সশরীরে আদালতে যাচ্ছেন অ্যাসাঞ্জ বিক্ষোভের প্রস্তুতি সমর্থকদের

23

মামলার শুনানিতে অংশ নিতে যুক্তরাজ্যের ওল্ড বেইলির আদালতে হাজির হচ্ছেন উইকিলিকস-এর সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে জানা গেছে, বেশ কয়েক মাস পর সোমবার যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ সংক্রান্ত মামলায় প্রথমবারের মতো সশরীরে আদালতে হাজিরা দেবেন এই লড়াকু সাংবাদিক। তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হবে কিনা, এই মামলার মধ্য দিয়ে সেই বিষয়টির নিষ্পত্তি হবে। এদিকে অ্যাসাঞ্জের শুনানিকে সামনে রেখে তার সমর্থকেরা আদালত প্রাঙ্গনে বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে।
২০১২ সালের জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ২০১৯ সালের এপ্রিলে রাজনৈতিক আশ্রয় প্রত্যাহার করে তাকে ব্রিটিশ পুলিশের হাতে তুলে দেয় ইকুয়েডর। ওইদিনই তাকে জামিন শর্ত ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত করে ব্রিটিশ আদালত।
তখন থেকে বেলমার্শ নামক কুখ্যাত কারাগারে সাজা ভোগ করছেন অ্যাসাঞ্জ। এরইমধ্যে জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সরকারি কম্পিউটার হ্যাক ও গুপ্তচর আইন লঙ্ঘনসহ ১৮টি অভিযোগ দায়ের করা হয়। ট্রাম্প প্রশাসন তাকে বিচারের মুখোমুখি করতে চায়। ব্রিটিশ পুলিশও অ্যাসাঞ্জকে হেফাজতে নিয়েই জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের অনুরোধেই তাকে গ্রেফতার করা হয়েছে। অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হবে কিনা সে সংক্রান্ত একটি মামলার বিচার চলছে ব্রিটিশ আদালতে।