সংস্কার কাজ শুরু, ব্যয় ১ কোটি ৮০ লাখ টাকা

25

নিজস্ব প্রতিবেদক

এক দশক আগে নির্মিত কদমতলী-দেওয়ানহাট ফ্লাইওভারের সংস্কারে কাজ শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। গতকাল প্রায় ১ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে এ সংস্কার কাজের উদ্বোধন করেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী। এ সময় তিনি বলেন, চট্টগ্রাম বাংলাদেশের প্রধান বাণিজ্যিক নগরী। বাণিজ্য সম্প্রসারণে উন্নত সড়ক যোগযোগ ব্যবস্থা জরুরি বিধায় আমি নতুন সড়ক নির্মাণের পাশাপাশি বিদ্যমান সড়ক সংস্কারে জোর দিচ্ছি। এই ফ্লাইওভারটির পাশাপাশি এই এলাকার সব সড়ক আমার মেয়াদেই সংস্কার করা হবে।
মেয়র বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা চট্টগ্রামবাসীকে উপহার হিসেবে আড়াই হাজার কোটি টাকার প্রকল্প বরাদ্দ দিয়েছেন, যার সব টাকাই সরকার প্রদান করবে। আড়াই হাজার কোটি টাকার প্রকল্পসহ চলমান সবগুলো প্রকল্প বাস্তবায়িত হলে চট্টগ্রাম নগরী তথা ওয়ার্ড পর্যায়েও কোন কাঁচা সড়ক থাকবে না। উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে ভবিষ্যতে চট্টগ্রামে আন্তর্জাতিক বড় বড় বিনিয়োগ আসবে। ফলে, একদিকে চট্টগ্রামের বেকারত্বের সমস্যার সমাধান হবে অন্যদিকে চট্টগ্রাম হয়ে উঠবে বিশ্ববাণিজ্যের হাব।
উন্নয়নের সুফলকে তৃণমূল পর্যায়ে নিয়ে যেতে কাজ হচ্ছে জানিয়ে মেয়র বলেন, চট্টগ্রামের অলিগলি ও পিছিয়ে পড়া এলাকাগুলোতে নালা নির্মাণ ও সড়ক নির্মাণ করছি আমি। গৃহকর নিয়ে আতঙ্কিত না হয়ে আপিল করলে গৃহকর সহনীয় পর্যায়ে নির্ধারণ করে দিচ্ছি। আপনাদের দেয়া করের টাকায় গড়ব তিলোত্তমা চট্টগ্রাম।
চসিকের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, উত্তর পাঠানটুলী ওয়ার্ডে বর্তমানে ২৫ কোটি টাকার উন্নয়ন কাজ চলমান। এ কাজগুলো শেষ হলে ওয়ার্ডের কোন সড়ক অসম্পন্ন থাকবে না।
এ সময় আরও উপস্থিত ছিলেন চসিকের তত্ত¡াবধায়ক প্রকৌশলী মনিরুল হুদা, বিপ্লব দাশ, উত্তর পাঠানটুলী ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস কাজেমী, সাধারণ সম্পাদক ওয়াহিদুর রহমান মহসিন, মো. ইব্রাহিম, ওয়ার্ড আওয়ামী লীগের উপদেষ্টা আব্দুল শুক্কুর চৌধুরীসহ চসিকের কর্মকর্তাবৃন্দ এবং এলাকার সর্বস্তরের নেতৃবৃন্দ ও বিশিষ্ট ব্যক্তিরা।