সরকারি স্কুলে ভর্তির লটারি ১২ ডিসেম্বর, বেসরকারিতে ১৩ ডিসেম্বর

53

নিজস্ব প্রতিবেদক

সরকারি-বেসরকারি স্কুলগুলোতে লটারির তারিখ নির্ধারণ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। দপ্তরটির ঘোষণা অনুযায়ী, আগামি ১২ ডিসেম্বর সরকারি স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। ১৩ ডিসেম্বর লটারি হবে বেসরকারি স্কুলগুলোতে।
গত ১৬ নভেম্বর থেকে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়। আবেদনের শেষ সময় ছিল গত ৬ ডিসেম্বর। ৫ম থেকে থেকে নবম শ্রেণিতে অনলাইনে আবেদনের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে। এ বছর চট্টগ্রামের
১০টি সরকারি স্কুলে ৩ হাজার ৯১৮ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২ লাখ ৩৫ হাজার ৩১টি।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, চট্টগ্রামের দশ সরকারি স্কুলে ভর্তিতে অনলাইনে ২ লাখ ৩৫ হাজার ৩১টি আবেদন পড়েছে। অনলাইনে লটারির মাধ্যমেই ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। সরকারি স্কুলে লটারি ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। বেসরকারি স্কুলের লটারি ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।
চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু রায়হান দোলন জানান, চট্টগ্রামের ১০ সরকারি স্কুলে ৩ হাজার ৯১৮ আসনের বিপরীতে শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে। ইতোমধ্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আগামি ১২ ডিসেম্বর লটারি অনুষ্ঠিত হবে। স্কুলগুলোর ৫ম শ্রেণিতে ২ হাজার ৭৬, ৬ষ্ঠ শ্রেণিতে ৮০৩, ৭ম শ্রেণিতে ১৪৫, অষ্টমে ১৬৯ এবং নবম শ্রেণিতে ৭২৫ টি শূন্য আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।
চট্টগ্রাম মহানগরে সরকারি স্কুলের সংখ্যা ৯টি থাকলেও ২০২০ সাল থেকে চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজও এ তালিকায় যুক্ত হয়েছে। সে সুবাদে নগরীতে সরকারি স্কুলের সংখ্যা এখন দশটি। সরকারি স্কুলগুলোর মধ্যে রয়েছে কলেজিয়েট স্কুল, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, নাসিরাবাদ সরকারি (বালক) উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি সিটি বালিকা উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় এবং চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ।

বেসরকারি স্কুল ভর্তিতেও অনলাইনে আবেদন-লটারি
এদিকে এতোদিন বেসরকারি স্কুলগুলো নিজেদের মতো করে আলাদাভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতো। তবে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে গতবছর (২০২২ শিক্ষাবর্ষ) থেকে জেলা ও মহানগর পর্যায়ের বেসরকারি স্কুলের ভর্তি কার্যক্রমও অনলাইনের আওতায় আনা হয়েছে। সরকারি স্কুলের আদলে মাউশির অধীনেই বেসরকারি স্কুলের এ ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে।