সরবরাহ স্বাভাবিক করতে বিশ্ব ভারতের দিকে তাকিয়ে : মোদি

10

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, “একটি উন্নত ভারত গড়ে তোলার জন্য, দেশটি চারটি স্তম্ভ অবকাঠামো, বিনিয়োগ, উদ্ভাবন এবং অন্তর্ভুক্তির উপর জোর দিচ্ছে। আজ সমগ্র বিশ্ব ভারতে তার বিশ্বাসকে পুনরুদ্ধার করছে এবং আমাদের এমন একটি দেশ হিসাবে দেখা হচ্ছে যা বিশ্বব্যাপী সরবরাহ ব্যবস্থায় স্থিতিশীলতা-স্বাভাবিকতা আনতে পারে।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের পিছিয়ে পড়া জেলাগুলির উন্নয়নের লক্ষ্যে অনুরূপ অনুশীলনের ভিত্তিতে উচ্চাকাঙ্ক্ষী বøক প্রোগ্রাম চালু করেছেন এবং ভারত একটি উন্নত দেশ হওয়ার জন্য চারটি স্তম্ভের উপর গুরুত্ব দিচ্ছে। রাজ্যের মুখ্য সচিবদের দ্বিতীয় জাতীয় সম্মেলনের সভাপতির বক্তব্যে মোদি আরও বলেন, রাজ্যগুলি গুণমানের উপর গুরুত্ব বজায় রেখে এবং ‘ভারত-প্রথম” পদ্ধতির সাথে সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে নেতৃত্ব দিলেই দেশ এটির সম্পূর্ণ সুবিধা নিতে পারে।
দেশটি বিশ্বে এই নতুন অবস্থানের সম্পূর্ণ সুবিধা নিতে সক্ষম হবে শুধুমাত্র যদি রাজ্যগুলি গুণমানের দিকে মনোনিবেশ করে। রাজ্যগুলির উচিত উন্নয়ন-সমর্থক শাসন, ব্যবসা করার সহজতা, জীবনযাত্রার সহজতা এবং শক্তিশালী পরিকাঠামোর ব্যবস্থার দিকে নজর দেওয়া।’ প্রধানমন্ত্রী মুখ্যসচিবদেরকে রাজ্যগুলির মধ্যে সুস্থ প্রতিযোগিতা বাড়াতে এবং সম্মেলনে করা পর্যবেক্ষণগুলি থেকে কর্ম পরিকল্পনা তৈরিতে উৎসাহিত করার জন্য নীতিমালা তৈরির আহŸান জানান। তিনি বলেন, এমন সময়ে যখন ভারত অতুলনীয় সংস্কারের সূচনা করছে, সেখানে অতি-নিয়ন্ত্রণ এবং নির্বোধ বিধিনিষেধের সুযোগ নেই।
আমাদের স্ব-প্রত্যয়ন, বিবেচিত অনুমোদন এবং ফর্মগুলির মানককরণের দিকে অগ্রসর হওয়া উচিত। মোদি সাইবার নিরাপত্তা বর্ধিতকরণের উপর জোর দেয়ার পাশাপাশি ভৌত ও সামাজিক উভয় অবকাঠামোর উন্নয়নের কথাও বলেছেন।