৃণমূল এনডিএম চেয়ারম্যান খোকন চৌধুরী বলেছেন, রাজনীতি হল মানবসেবা। সেই সেবার মানসিকতা নিয়ে গৃহবন্দি অসহায় মানুষের দুয়ারে দুয়ারে গিয়ে তাদের নিকট খাদ্য সামগ্রী তুলে দেয়া প্রত্যেক সচেতন নাগরিকের দায়িত্ব। সেই দায়িত্ববোধ থেকে আমরা খেটে খাওয়া মানুষের নিকট কিছু তুলে দেয়ার চেষ্টা করছি। আক্রান্ত ব্যক্তি থেকে কমপক্ষে ১ মিটার দূরত্ব বজায় থাকাসহ সাবান ও পানি দিয়ে ঘন ঘন হাত পরিষ্কার করতে হবে। তিনি গত ৪ এপ্রিল শনিবার তৃণমূল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (তৃণমূল এনডিএম) এর উদ্যোগে চট্টগ্রাম কোতোয়ালীস্থ ফিরিঙ্গিবাজার, কোতোয়ালী মোড়, বাটা গলি, স্টেশন রোডসহ বিভিন্ন জায়গায় করোনা ভাইরাসে গৃহবন্দি অসহায় মানুষের নিকট নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বিতরণকালে এ সব কথা বলেন। করোনায় সামাজিক নিরাপত্তা বজায় রাখতে তিনি শতাধিক পরিবারের মধ্যে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, সাবান ইত্যাদি বিতরণ করেন। আগামী দিনেও এই সেবা অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন। এ সময় উপস্থিত ছিলেন তৃণমূল এনডিএমের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম, ফরিদুল আলম, যুগ্ম মহাসচিব রিয়াজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক পিকাশ শীল সাগর, যুগ্ম সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম, হাটহাজারী নেতা যিশু দেবনাথ, বাবলু দেবসহ অনেক নেতৃবৃন্দ। বিজ্ঞপ্তি
মমতা
বিশ্বব্যাপী ছড়ানো মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। কাজ না থাকায় শ্রমজীবী মানুষদের অনেকেই অনাহারে দিনযাপন করছেন। সমাজের কর্মহীন, অসহায়, দুস্থ ও শ্রমজীবী মানুষদের পাশে দাঁড়াতে এগিয়ে আসে বেসরকারী উন্নয়ন সংস্থা মমতা। ৩ এপ্রিল শুক্রবার ও ৪ এপ্রিল শনিবার নগরীর বিভিন্ন এলাকা ও বস্তিতে অসহায় শ্রমজীবী শ্রেনীর ৫০০ পরিবারের নিকট ত্রান সামগ্রী বিতরন করা হয় মমতা’র পক্ষে। এসব ত্রান সামগ্রীর মধ্যে ছিলো চাল, তেল, আলু, ডাল সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপন্য সমুহ। মমতা’র প্রধান নির্বাহী রফিক আহমদের সার্বিক তত্ত¡াবধানে পরিচালিত উক্ত ত্রান বিতরণ কার্যক্রমে করোনা ভাইরাস এর বিষয়ে সরকারী নির্দেশনা মেনে ও ত্রান গ্রহীতারদের সুরক্ষা এবং জৈবনিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে প্রত্যেক শ্রমজীবী, দুস্থ পরিবারের বাড়িতে এসব ত্রান সামগ্রী পৌঁছে দেওয়া হয়। কোথাও জনসমাগম না করে এসব স্বল্প আয়ের লোকদের বাড়িতে গিয়ে কর্মীদের দ্বারা এই ত্রান পৌঁছে দিচ্ছে মমতা। এ বিষয়ে মমতা’র পরিচালক তৌহিদ আহমেদ জানান, দেশের এই দূর্যোগপূর্ণ অবস্থায় সমাজের স্বল্প আয়ের ও শ্রমজীবী শ্রেনীর মানুষের পাশে দাঁড়ানো প্রতিটি নাগরিকেরই কর্তব্য। আমরা সমাজের এসব স্বল্প আয় ও শ্রমজীবী মানুষের পাশে দাঁড়িয়ে সমাজের সকল স্তরের মানুষের মনুষ্যত্বের জাগ্রত করার আহবান জানিয়েছি মাত্র। মমতা সবসময় অনগ্রসর জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে আসছে।
