সঞ্চয়পত্রে বিনিয়োগ বেশি হলে সুদের হার কমবে

9

কোন সঞ্চয়পত্রে কত টাকা খাটালে মেয়াদ অনুযায়ী কী পরিমাণ মুনাফা মিলবে, তার বিস্তারিত ছক একটি সার্কুলারে প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। যারা ছয় ধরনের সঞ্চয়পত্র ও বন্ডে ১৫ লাখ টাকার বেশি বিনিয়োগ করবেন, তারা মুনাফা পাবেন অন্যদের তুলনায় কম। বিনিয়োগের অংক ৩০ লাখ টাকার বেশি হলে মুনাফা আরও কমবে।
বিনিয়োগের অংকের ভিত্তিতে তিন ধাপে লাভের হার ঠিক করে অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ গত ২১ সেপ্টেম্বর জাতীয় সঞ্চয়পত্রে মুনাফার হার পুনঃবণ্টন করে।
গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে এ বিষয়ে সার্কুলার জারি করে দেশের সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়। দেশে চলমান নয়টি জাতীয় সঞ্চয় স্কিমের মধ্যে ছয়টিতে বেশি বিনিয়োগে মুনাফার হার কমিয়ে আনা হয়েছে।
এগুলো হল: ৫ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্র, তিন মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র, পেনশনার সঞ্চয়পত্র, পরিবার সঞ্চয়পত্র, ডাকঘর সঞ্চয় ব্যাংক-মেয়াদী হিসাব ও ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড।
তবে ডাকঘর সঞ্চয় ব্যাংক-সাধারণ হিসাব, ইউএস ডলার প্রিমিয়াম বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডের মুনাফা অপরিবর্তিত রাখা হয়েছে। খবর বিডিনিউজের
যারা নতুন করে সঞ্চয়পত্র কিনবেন, শুধু তাদের জন্য পরিবর্তিত এই হার কার্যকর হবে। আগের কেনা সঞ্চয়পত্রের মেয়াদ শেষ হওয়ার পর সেটি পুনঃবিনিয়োগ করলেও নতুন হারে মুনাফা দেওয়া হবে। ব্যক্তি বা প্রতিষ্ঠান- দুই ক্ষেত্রেই মুনাফার নতুন হার প্রযোজ্য হবে।