সংরক্ষণবাদের চোখ রাঙানি উগ্র জাতীয়তাবাদের ঢেউ

27

জাতিবিদ্বেষ, অভিবাসীদের প্রতি ঘৃণা আর ক্ষমতাকেন্দ্রিক বিভাজনে দেশে দেশে বিক্ষোভ-সহিংসতার তোড় বাড়ছে; অর্থনীতিতে সংরক্ষণবাদের জয়জয়কার বিশ্বজুড়ে সৃষ্টি করেছে নতুন অস্থিরতার বাতাবরণ। চীন-যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য যুদ্ধ, সংরক্ষণবাদের প্রসার ২০১৯ সাল জুড়েই ছিল বিশ্ব অর্থনীতির জন্য বড় চ্যালেঞ্জ।
ইউরোপ, এশিয়া, লাতিন আমেরিকায় এ বছর দেখা গেছে উগ্র জাতীয়তাবাদ ও ডানপন্থার ঢেউ; পুরো পশ্চিমা বিশ্বের উদার গণতন্ত্রকে তছনছ করে দেওয়ার শঙ্কা জাগিয়েছে এ রাজনৈতিক ভূমিকম্প। কোরীয় উপদ্বীপে শান্তি আসেনি, মধ্যপ্রাচ্যে থামেনি অস্ত্রের ঝনঝনানি। তবে এসবের মধ্যেও দুর্নীতি দূর, অর্থনীতির সংস্কার আর ক্ষমতার অংশীদার হতে সাধারণ জনগণ বিশেষ করে তরুণদের লড়াই নতুন আশার পথ দেখিয়েছে।
নিরাপত্তা কড়াকড়ির মধ্যে জিহাদি হামলার আতঙ্ক খানিকটা কমলেও পরাশক্তিগুলোর একে অপরের দিকে চোখ রাঙানি যুদ্ধ-বিগ্রহের শঙ্কা বাড়িয়েছে। নেটো জোটে বিভক্তির সুর গোপন না থাকলেও নরওয়ে সীমান্তের দুই পাশে মার্কিন নেতৃত্বাধীন এ সামরিক জোট ও রুশ সেনা সমাবেশ ইউরোপকে সন্ত্রস্ত করেছে। দেশে দেশে এবারও ঘটেছে নানা সন্ত্রাসী হামলা।
চলতি বছর চীনের মহাকাশযান চাঁদের দূরপ্রান্ত ছুঁলেও ব্যর্থ হয়েছে ভারত ও ইসরায়েল। যুক্তরাষ্ট্রে যাত্রা শুরু করা নতুন মহাকাশ বাহিনী অন্য পরাশক্তিদের চিন্তিতও করেছে। মিয়ানমারের অনাগ্রহে শুরু করা যায়নি রোহিঙ্গাদের প্রত্যাবাসন; চীনের পাশাপাশি ইউরোপ-আমেরিকার মিত্রদেশগুলোর বিভিন্ন রপ্তানি পণ্যে শুল্ক বসিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মুক্ত বাজার অর্থনীতিকে বড় প্রশ্নের মুখে ঠেলে দিয়েছেন।
জলবায়ু পরিবর্তনজনিত সংকট প্রতিনিয়ত কোথাও না কোথাও রুদ্র রোষ নিয়ে হাজির হলেও বিপদ মোকাবেলায় বিশ্বনেতাদের ঐক্যবদ্ধ হওয়ার লক্ষণ দেখা যায়নি। কেবল প্রাকৃতিক দুর্যোগ বা দুর্ঘটনাই নয়, কঙ্গোর কিভুতে ইবোলা আর সামোয়াতে হামের প্রাদুর্ভাবও নতুন আশঙ্কা নিয়ে হাজির হয়েছে।
চলতি বছর লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে টেনে হিঁচড়ে বের করে সাড়াজাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করেছে ব্রিটিশ পুলিশ। সাংবাদিক হত্যার ঘটনায় টালমাটাল হয়েছে মাল্টার রাজনীতিও। কয়েক মাস ধরে চলা তুমুল বিক্ষোভের পর সুদানের সেনাবাহিনী প্রায় ৩০ বছর ধরে ক্ষমতায় থাকা ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করেছে। বিক্ষোভের মুখে ক্ষমতা ছেড়েছেন আলজেরিয়ার আবদেল আজিজ বোতেফ্লিকাও। হংকংও এ বছর লাগাতার বিক্ষোভ-সহিংসতার মধ্য দিয়ে গেছে।
কিউবায় ফিদেল কাস্ত্রোর ৪৩ বছর পর এসেছে নতুন প্রধানমন্ত্রী। কাজাখস্তানে ২৯ বছর দেশ শাসনের পর নিজেই ক্ষমতা ছেড়ে দিয়েছেন প্রেসিডেন্ট নুর সুলতান নাজারবায়েভ। তার সম্মানে রাজধানী আস্তানার নাম বদলে হয়েছে নূর সুলতান। চলতি বছর সিংহাসন ছেড়েছেন মালয়েশিয়ার রাজা পঞ্চম মোহাম্মদ ও জাপানের সম্রাট আকিহিতোও। মে-তে থাইল্যান্ডের সিংহাসনে অভিষেক হয় রাজা ভাজিরালংকর্নের; ব্যক্তিগত দেহরক্ষীকে বিয়ে করে রানির মর্যাদা দিয়েও হইচই ফেলে দেন তিনি।