সিটি মেয়র প্রার্থী রেজাউল করিম :
“পরিস্থিতির শিকার সমাজে বেকার জনগোষ্ঠি আমাদের কোন কালেও বোঝা নয়। ধর্য্য ধরতে হবে সকলকে এসময়ে। এমতাবস্তায় দেশে এই দুঃসময়ে সামর্থবানদের আরো বেশী বেশী এগিয়ে আসতে হবে। আর করোনাভাইরাস আর বেশী দিন এগোতে পারবে না, যদি পাড়া মহল্লায় সকলে সরকারের দেয়া স্বাস্থ্যবিধির মেনে চলেন। অযথা ঘর থেকে বের হবেন না। স্বাধীনতার মুক্তিযুদ্ধে বিজয়ী প্রিয় এই দেশকে এগিয়ে নিয়ে যেতে সকলের সম্মিলিত প্রয়াস প্রত্যাশা আজ সমগ্র জাতির”
গত ৪ এপ্রিল রবিবার সকালে উপরোক্ত কথা গুলো বলেন চট্টগ্রাম নগরীর মুরাদপুরস্থ পিলখানায় করোনা সমস্যায় বেকার হয়ে পড়া জনগোষ্ঠীকে মেয়রপ্রার্থী রেজাউল করিম চৌধুরীর পক্ষে খাদ্য সামগ্রী বিতরণকালে শুলকবহর ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জননেতা শেখ সরওয়ার্দী।
এসময় ২০০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ সম্পন্ন করা হয়। এই সময় উপস্থিত ছিলেন ওয়ার্ড আ.লীগের উপদেষ্টা রতন কান্তি চৌধুরী, ওযার্ড যুবলীগের সহ-সভাপতি সাইফুল মান্নান শিমুল, চগ্রাম মহানগর ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় সম্পাদক শেখ সরফুদ্দীন সৌরভ, সাংবাদিক-ছড়াকার তসলিম খাঁ, সম্ভূ দাশ, দেলোয়ার হোসেন, শেখ আহাদ মিনহাজ প্রমুখ।
মোরশেদ আলী :
মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় চট্টগ্রাম নগরীর ৩৬নং ওয়ার্ডে ১৫০০ গরীব মেহনতী মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহŸায়ক মোরশেদ আলী। গত ৪ এপ্রিল শনিবার সন্ধ্যায় ৩৬নং ওয়ার্ড নিমতলা তাঁর ব্যক্তিগত কার্যালয় থেকে চাল, ডাল, আলু, পেঁয়াজ, লবন ও তেল সহ খাদ্য সামগ্রীর প্যাকেজ ওয়ার্ডের বাসিন্দাদের নিজ নিজ ঘরে পাঠিয়ে দেওয়া হয়। পাশাপাশি করোনা ভাইরাস থেকে সকলকে সুরক্ষায় জনসচেতনমূলক সরকারি নির্দেশনা ও করোনা ভাইরাস সংক্রামণমুক্ত সামগ্রী মাস্ক, মিনি হ্যান্ডওয়াশ বিতরণ করা হয়। বিজ্ঞপ্তি
বাকলিয়া কৃষ্ণ মন্দির
বিশ্বব্যাপী মরণব্যাধী করোনা ভাইরাসের দুর্যোগময় পরিস্থিতিতে বাকলিয়া কৃষ্ণ মন্দিরের উদ্যোগে বাকলিয়ার ক্ষেতচরে বাস্তুহারা কর্মহীন শ্রমজীবী নিম্নআয়ের মানুষ ও হতদরিদ্র পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। আজ ৪ এপ্রিল (শনিবার) সকালে শ্রমজীবী ও হতদরিদ্র মানুষের মাঝে (চাল, ডাল, আলু, তেল, সাবান) ইত্যাদি প্যাকেটজাত করে বিতরণ করেন মন্দির কমিটির নেতৃবৃন্দরা। এসময় নেতৃবৃন্দ করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতায় কি করণীয় নির্দেশনামূলক পরামর্শ দেন এবং সবাইকে সচেতন হওয়ার আহবান জানান।
এসময় উপস্থিত ছিলেন বাকলিয়া কৃষ্ণ মন্দির কমিটির সভাপতি লায়ন দিলীপ কুমার শীল, অর্থ সম্পাদক কেশব দাশ, উৎসব উদ্যাপন পরিষদের সভাপতি অরুন দাশ, সাধারণ সম্পাদক কর্ণমোহন শীল, উত্তম সুশীল, নান্টু মল্লিক, অশোক পাল বাচ্চু, শ্যামল মহাজন, মিঠু দাশ (প্রভু), সুমন ধর, আশীষ মহাজন, সুভাষ দাশ, সান্তু আচার্য্য, উত্তম দত্ত, সান্টু দাশ, মধু খাস্তগীর, সুজিত দত্ত প্রমুখ। এছাড়াও বাকলিয়া থানার প্রশাসনিক কর্মকর্তা এসময় উপস্থিত ছিলেন।
