সপরিবারে করোনায় আক্রান্ত চট্টগ্রামের সিভিল সার্জন

27

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী এবং তার পরিবারের সদস্যরা করোনায় আক্রান্ত হয়েছে। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গতকাল শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৪৬২ জনের নমুনা পরীক্ষা করে জেলায় যে ৪০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে তাদের মধ্যে জেলা সিভিল সার্জন ও তার পরিবারের সদস্যরাও রয়েছেন।
জানা গেছে, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় সংক্রমণের এই হার ৮ দশমিক ৬৫ শতাংশ। এ সময়ে করোনায় কোনো রোগীর মৃত্যু হয়নি বলে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে জানানো হয়েছে।
সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনে বলা হয়,নগরীর ৮টি ল্যাব ও এন্টিজেন টেস্টে চট্টগ্রামের ৪৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে নতুন করে ৪০ জন করোনা পজিটিভ রোগী হিসেবে শনাক্ত হন। এর মধ্যে শহরের বাসিন্দা ৩৭ জন ও তিন উপজেলার ৩ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে রাউজান, বাঁশখালী ও আনোয়ারায় একজন করে রয়েছেন।
জেলায় করোনা ভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ১ লক্ষ ২৬ হাজার ৮৮৭ জন। এর মধ্যে শহরের বাসিন্দা ৯২ হাজার ৩৩৭ জন ও গ্রামের ৩৪ হাজার ৫৫০ জন। করোনায় শহর ও গ্রামে কারো মৃত্যু হয়নি। ফলে মৃতের সংখ্যা ১ হাজার ৩৬২ জনই রয়েছে। এতে শহরের বাসিন্দা ৭৩৪ জন ও গ্রামের ৬২৮ জন।
ল্যাবভিত্তিক আজকের রিপোর্টে দেখা যায়, বেসরকারি মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে গতকাল সবচেয়ে বেশি ১৪৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। এখানে শহরের ৮ জন করোনা শনাক্ত হয়। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেকহা) ল্যাবে ৪৬ জনের নমুনার মধ্যে শহরের ৮ জনের সংক্রমণ ধরা পড়ে। আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে পরীক্ষিত ১৪ টি নমুনায় শহরের ৬ টির পজিটিভ রেজাল্ট আসে। বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরণে ২৯ জনের নমুনা পরীক্ষা করলে শহরের ৩ জনের দেহে জীবাণুর উপস্থিতি মিলে। ইম্পেরিয়াল হাসপাতালে ৬৫টি নমুনায় শহরের ৪ জনের দেহে জীবাণুর অস্তিত্ব ধরা পড়ে। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৮৩ নমুনা পরীক্ষা করে শহরের একটিতে ভাইরাসের উপস্থিতি চিহ্নিত হয়। এপিক হেলথ কেয়ারে ৪৪ জনের নমুনা পরীক্ষা করা হলে শহর ও গ্রামের একজন করে সংক্রমিত পাওয়া যায়। এভারকেয়ার হসপিটাল ল্যাবে ১৪ জনের নমুনায় শহরের ৬ জন আক্রান্ত শনাক্ত হন।
নমুনা সংগ্রহের বিভিন্ন কেন্দ্রে ২৩ জনের এন্টিজেন টেস্ট করা হলে গ্রামের ২ জন সংক্রমিত বলে জানানো হয়।
সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া জানান, গত এক দিনে শনাক্ত রোগীদের ৩৭ জন মহানগরী এলাকার এবং বাকি তিনজন বিভিন্ন উপজেলার বাসিন্দা। আগেরদিন ৭৫৪ জনের নমুনা পরীক্ষা করে ৪৬ জনের মধ্যে সংক্রমণ মিলেছিল। বুধবার ৫০৩ জনের নমুনা পরীক্ষায় ১৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরীও সপরিবারে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সিভিল সার্জন, তাঁর স্ত্রী ও দুই সন্তান বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন বলে তিনি জানান।