সন্দ্বীপে সি-ট্রাক চালুতে এমপি মিতার সুপারিশ

5

নিজস্ব প্রতিবেদক

সন্দ্বীপ উপকূলবাসীর জন্য সি-ট্রাক সেবা চালু করার সুপারিশ করেছে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এই সুপারিশ করা হয়। এই কমিটির সভাপতি স›দ্বীপের সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা। তিনি এবারই প্রথম কোনো সংসদীয় কমিটির সভাপতি হয়ে প্রথম বৈঠকেই নিজ এলাকা সন্দ্বীপ নিয়ে সুপারিশ করেছেন।
বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক নবনির্বাচিত কমিটির সদস্যদের ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করা হয়। দ্বাদশ জাতীয় সংসদের নৌপরিবহন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক হওয়ায় উপস্থিত সদস্যদের পরিচিতি পর্ব অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মাহফুজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, গোলাম কিবরিয়া, মো. জাকারিয়া, ফিরোজ আহম্মেদ,হাবিবুন নাহার ও মো. আওলাদ হোসেন অংশ নেন।
সন্দ্বীপ উপজেলার সাথে যোগাযোগে একমাত্র ভরসা কাঠের ইঞ্জিনচালিত নৌকা ও স্পিডবোট। ঝুঁকি নিয়ে নদী পার হয়ে সন্দ্বীপে যাতায়াত করতে হয় যাত্রীদের। হঠাৎ করে কেউ অসুস্থ হলে চাইলেই নদী পারাপার হয়ে উন্নত চিকিৎসা করতে পারে না যাত্রীরা। সন্ধ্যার পর থেকে নৌযান চলাচল বন্ধ হওয়ায় যখন তখন নদী পারাপার করা যায় না। এমন দূর্বিসহ জীবনধারার সাথে পরিচিত সন্দ্বীপের মানুষ। স্টিমার ঘাটে ব্যাপক হয়রানির শিকার হয় মানুষ। এ যাত্রী সি-ট্রাক সার্ভিস চালুতে সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতার সুপারিশ কার্যকর ভূমিকা রাখবে বলেই মনে করছেন সন্দ্বীপের মানুষ।
সন্দ্বীপের বাসিন্দা সাংবাদিক সুজিত সাহা বলেন, ‘সন্দ্বীপে সি ট্রাক চালু হলে সাধারণ মানুষ উপকৃত হবে। এখন ঝুঁকি নিয়ে যাত্রীরা নদী পারাপার করে। এর বাইরে ঘাটে ঘাটে যে দুর্ভোগ পোহাতে হয় তার থেকে পরিত্রান পেতে সাংসদের সুপারিশ কার্যকর করার বিকল্প নেই। এই সুপারিশ কার্যকর হলে অনেক মানুষ উপকৃত হবে। তবে সন্দ্বীপের মানুষকে স্বস্তি দিতে হলে নদী পারাপারে স্থায়ী সমাধান বের করতে হবে।’