সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশ

20

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম নগর শাখার উদ্যোগে জাতীয় শিক্ষাক্রম-২০২০ ও ভুলে ভরা নিম্নমানের পাঠ্যপুস্তক বাতিল এবং সকল প্রকার শিক্ষা উপকরণের মূল্য কমানোর দাবিতে সমাবেশে ও মিছিল ২১ জানুয়ারি বিকাল ৩টায় নিউমার্কেট মোড়ে অনুষ্ঠিত হয়। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর শাখার সভাপতি মিরাজ উদ্দিনের সভাপতিত্ব সমাবেশে বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি রায়হান উদ্দিন, নগর শাখার সহ-সভাপতি ফারিস্তা চৌধুরী, বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ঋজু ল²ী অবরোধ। সমাবেশ পরিচালনা করেন নগর শাখার সাধারণ সম্পাদক প্রীতম বড়ুয়া।
সমাবেশে বক্তারা বলেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট তার প্রতিষ্ঠালগ্ন থেকেই শিক্ষাক্ষেত্রে বিরাজমান বৈষম্য, ক্রমাগত বাণিজ্যিকীকরণ ও সংকোচনের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে। স্বাধীনতা পরবর্তী সকল শাসকই যখন শিক্ষানীতিকে তাদের ব্যবস্থা টিকিয়ে রাখার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে, তখন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট তার বিপরীতে দাঁড়িয়ে একটি একই ধারার, বিজ্ঞানভিত্তিক, সেক্যুলার, একমুখী, বৈষম্যহীন গণতান্ত্রিক শিক্ষানীতির দাবিতে তার সংগ্রাম পরিচালনা করছে। শিক্ষাক্ষেত্রে বিদ্যমান বৈষম্য বহাল রেখে শিক্ষার গুণগত পরিবর্তন কখনো সম্ভব নয়। বক্তারা অবিলম্বে সকল প্রকার শিক্ষা উপকরণের দাম কমানোর জন্য সরকারের প্রতি আহŸান জানান এবং শিক্ষাক্ষেত্রে বিরাজমান সকল বাণিজ্যিক-সংকোচন নীতির বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানান।
সমাবেশ শেষে প্রাক্তন-বর্তমান পুনর্মিলনী সভা অনুষ্ঠিত হয় সংগঠন কার্যালয়ে। পুনর্মিলনী সভায় বক্তব্য দেন সাবেক ছাত্রনেতা কমরেড কামরুল হক মারুফ, কমরেড নাজিম উদ্দিন বাপ্পী, কমরেড সেলিম উদ্দিন, সেমিনা ইসরাত, জোবাইর বীণা, কমরেড মবিনুল হক সাব্বির, শাহেনা আক্তার, কমরেড স.ম. ইউনুস, নুরুল আরশাদ চৌধুরী, নাসিম মিনহাজ, কমরেড হেলাল উদ্দিন কবির, কমরেড আকরাম হোসেন, অলোক চক্রবর্তী, সুমিত দাশ, পার্থ প্রতীম নন্দী প্রমুখ। বিজ্ঞপ্তি