সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত বহাল

44

দুর্বলতা কাটিয়ে ফের প্রবল অবস্থায় কয়েকদিন ধরেই সক্রিয় রয়েছে মৌসুমি বায়ু। আগের দিনই তার সঙ্গী হয়ে দেশের উপক‚লীয় এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছিল।
গতকাল শনিবার সন্ধ্যায় সেটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান নেয়। এতে ভারী বৃষ্টির পূর্বাভাসের পাশাপাশি দুদিন আগে সমুদ্রবন্দরগুলোতে জারি করা তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত বহাল রাখা হয়। একই সময় চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় জারি করা সতর্কবার্তা নামিয়ে নেয় আবহাওয়া অধিদপ্তর।
অধিদপ্তরের ওয়েবসাইটে শনিবার সন্ধ্যায় প্রচারিত ভারী বর্ষণ সংক্রান্ত সতর্কবার্তায় বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছধরা নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপক‚লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এছাড়া শনিবার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য ঘোষিত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গা, ঢাকা ও রাজশাহী বিভাগের অনেক জায়গা এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় সামান্য পরিবর্তন এবং বর্ধিত পাঁচদিনের আবহাওয়ার অবস্থায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে বলে উল্লেখ করা হয়েছে।