সততা প্রিন্টার্সে ১০ মিনিটে মিলে সার্টিফিকেট!

78

সার্টিফিকেট। বাংলায় যার অর্থ সনদ বা প্রমাণপত্র। এ শব্দটি বেশি প্রয়োগ হয় শিক্ষাগত যোগ্যতার সনদের ক্ষেত্রে। শিক্ষাজীবনের ধাপে ধাপে ভালো মানের সনদ অর্জন করাও অনেকটা সোনার হরিণের মতো। আর পিএসসি, জেএসসি দিয়ে মাধ্যমিকের গন্ডি পার হওয়া শিক্ষা জীবনের একটি বড় অধ্যায়। তবে স্কুল-কলেজে পড়া ছাড়াই একজন শিক্ষার্থীর সার্টিফিকেট যোগাড় করা সম্ভব হচ্ছে। তাও আবার ১০ মিনিটে।
হাটহাজারীর আল মোস্তফা মার্কেট ‘সততা প্রোডাক্টস এন্ড প্রিন্টার্স’ নামের একটি প্রতিষ্ঠান এই ভুয়া সার্টিফিকেটের যোগান দিচ্ছে। গতকাল সোমবার বিকালে গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রামের হাটহাজারী মডেল থানা সংলগ্ন ওই প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে চালানো হয়। সঙ্গীয় পুলিশ ফোর্স নিয়ে ওই ভ্রাম্যমাণ আদালতের নের্তৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন।
এ সময় প্রতিষ্ঠানটির মালিক নজরুল ইসলাম (৪৫) ও কম্পিউটার অপারেটর মো. ফহিম (২০) নামে দুই ব্যাক্তিকে আটক করে। এছাড়া ৫০ হাজার টাকা অর্থদন্ডের পাশাপাশি এসব কাজে ব্যবহৃত কম্পিউটারটি জব্দ করে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়।
ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন জানান, সাধারণভাবে দেখলে বোঝারই উপায় নেই, এগুলো জাল। প্রতিষ্ঠানটিতে যে কোনো শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয় এর সার্টিফিকেট কিংবা মার্কশীট অথবা যে কোনো সনদ (জন্ম নিবন্ধন, জাতীয়তা, কাবিননামা, ড্রাইভিং লাইসেন্স) মাত্র ১০ মিনিটে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে দীর্ঘদিন ধরে চক্রটি এ ব্যাবসা চালিয়ে আসছিল।