ফিনল্যান্ড এ বছর বিশ্বের সবচেয়ে তরুণ প্রধানমন্ত্রী হিসেবে পেয়েছে সোশাল ডেমোক্রেট দলের সান্না মারিনকে। অন্যদিকে, বিশ্ব এ বছরই হারিয়েছে সাহিত্যে নোবেলজয়ী প্রথম কৃষ্ণাঙ্গ নারী টনি মরিসনকে। শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ২০১৭ সালে ক্ষমতাচ্যুত হওয়া জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবেও।
বছরের শেষ দিকের নানা ঘটনার মধ্যে অশান্ত হয়ে ওঠা ভারত এবং হেগ আদালতে মিয়ানমারের নেত্রী সু চির উপস্থিতি বিশ্বের মনোযোগ কেড়েছে। যুক্তরাষ্ট্রে আগামী বছরের নির্বাচনের আগে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প অভিসংশিত হওয়ার ঘটনাও সাড়া ফেলেছে। ওদিকে, যুক্তরাজ্যও এ বছর কাটিয়ে উঠতে পেরেছে দীর্ঘদিনের ব্রেক্সিট জট। খবর বিডিনিউজের
ব্রেক্সিটের দানে বাজিমাত জনসনের :
ব্রেক্সিট নিয়ে বছরজুড়েই সরগরম ছিল যুক্তরাজ্যের রাজনীতি। বছরের প্রথম ভাগে টোরি প্রধানমন্ত্রী টেরিজা মে’র ব্রাসেলস আর হাউজ অব কমন্সে নিয়মিত দৌড়ঝাঁপও ছিল দেখার মতো। এর মধ্যেই মার্চের শেষ সপ্তাহে লন্ডনে কয়েক লাখ ব্রিটিশ নাগরিক ব্রেক্সিটের প্রতিবাদে বিক্ষোভ দেখান। ইউরোপের নেতাদের সঙ্গে করা চুক্তি সাংসদদের মানাতে না পেরে দলের দায়িত্ব ছাড়েন মে। জুনে প্রধানমন্ত্রীর দায়িত্বও ছাড়লে দলে ও ডাউনিং স্ট্রিটে তার স্থলাভিষিক্ত হন বরিস জনসন।
ব্রেক্সিট নিয়ে পার্লামেন্টে সুবিধা করতে না পেরে সেপ্টেম্বরে অধিবেশন মুলতুবি করার ব্যবস্থা নেন নতুন প্রধানমন্ত্রী। বিরোধীরা এ নিয়ে আদালতে গেলে সুপ্রিম কোর্ট সরকারের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে নতুন করে অধিবেশন শুরুর নির্দেশ দেয়। দ্রæত ব্রেক্সিট করতে চাইলেও পার্লামেন্টের চাপে পড়ে মেয়াদ বাড়াতে ইউরোপের কাছে চিঠিও লিখতে হয় টোরি নেতা জনসনকে।
অক্টোবরে লন্ডনে পিপলস ভোট নামের একটি সংগঠনের উদ্যোগে লন্ডনে ব্রেক্সিট নিয়ে দ্বিতীয় গণভোট চেয়ে বিরাট বিক্ষোভ হয়। ওই মাসের শুরুতেই আগাম নির্বাচনের ডাক দেন জনসন। ব্রেক্সিট কার্যকরে জনগণের শক্ত ম্যান্ডেট চেয়ে নির্বাচনে বাজিমাতও করেন তিনি, কনজারভেটিভ দলকে এনে দেন তিন দশকের মধ্যে সবচেয়ে ভাল ফল। অন্যদিকে, কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ ফল করে দলের দায়িত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দেন বিরোধীদল লেবার নেতা জেরেমি করবিন। ডিসেম্বরের শেষ সপ্তাহে টোরি সংখ্যাগরিষ্ঠ পার্লামেন্ট ৩১ জানুয়ারির মধ্যে ব্রেক্সিট কার্যকরের বিলে অনুমোদন দেয়। ফলে শেষ পর্যন্ত কেটে যায় ব্রেক্সিট সংকট।
ট্রাম্পের অভিশংসন :
