সতর্ক ছিল আ. লীগ বাধা দেয়নি কোথাও

22

নিজস্ব প্রতিবেদক

বিএনপির বিভাগীয় সমাবেশে কোন ধরনের নৈরাজ্য সৃষ্টি করলে প্রতিহত করার ঘোষণা দিয়েছিল আওয়ামী লীগ। সেজন্য নেতাকর্মীদের সতর্ক অবস্থানে থাকতেও নির্দেশ দিয়েছিল দলটির নেতারা।
গতকাল দিনভর নগরীর পলোগ্রাউন্ড ময়দানে সমাবেশ চলাকালে কোথাও বিএনপির নেতাকর্মীদের বাঁধা দেয়নি আওয়ামী লীগ। যে কারণে কোন ধরনের অনাকাঙ্খিত ঘটনা ছাড়াই সমাবেশ শেষ করেছে বিএনপি। যদিও বিএনপি নেতারা অভিযোগ করেছেন, সমাবেশে আসার পথে বিভিন্ন জায়গায় আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের ওপর হামলা করেছে।
মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ পূর্বদেশকে বলেন, সমাবেশ করাটা বিএনপির গণতান্ত্রিক অধিকার। যে কারণে আমরা কোথাও বাঁধা দিই নাই। আমরা আগেই নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছিলাম। আমাদের দল যেহেতু ক্ষমতায়, সেহেতু আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে অবনতি না হয় সেদিকে লক্ষ্য রাখাটা আমাদের দায়িত্ব।
তিনি বলেন, অতীতে বিএনপি শান্তিপূর্ণ সমাবেশের ঘোষণা দিয়ে নৈরাজ্য চালিয়েছে। যে কারণে আমরা আগেভাগেই নেতাকর্মীদের প্রস্তুত রেখেছিলাম। প্রতিটি ওয়ার্ডে অর্থাৎ স্ব স্ব এলাকায় যাতে নেতাকর্মীরা প্রস্তুত থাকেন সে নির্দেশনা ছিল। এই সমাবেশ ঘিরে আমাদের কোন আপত্তি ছিল না। তবে নৈরাজ্য সৃষ্টি করলে আমরা রাজনৈতিকভাবে মোকাবেলা করতাম।
এদিকে বিএনপি নেতাকর্মীরা সমাবেশে যোগ দেয়ার সময় কোথাও বাঁধা না দিলেও চকবাজারসহ কয়েকটি স্থানে অবস্থান নিয়েছিল আওয়ামী লীগ নেতাকর্মীরা। দলের নেতাদের দৃষ্টি আকর্ষণ করতেই এমন আয়োজন ছিল বলে মনে করছেন কেউ কেউ। তবে তারা বিএনপি নেতাকর্মীদের যাওয়া-আসায় বড় ধরনের কোন ঝামেলা করেনি।