সব জলমহাল ইজারার আবেদন অনলাইনে

10

পূর্বদেশ ডেস্ক

সব ধরনের জলমহাল ইজারার আবেদন এখন থেকে অনলাইনে করা যাবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এতদিন ২০ একরের বেশি সরকারি জলমহাল ইজারার আবেদন অনলাইনে করা যেত। বড় মহালগুলো ইজারা দেওয়ার অনুমোদন মন্ত্রণালয় থেকে দেওয়া হতো।
গতকাল বুধবার সচিবালয়ে এ সংক্রান্ত এক বৈঠকে ভূমিমন্ত্রী জেলা-উপজেলায় অনলাইনে জলমহাল ইজারার আবেদন দাখিলের বিধান চালু করতে নির্দেশ দেন। বৈঠক শেষে ভ‚মি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে নির্দেশনার বিষয়টি জানানো হয়।
এ সিদ্ধান্ত কার্যকর হলে যেকোনো জলমহাল ইজারার জন্য অনলাইনে আবেদন করা যাবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভূমি মন্ত্রণালয় ২০২১ সালের ১৫ নভেম্বর এক পরিপত্রে মন্ত্রণালয় পর্যায়ে জলমহাল ইজারার আবেদন অনলাইনে দাখিলের সুবিধা চালু করে। ওই দিনের পরিপত্রে বলা হয়, জলমহাল ইজারার আবেদন গ্রহণের প্রক্রিয়া অনলাইনে চালু হলে জলমহাল ইজারার আবেদন দাখিলসহ ইজারা প্রক্রিয়ার জটিলতা নিরসন সম্ভব হবে।
দেশের বিভিন্ন স্থানে জলমহাল ও বালুমহল ইজারা নিয়ে স্থানীয় প্রভাবশালী ও রাজনৈতিক ক্ষমতাবানদের মধ্যে দীর্ঘ থেকে প্রভাব খাটানোর অভিযোগ রয়েছে। এ নিয়ে জালিয়াতি, অনিয়ম ও টাকার বিনিময়ে ক্ষমতাশালীদের অবৈধ সুবিধা দেওয়ার খবরও আসতে দেখা যায় প্রায়ই।
ভূমি মন্ত্রণালয় অনলাইনে আবেদনের এমন পদক্ষেপ নেওয়ায় ইজারা প্রক্রিয়া সহজ হবে এবং স্থানীয় প্রভাবশালীদের নিয়ন্ত্রণ কমবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
ভূমি মন্ত্রণালয়ে হিসাবে দেশে প্রায় ৩৮ হাজার জলমহাল রয়েছে। বিল, হাওর, বাওর, নিম্ন জলাভূমি ও নদ-নদীতে মৎস্য আহরণের এলাকা জলমহাল হিসেবে ধরা হয়। এসব ইজারা দিয়ে বছরে প্রায় শতকোটি টাকার রাজস্ব আদায় করে সরকার।
এখন ভূমিসেবা ওয়েব পোর্টালে গিয়ে জলমহাল ইজারার জন্য আবেদন দাখিল করা যাচ্ছে। এছাড়া জলমহাল ইজারার আবেদন অনলাইনে দাখিল ও ইজারা প্রক্রিয়ার বিস্তারিত এ দুই ওয়েবপোর্টাল থেকেও জানা যাচ্ছে।
গতকাল বুধবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি জলমহাল ইজারা সংক্রান্ত কমিটির ৬৭তম সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে ইজারার জন্য প্রস্তাবিত জলমহাল সংশ্লিষ্ট জেলা প্রশাসক এবং তাদের প্রতিনিধি ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিজ-নিজ জেলা থেকে সভায় উপস্থিত ছিলেন।
এতে জলমহাল ইজারার জন্য বিভিন্ন জেলার ৪৬৮টি মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড অনলাইনে আবেদন দাখিল করে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। খবর বিডিনিউজের
নির্ধারিত সময়ের মধ্যে পাওয়া প্রতিবেদনের ভিত্তিতে বুধবার রাজশাহী, পাবনা, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, গাইবান্ধা, রাজবাড়ী, ঝিনাইদহ এবং কিশোরগঞ্জ জেলার মোট ৫৫টি প্রস্তাব ও বিবিধ তিনটি প্রস্তাব সরকারি জলমহাল ইজারা প্রদান সংক্রান্ত কমিটির সভায় উপস্থাপন করা হয়।
সভায় যাচাই-বাছাই শেষে জেলা প্রশাসকের প্রতিবেদনসহ অন্যান্য সার্বিক দিক বিবেচনা করে সরকারি জলমহাল ইজারা সংক্রান্ত কমিটি এগুলো ইজারার অনুমোদন দিয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।