সময়মতো চক্ষু চিকিৎসায় রেসিডেন্সি চিকিৎসকদের সজাগ থাকতে হবে

20

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র (সিইআইটিসি) এবং ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলোজি (আইসিও)’র যৌথ উদ্যোগে বৈজ্ঞানিক সেমিনার, সনদ বিতরণ ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ১৭ জুন সকাল ৯টায় ১ম পর্বের অধিবেশন ইমপেরিয়াল হাসপাতালের সেমিনার কক্ষে উদ্বোধন করেন আয়োজক কমিটির প্রধান উপদেষ্টা ও ইমপেরিয়াল হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বিএসএমএমইউ এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমদ। বিশেষ অতিথি ছিলেন বিএসএমএমইউ অফথালমোলোজি এর চেয়ারম্যান অধ্যাপক ডা. জাফর খালেদ, বিএসএমএমইউ’র এসোসিয়েট প্রফেসর ডা. শওকত কবির। এরিস্টোভিশনের সহযোগিতায় সেমিনারে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র এসোসিয়েট প্রফেসর ডা. তারিক রেজা আলী, সিএমসিএইচ এর চক্ষু বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. তনুজা তানজিন, এরিস্টোভিশনের আঞ্চলিক ম্যানেজার (বিক্রয়) মো.আয়েত আলী সুমন। স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির আহবায়ক ডা. জেসমিন আহমেদ। ধন্যবাদ বক্তব্য দেন আয়োজক কমিটির সদস্য সচিব সিইআইটিসি’র সিনিয়র কনসালটেন্ট ডা. রাজীব হোসেন। ডা. শায়লা বেগম ও ডা. ফাহমিদা হকের যৌথ সঞ্চালনায় প্রশ্নোত্তর পর্বে চিকিৎসকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সিইআইটিসি’র মেডিকেল ডিরেক্টর ডা. মো. কামরুল ইসলাম, আইসিও এর পরিচালক অধ্যাপক ডা. খুরশীদ আলম, অধ্যাপক ডা. মনিরুজ্জামান ওসমানী, বিএসএমএমইউ’র প্রফেসর ডা. নুজহাত চৌধুরী।
সেমিনারে হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, সুদক্ষ চক্ষু চিকিৎসক ও শিক্ষক তৈরির লক্ষ্যে হাসাপাতালে সার্বক্ষণিক চিকিৎসকের উপস্থিতি নিশ্চিত করতেই রেসিডেন্সি প্রোগ্রাম চালু করা হয়েছে। সমাজের সর্বস্তরের রোগীরা যাতে চক্ষু চিকিৎসা সময় মত পায় সে ব্যাপারে আমাদের রেসিডেন্সি চিকিৎসকদের সজাগ থাকতে হবে। অধ্যাপক ডা. রবিউল হোসেন রেসিডেন্সি প্রোগ্রাম সত্যিকার অর্থেই ফলপ্রসূ ও সার্থক করতে হলে দায়িত্ব ও কাজ যথাযথভাবে পালনকে বড় এবাদত মনে করে রেসিডেন্সী ছাত্রছাত্রী, চিকিৎসক, শিক্ষকসহ সংশ্লিষ্ট সকলকেই যতটা সম্ভব রোগীকে অধিক সময় দেয়ার আহŸান জানান।
সেমিনারে চোখের ১২টি বিষয়ে নিজ নিজ প্রবন্ধ উপস্থাপন করেন, সিইআইটিসি’র ডা. আফরিনা খানম, ডা. সায়েদা নাজমুন নাহার, ডা. জয়নাব বেগম, ডা. সাজিদা আলম, ডা. আনজুমান হোসেন তাসা, ডা. মনিরুল ইসলাম, বিএসএমএমইউ এর ডা. সাবিহা কাউসার, ডা. মো. হাসনাত জাকি চৌধুরী, ইকরাম-উল-আযম খান, ডা. তাসনুভা জাফর, ডা. নাবিলা ইসলাম, ডা. শেখ নিলুফার ইয়াসমিন।
দ্বিতীয় পর্বের অধিবেশন আড়াইটায় সিইআইটিসি’র ইমরান সেমিনার হলে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন সিইআইটিসি’র ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন। অধিবেশনে রেসিডেন্সি কোর্স এবং থিসিস সংক্রান্ত আলোচনা, কুইচ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ, সনদপত্র বিতরণ করা হয়।
এর আগে ২০১৮ সালের মার্চ মাসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাথে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র এবং ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলোজি’র এক সমঝোতা স্বক্ষরিত হয়। সমঝোতার আওতায় এমএস (অফথালমোলোজি) কোর্সে চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ডাক্তাররা কোর্সে অন্তর্ভুক্ত বেসিক সায়েন্স ও অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন প্রশিক্ষণ অব্যাহত রয়েছে। একই সাথে ওই বিশ্ববিদ্যালয়ের এমএস (অফথালমোলোজি) কোর্সের ডাক্তাররা আন্তর্জাতিক মানের চট্টগ্রাম চক্ষু হাসপাতালে উন্নতমানের বিভিন্ন বিভাগের অন্যান্য সাব-স্পেশালিটি এবং মাঠ পর্যায়ের প্রশিক্ষণ গ্রহণ করে আসছে। এছাড়া দুই প্রতিষ্ঠানের শিক্ষক বিনিময় এবং যৌথ গবেষণা কাজের সুযোগ রয়েছে। বিজ্ঞপ্তি