সব আসনে যাত্রী নিয়ে চলবে বাস ট্রেন ও লঞ্চ

12

 

চলমান বিধি-নিষেধ শিথিল করে আগামী ১১ আগস্ট থেকে প্রতিদিন অর্ধেক গণপরিবহন চলাচল করার অনুমতি দিয়েছে সরকার। গণপরিবহন অর্ধেক চললেও যাত্রী শতভাগ বহন করা যাবে।
করোনা ভাইরাসজনিত রোগের বিস্তার রোধে সার্বিক কার্যাবলি/চলাচলে বিধি-নিষেধ শিথিল করে যে গতকাল রোববার প্রজ্ঞাপন জারি করা হয়েছে সেখানে এ নির্দেশনা দেওয়া হয়।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, সড়ক, রেল ও নৌ-পথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন/যানবাহন চলাচল করতে পারবে। সড়ক পথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রের আইন-শৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দপ্তর/সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে। খবর বাংলানিউজের।
নির্দেশনায় বলা হয়েছে, গণপরিবহনে চলাচলের ক্ষেত্রে অবশ্যই মাস্ক পড়তে হবে। স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রণীত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়িত্ব বহন করতে হবে। সেই সঙ্গে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এর আগে গত ৩ আগস্ট করোনা পরিস্থিতি নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছিলেন, আগামী ১১ আগস্ট থেকে সারা দেশে ধাপে ধাপে চালু হবে গণপরিবহন।
করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে গত ১ আগস্ট থেকে আরোপ করা কঠোর লকডাউনে বাস, ট্রেন ও লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।