সরকারি দপ্তরে শ্রমিকের মজুরি বাড়ল ১০০ টাকা

83

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার বিভিন্ন সরকারি দপ্তরে নিয়মিত কাজ করা দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি একশ টাকা বাড়িয়ে ছয়শ টাকা করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে জারিকৃত এ সংক্রান্ত একটি পরিপত্রে এমনটা বলা হয়েছে। একইসাথে অদক্ষ শ্রমিকদের মজুরিও একশ টাকা বাড়ানো হয়েছে, যা আগে ছিল ৪৭৫ টাকা।
জানা গেছে, ঢাকা সিটি কর্পোরেশন এলাকার দক্ষ শ্রমিকরাও একই পরিমাণ মজুরি পাবেন। সর্বশেষ ২০১৬ সালে নির্ধারণ করা মজুরি অনুযায়ী এই শ্রমিকরা এতোদিন পাঁচশ টাকা করে পেয়ে আসছিলেন। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের এক অফিস আদেশে সরকারি অফিসে দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করা শ্রমিকদের মজুরি আরও একশ টাকা বাড়ানো হয়। নতুন আদেশের ফলে এখন থেকে ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় বিভিন্ন সরকারি দপ্তরে নিয়মিত কাজ করা দক্ষ শ্রমিকরা ছয়শ টাকা মজুরি পাবেন।
এছাড়া জেলা এবং উপজেলায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি আরও ১০০ টাকা বাড়ানো হয়েছে। তারা আগে পেতেন ৪৫০ টাকা, এখন পাবেন ৫৫০ টাকা। আর অনিয়মিত অদক্ষ শ্রমিকরা আগে মজুরি পেতেন ৪০০ টাকা, এখন পাবেন ৫০০ টাকা। অপরদিকে বিভাগীয় শহর এবং অন্যান্য সিটি কর্পোরেশন এলাকায় নিয়মিত দক্ষ শ্রমিকদের দৈনিক মজুরিও ১০০ টাকা বাড়ানো হয়েছে। এখন থেকে তারা ৬০০ টাকা দৈনিক মজুরি পাবেন। যা আগে ছিল ৫০০ টাকা। আর অনিয়মিত অদক্ষ শ্রমিকরা পাবেন ৫৭৫ টাকা, যা আগে ছিল ৪৭৫ টাকা।