বছরের একেবারে শেষ প্রান্তে এসে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাট অধ্যুষিত কক্ষ তাকে অভিশংসিত করলেও উচ্চকক্ষ সিনেটে তিনি পার পেয়ে যাবেন বলেই অনুমান করা হচ্ছে। এ ছাড়াও বছরজুড়েই ট্রাম্পের সঙ্গে নানান ইস্যুতে ডেমোক্র্যাট এবং গণমাধ্যমের বাদানুবাদ ছিল নিয়মিত ঘটনা। ২০১৬-সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান শিবিরের সঙ্গে রুশ আঁতাতের অভিযোগ নিয়ে করা মার্কিন বিচারবিভাগীয় কমিটির স্পেশাল কাউন্সেল রবার্ট মুলারের চার পৃষ্ঠার সংক্ষিপ্ত তদন্ত প্রতিবেদন মার্চে প্রকাশিত হয়। এপ্রিলে ৪৪৮ পৃষ্ঠার সংশোধিত আকারে প্রকাশিত পূর্ণাঙ্গ প্রতিবেদনেও রিপাবলিকান শিবিরের সঙ্গে মস্কোর আঁতাতের কোনো প্রমাণ পাওয়া যায়নি। তদন্তে ট্রাম্প বাধা দিয়েছিলেন কিনা, তা নিয়েও সুস্পষ্ট করে কিছু বলা হয়নি।
জুলাইয়ে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির সঙ্গে টেলিফোন আলাপের সূত্র ধরে ট্রাম্পের বিরুদ্ধে ব্যক্তিগত স্বার্থে রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহারের অভিযোগ ওঠে। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রতিদ্ব›দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলের দুর্নীতির তদন্তে চাপ দিতে দরকষাকষির অংশ হিসেবে ট্রাম্প ইউক্রেইনে সামরিক সহায়তা বন্ধ করে দিয়েছিলেন, ভাষ্য সমালোচকদের। সেপ্টেম্বরে ডেমোক্র্যাট অধ্যুষিত হাউজ ট্রাম্পকে অভিশংসনে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করে।
ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা এবং ট্রাম্পের আইএনএফ প্রত্যাহার :
চলতি বছর ওয়াশিংটনের সঙ্গে তেহরানের উত্তেজনাও উত্তোরত্তর বেড়েছে। হরমুজে মার্কিন ড্রোন ভূপাতিত, তেলবাহী ট্যাংকারে হামলা এবং সৌদি আরবের তেল শিল্পকেন্দ্রে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে তুমুল বাদানুবাদের মধ্যেই যুক্তরাষ্ট্র ইরানের বিপ্লবী রক্ষীবাহিনীকে সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত করে; এর পাল্টায় মধ্যপ্রাচ্যের মার্কিন বাহিনীকে সন্ত্রাসী তকমা দেয় তেহরানও।
চলতি বছরই যুক্তরাষ্ট্র তিন দশক আগে রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স (আইএনএফ) চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। গত কয়েক বছর ধরে ওয়াশিংটনের অভিযোগ ছিল যে, চুক্তির শর্তের বাইরে গিয়ে রাশিয়া ক্রুজ মিসাইল তৈরি করছে। এ অভিযোগে স্নায়ুযুদ্ধের সময় থেকে চলে আসা এই গুরুত্বপূর্ণ পারমাণবিক মিসাইল চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ায় নতুন করে পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতার আশঙ্কা করছেন বিশ্লেষকরা।
এছাড়া, নভেম্বরে ওয়াশিংটন প্যারিস জলবায়ু চুক্তি থেকেও নিজেদের সরিয়ে নেয়ার প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু করে এ বছর। জাতিসংঘকে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়ে চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার এ প্রক্রিয়া শুরু করে ট্রাম্প প্রশাসন। আগামী এক বছরের মধ্যে প্রক্রিয়াটি শেষ হবে।
অশান্ত ভারত, শ্রীলঙ্কায় রাজাপাকসের প্রত্যাবর্তন :
