সরকারি হাসপাতালে প্রাইভেট চেম্বার ১ মার্চ থেকে কার্যক্রম শুরু

45

নিজস্ব প্রতিবেদক

আগামী ১ মার্চ থেকে দেশের ৮৩টি সরকারি হাসপাতালে ‘প্রাইভেট চেম্বার’ চালু হচ্ছে। এই ব্যবস্থায় চিকিৎসক তার অফিস সময়ের পর নিজ কর্মস্থলে বৈকালিক ‘প্রাইভেট চেম্বারে’ রোগী দেখবেন। কিন্তু চট্টগ্রামে এই বিষয়ে এখনো কোনো নির্দেশনা আসেনি। তাই আপাতত চট্টগ্রামে সরকারি হাসপাতালগুলোতে ‘প্রাইভেট চেম্বার’ সুবিধা পাচ্ছে না সাধারণ রোগীরা। কখন থেকে চট্টগ্রামে এই সুবিধা চালু হবে তাও জানা সম্ভব হয়নি।
সরকারি হাসপাতালে বৈকালিক ‘প্রাইভেট চেম্বার’ ব্যবস্থায় চিকিৎসক তাঁর অফিস সময়ের পর নিজ কর্মস্থলে বসে রোগী দেখবেন। রোগী প্রতি চিকিৎসকের সর্বোচ্চ ফি ৩০০ টাকা এবং সর্বনিম্ন ১৫০ টাকা। সরকারি হাসপাতালে ‘প্রাইভেট চেম্বার’ চালুর বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত একটি কমিটির খসড়া নীতিমালায় এ প্রস্তাব রাখা হয়েছে।
প্রাইভেট চেম্বার চালুর বিষয়ে গত ২২ জানুয়ারি একটি কমিটি গঠন করে স্বাস্থ্য সেবা বিভাগ। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাইদুর রহমানকে কমিটির প্রধান করা হয়। প্রথমে ২০ জনকে কমিটির সদস্য করা হয়। পরে আরও ৬ জনকে কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়।
কমিটির প্রধান সাইদুর রহমান জানান, আগামি ১ মার্চ থেকে সরকারি হাসপাতালে প্রাইভেট প্র্যাকটিস চালু হবে। রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা নিশ্চিত করতেই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।
সরকারি হাসপাতালে সকাল ৮ থেকে দুপুর ২টা পর্যন্ত রোগী দেখেন চিকিৎসকরা। এ সময়টাতে দেশের সব সরকারি হাসপাতালে রোগীদের দীর্ঘ লাইন থাকে। এরপরও অনেকে চিকিৎসকের দেখা পান না। এসব ঝামেলার কারণে বিত্তবানরা বেসরকারি হাসপাতালকে বেছে নেন। সমস্যা হয় সাধারণ মানুষের। তাই সাধারণ মানুষকে চিকিৎসা সেবায় কিছুটা স্বস্তি দিতে সরকারি হাসপাতালেই এবার চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিসের ব্যবস্থা করছে সরকার।
স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়,চেম্বারের সময় বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। জ্যেষ্ঠ চিকিৎসকের ফি ৩০০ টাকা। কনিষ্ঠ চিকিৎসকের ফি ১৫০ টাকা। ৩০০ টাকা ফি থেকে জ্যেষ্ঠ চিকিৎসক পাবেন ২০০ টাকা। তার সহায়তাকারী পাবে ৫০ টাকা এবং বাকি ৫০ টাকা সরকারি তহবিলে জমা হবে। ১৫০ টাকা ফি থেকে কনিষ্ঠ চিকিৎসক পাবেন ১০০ টাকা, চিকিৎসকের সহায়তাকারী পাবেন ২৫ টাকা। বাকি ২৫ টাকা জমা হবে সরকারি তহবিলে।
স্বাস্থ্য বিভাগ আরও জানায়, ১ মার্চ উপজেলা পর্যায়ে ৫০টি, জেলা পর্যায়ে ২০টি, বিভাগীয় পর্যায়ে ৮টি ও বিশেষায়িত ৫টি সরকারি হাসপাতালে প্রাইভেট চেম্বার চালু হবে। উপজেলা ও জেলা পর্যায়ের হাসপাতাল ঠিক করা হয়েছে রোগীর উপস্থিতির ওপর ভিত্তি করে। যেসব হাসপাতালে রোগী বেশি আসে, সেখানে এ সেবা চালু করা হবে। আগামি আগস্টের মধ্যে দেশের সব সরকারি হাসপাতালে প্রাইভেট চেম্বার চালুর পরিকল্পনা করছে মন্ত্রণালয়।
প্রাইভেট চেম্বারে কনসালটেশন, ডায়াগনস্টিক, ল্যাবরেটরি, রেডিওলজি, ইমেজিং ও সার্জিক্যাল সেবা দেয়া হবে। চিকিৎসকেরা পালা করে রোগী দেখবেন। একজন অধ্যাপক সপ্তাহে দুই দিন, সহযোগী অধ্যাপক দুই দিন, সহকারী অধ্যাপক দুই দিন রোগী দেখবেন। চিকিৎসক যদি রোগীকে কোনো পরীক্ষা-নিরীক্ষা করতে দেন, রোগী চাইলে তা সরকারি হাসপাতালে করতে পারবেন। আবার বেসরকারি হাসপাতালেও করতে পারবেন।
স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানান, নিজ হাসপাতালে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রাইভেট প্র্যাকটিসের পর কোনো চিকিৎসক যদি অন্য কোথাও গিয়ে রোগী দেখেন, সেটি তার নিজস্ব বিষয়। চিকিৎসক চাইলে তা করতে পারবেন।
সরকারি হাসপাতালে প্রাইভেট চেম্বারের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, এই বিষয়ে আমাদের কাছে এখনো কোনো নির্দেশনা আসেনি।
চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. মহিউদ্দিন বলেন, ১ মার্চ সরকারি হাসপাতালে প্রাইভেট চেম্বার চালু বিষয়ে এখনো আমাদের কাছে কোনো অর্ডার আসেনি।