সংলাপে আনতে বিএনপিকে আবারও ইসির চিঠি

7

পূর্বদেশ ডেস্ক

বর্তমান ইসি দায়িত্ব নেওয়ার পর কোনো সংলাপেই যায়নি বিএনপি; তবে তাদের আলোচনায় বসাতে হাল ছাড়ছেন না সিইসি। সংলাপের আমন্ত্রণ জানিয়ে গতকাল বৃহস্পতিবার বিএনপিকে আবার চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।
তিনি বলেন, ‘বিএনপি মহাসচিবকে (মির্জা ফখরুল ইসলাম আলমগীর) আজ সিইসির দপ্তর থেকে একটা চিঠি পাঠানো হয়েছে’। তবে কী বিষয়ে এ চিঠি পাঠানো হয়েছে, তা বলতে চাননি তিনি।
নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, বিএনপিসহ যেসব রাজনৈতিক দলকে আগের সংলাপগুলোতে পায়নি ইসি, তাদের পুনরায় আমন্ত্রণ জানানো হচ্ছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে তাদের দলের অন্যান্য নেতাসহ প্রয়োজনে সমমনা দলগুলোকে ইসির পক্ষ থেকে প্রধান ইলেকশন কমিশনার ডিও পত্রের মাধ্যমে আলোচনা ও মতবিনিমায়ের জন্য সাদর আমন্ত্রণ জানিয়েছেন।
প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের পক্ষ থেকে এই আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান তিনি।
গত বছরের শুরুতে হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন ইসি দায়িত্ব নেওয়ার পর রাজনৈতিক দলগুলোর সঙ্গে কয়েক দফায় সংলাপ করে। তবে বিএনপি এবং এর মিত্র রাজনৈতিক দলগুলো কোনো সংলাপে যায়নি।
বিএনপিকে না পাওয়ার পর সিইসি হাবিবুল আউয়াল বলেছিলেন, তারা সংলাপ ও দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে এই দলগুলোকে আমন্ত্রণ জানিয়েই যাবেন।
বিএনপি এখন নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে রয়েছে। এর বাইরে কোনো বিষয় নিয়ে ইসির সঙ্গে সংলাপে যেতে নারাজ তারা।
ইসি বলছে, নির্বাচনকালীন সরকার কেমন হবে, তা ঠিক করার এখতিয়ার তাদের নেই। ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে, নির্দলীয় সরকার ফিরিয়ে আনার কোনো সুযোগ নেই। খবর বিডিনিউজের