গাউছিয়া হক কমিটি :
মাইজভান্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ ফটিকছড়ি দক্ষিণ ধর্মপুর শাখার ব্যবস্থাপনায় অসহায় দরিদ্র পরিবারের মাঝে (চাল, ডাল, ময়দা, তৈল, আলু, লবন পিয়াজ) সহ নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় মুহাম্মদ মজাহারুল ইসলাম রিয়াদের পরিচালনায় ও শাখার সভাপতি ব্যাংকার জাহেদুল আলম জাহেদের তত্বাবধানে বাড়ী বাড়ী গিয়ে ২৯টি পরিবারকে ত্রান বিতরণে উপস্থিত ছিলেন শাখার প্রধান উপদেষ্টা ফজল করিম কোম্পানী, মৌলনা কুতুব উদ্দীন রেজভী, সাধারণ সম্পাদক মাসুদ, মৌলনা শহিদ আজম, মৌলনা ইকবাল, শায়ের সৈয়দ জিয়াউদ্দীন, ইব্রাহিম হোসেন, মুহাম্মদ রিয়াজ প্রমুখ। উল্লেখ্য, শাহসূফি সৈয়দ গোলামুর রহমান মাইজভান্ডারী (ক.)’র বার্ষিক ওরশ শরীফের হাদিয়া কিংবা টাকা পয়সা দরবারে না-নিয়ে স্থানীয় দরিদ্রদের মাঝে বন্টন করার নির্দেশ দেন আলহাজ্ব সৈয়দ মুহাম্মদ হাসান মাইজভান্ডারী (মা.জি.আ)। সে ধারাবাহিকতায় অসহায়দের মাঝে এসব খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।
কাউন্সিলর প্রার্থী রুমকি সেনগুপ্ত :
নগরীর দেওয়ান বাজার ওয়ার্ডের বিভিন্ন এলাকায় আজ ৪ এপ্রিল (শনিবার) করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অসহায় ও দরিদ্র পরিবারের মাঝে (চাল, ডাল, আলু) খাদ্যসামগ্রী বিতরণ করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত ১৬, ২০ ও ৩২ নং ওয়ার্ডের (সংরক্ষিত-৭) মহিলা কাউন্সিলর পদপ্রার্থী নারীনেত্রী রুমকি সেনগুপ্ত। এসময় তিনি করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের নির্দেশনা মেনে চলে ঘর থেকে বের না হবার অনুরোধ জানান এবং সচেতনতামূলক এলাকাবাসীকে পরামর্শ দেন। তিনি বলেন, যতদিন লকডাউন থাকবে ততদিন তিন ওয়ার্ডে খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচি চলবে। খাদ্যসামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন ২০নং দেওয়ান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি পেয়ার মোহাম্মদ, মো. সেলিম, সেকান্দর সোহেল, শিল্পী বড়ুয়া, অ্যাড. শাকিল আজম, সাধন দাশ প্রমুখ।
টিম পতেঙ্গা :
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রভাবে কর্মহীন শ্রমিক, কর্মচারি ও নিম্ন আয়ের মানুষের মাঝে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন “টিম পতেঙ্গা” ৫০০ পরিবারের এক সপ্তাহ দায়িত্ব নিয়ে পতেঙ্গায় বিভিন্ন এলাকায় খাদ্যসামগ্রী বিতরণ করেন। শুক্রবার ৩ এপ্রিল দ্বিতীয় দিনের মত চট্টগ্রাম নগরীর পতেঙ্গা এলাকায় রাতে “টিম পতেঙ্গার” স্বেচ্ছাসেবক কর্মীরা ঘরে ঘরে গিয়ে “আপনার জন্য উপহার” সামগ্রী পৌঁছে দেন। এ সময় স্বেচ্ছাসেবক কর্মীরা বলেন, সরকারের পাশাপশি বিত্তবানদেরও এই দূর্যোগের সময় খাদ্যসামগ্রী নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়ানোর আহব্বান জানান।