সম্প্রীতিময় বিশ্বের পথনির্দেশনা দিয়েছেন সৈয়দ আহমদ উল্লাহ্ মাইজভাণ্ডারী (ক.)

3

সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (ম.)

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারীর (ক.) বার্ষিক ওরশ। গতকাল মঙ্গলবার রাতে আখেরি মোনাজাত পরিচালনা করেন গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন হযরত মওলানা শাহছুফী সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (ম.)। সাজ্জাদানশীন হযরত মওলানা শাহসুফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (ম.)’র আয়োজন ও ব্যবস্থাপনায় এবং নায়েব সাজ্জাদানশীন ও মোন্তাজেম সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারী (ম.)’র সার্বিক তত্ত্বাবধানে গাউছুল আজম মাইজভাণ্ডারীর ওরশে অংশ নিতে দেশের বিভিন্ন এলাকা থেকে মাইজভাণ্ডারে আসেন আশেক-ভক্তরা।
বাংলাদেশ ছাড়াও ছাড়াও ভারত, মিয়ানমার, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সৌদি আরব, কাতার, কুয়েত, চায়না, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ওমানসহ নানা দেশ থেকে অসংখ্য ভক্ত-অনুরক্ত অংশ নিতে মাইজভাণ্ডার দরবার শরীফে আসেন।
এসময় উপস্থিত ছিলেন খান অ্যাগ্রো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দুল হক খান, ফনিক্স শিপিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন সৈয়দ সোহেল হাসনাত ও চট্টগ্রাম চেম্বারের পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবু তাহের এবং আওলাদে গাউছুল আজম শাহজাদা সৈয়দ মুহাম্মদ এরহাম হোসাইন ও শাহজাদা সৈয়দ মানাওয়ার হোসাইন।
আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী (শাহ এমদাদীয়া) কেন্দ্রীয় কার্যকরী সংসদের সচিব শেখ মুহাম্মদ আলমগীরের পরিচালনায় ওরশে মিলাদ পরিচালনা করেন দারুত তায়ালীম প্রধান শিক্ষক মওলানা জয়নাল আবেদীন ছিদ্দিকী।
এছাড়াও গাউছুল আজম মাইজভাণ্ডারীর ওরশ উপলক্ষে সাজ্জাদানশীন হযরত মওলানা শাহসুফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (ম.)’র আয়োজন ও ব্যবস্থাপনায় এবং নায়েব সাজ্জাদানশীন, মাইজভাণ্ডারী ফাউন্ডেশনের চেয়ারম্যান ও দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউট (ডিআইআরআই)’র ম্যানেজিং ট্রাস্টি সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারী (ম.)’র সার্বিক তত্ত্বাবধানে ১০ দিন ব্যাপী কর্মসূচি পালন করা হয়।
সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)
দূর দূরান্ত থেকে আসা লাখো ভক্ত জনতার অংশগ্রহণে গাউছুল আ’যম হযরত শাহ্সূফী মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ্ মাইজভাণ্ডারীর (ক.) ১১৭তম বার্ষিক ওরশ শরিফ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মাইজভাণ্ডার দরবার শরিফে অনুষ্ঠিত হয়। কর্মসূচির মধ্যে ছিল খতমে কোরআন, খতমে গাউছিয়া শরীফ, রওজায় জিয়ারত, ফ্রি চিকিৎসা ক্যাম্প, রক্তের গ্রুপ নির্ণয়, মাদক, যৌতুক ও দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতায় প্রচারণা, গাউছুল আ’যম মাইজভাণ্ডারী (ক.)’র জীবন ও কর্মের ওপর আলোচনা, মিলাদ মাহফিল, ছেমা কাওয়ালী ও তবরুক বিতরণ। গতকাল মাইজভাণ্ডার শরিফে রহমানিয়া মইনীয়া মন্জিলের উদ্যোগে ওরশ শরিফ উপলক্ষে আয়োজিত মাহফিলে সভাপতিত্ব করেন আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়ার কেন্দ্রীয় সভাপতি ও মাইজভাণ্ডার দরবার শরিফের সাজ্জাদানশীন রাহবারে শরিয়ত ও ত্বরীকত হযরত শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)। ওরশ মাহফিলে বিশেষ অতিথি ছিলেন শাহজাদা সৈয়দ মেহবুব-এ-মইনুদ্দীন মাইজভাণ্ডারী, শাহজাদা সৈয়দ মাশুক-এ-মইনুদ্দীন মাইজভাণ্ডারী, শাহজাদা সৈয়দ হাসনাইন-এ-মইনুদ্দীন মাইজভাণ্ডারী। আলোচনা করেন আন্জুমান কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. আলমগীর খান মাইজভাণ্ডারী, মাইজভাণ্ডার রহমানিয়া মইনীয়া দরসে নেজামি আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা গোলাম মোহাম্মদ খান সিরাজী, হযরত মাওলানা মুফতী খাজা বাকী বিল্লাহ আল আযহারী, হযরত মাওলানা ইসমাইল হোসেন সিরাজী, মুফতি মাকসুদুর রহমান, আমতল ছিদ্দিক্বীয়া মইনীয়া মাদ্রাসার সুপার মাওলানা বাকের আনসারী, মাওলানা নঈম উদ্দিন, মাওলানা হাফেজ মো. নাজের হোসেন, আন্জুমান কেন্দ্রীয় সহ-সভাপতি আলহাজ্ব কবির চৌধুরী, মহানগর সভাপতি খলিফা বোরহান উদ্দিন, দক্ষিণ জেলা সাধারণ সম্পাদক কাজী মো. শহিদুল্লাহ্ প্রমুখ। মুনাজাত পরিচালনা করেন হযরত শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)।
সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী (ম.)
মাওলানা শাহ্সূফি সৈয়দ আহমদ উল্লাহ্ মাইজভাণ্ডারী (কঃ)-এর ১১৭তম উরস্ শরিফ গতকাল মাইজভাÐার শরিফ ‘দরবার-ই গাউসুল আযম মাইজভাণ্ডারী’র গাউসিয়া হক মন্জিলে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। আগেরদিন বা’দ আসর রওজা গোসলের পর খতমে কুরআন, খতমে গাউসিয়া, খতমে খাজেগান এবং মিলাদ পাঠের মাধ্যমে উরস শরিফের আনুষ্ঠানিকতা শুরু হয়। আগেরদিন ৯ মাঘ হতে দেশের দূর-দূরান্ত হতে বিপুল ভক্ত-আশেকের সমাগম ঘটে। এদিন ৬২টি এতিমখানার ২৭৯১ শিক্ষার্থীদের একবেলা খাবার বিতরণ এবং রাতে ‘এস জেড এইচ এম ট্রাস্ট’-এর সাংস্কৃতিক সংগঠন ‘মাইজভাণ্ডারী মরমী গোষ্ঠী’র শিল্পীরা সামা মাহফিলে সুফি সংগীত পরিবেশন করেন।
আজ বুধবার সকাল ৬টায় প্রধান সড়ক হতে হযরত সাহেব কেবলার পুকুর পাড় পর্যন্ত পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে উরশ শরীফের আনুষ্ঠানিকতা সমাপ্ত হবে। বিজ্ঞপ্তি