বছরের মাঝামাঝি সাধারণ নির্বাচনে বিপুল ব্যবধানে জিতে ফের ক্ষমতায় এলেও আসামে নাগরিকপঞ্জি আর সংশোধিত নাগরিকত্ব আইন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জুটির ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) বেশ নাকাল করেই ছেড়েছে। এই দুই ইস্যুতে উত্তর ও উত্তরপূর্ব ভারতে চলতি বছর বড় বড় আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছে। সংঘাত সহিংসতায় মারাও পড়েছেন অনেকে। ধর্মের কারণে দেশটিতে সংখ্যালঘুদের হেনস্থা বন্ধ হয়নি। বছরের দ্বিতীয়ভাগে এসে আসামের নাগরিকপঞ্জী নিয়ে দেশটির সরকারকে খানিকটা পিছু হটতে দেখা গেলেও নাগরিকত্ব আইন নিয়ে তাদের একগুঁয়ে অবস্থান দেশটির ভেতরকার দ্বিধাবিভক্তিকে স্পষ্ট করে তুলছে, বাড়িয়েছে অশান্তি-অস্থিরতা। এ বছরই দেশটি প্রথমবারের মতো স্যাটেলাইটবিধ্বংসী ক্ষেপণাস্ত্রধারী হলেও মহারাষ্ট্রে পেঁয়াজের দাম নিয়ে কৃষকের কান্নার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় তুলেছে।
ফেব্রুয়ারির মাঝামাঝি কাশ্মীরের পুলওয়ামায় পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের হামলায় নিরাপত্তা বাহিনীর সদস্যদের মৃত্যুর ঘটনায় নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে ফের যুদ্ধ বেধে যাওয়ার আশঙ্কা দেখা দেয়। ২৬ ফেব্রæয়ারি ভারতীয় বিমান বাহিনী অতর্কিতে পাকিস্তানের ভূখÐে ঢুকে বালাকোটের একটি জঙ্গি আস্তানায় বোমা হামলা চালানোর দাবি করে। কাশ্মীরের সীমান্তকে ঘিরে ভারত ও পাকিস্তানের সেনাদের মধ্যে বেশ কয়েকবার গুলি বিনিময়েরও ঘটনা ঘটেছে।
আগস্টে ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরকে দেওয়া সংবিধানের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে রাজ্যটিকে কেন্দ্রশাসিত দুটি আলাদা অঞ্চলে পরিণত করে। সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় কাশ্মীরজুড়ে বিক্ষোভ ও সহিংসতা ঠেকাতে সেখানে আরও সেনা পাঠানো হয়, রাজনৈতিক নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়। উপত্যকাটিকে পুরো বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে ফেলেও বিক্ষোভ থামানো যায়নি। কয়েক সপ্তাহ পর পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে এলে ফোন যোগাযোগ ও ইন্টারনেট সংযোগ ধীরে ধীরে খুলে দেয়া হয়।
এর আগে ফেব্রæয়ারিতে আসামে বিষাক্ত মদ খেয়ে দেড়শরও বেশি মানুষের মৃত্যুর ঘটনাও ঘটেছে। জুলাইয়ে দেশটির উচ্চকক্ষ মুসলমানদের বিবাহবিচ্ছেদে তিন তালাক নিষিদ্ধের বিলে সম্মতি দেয়। নভেম্বরে ভারতের সুপ্রিম কোর্ট অযোধ্যার রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার রায় দেয়। এতে বিতর্কিত জমিটিতে মন্দির নির্মাণ এবং মুসলমানদের জন্য কাছাকাছি কোথাও মসজিদ নির্মাণে জমি দিতে সরকারকে নির্দেশ দেয়।
ভারতে চলতি বছর হওয়া বেশ কয়েকটি নারী নির্যাতনের ঘটনাও দক্ষিণ এশিয়াকে নাড়া দিয়েছে। বছরের শেষদিকে এসে উন্নাও ধর্ষণকাÐে বিজেপি বিধায়ক দোষী সাব্যস্ত হয়েছেন। ধর্ষণের অভিযোগ জানানো এক নারী মামলার শুনানিতে যাওয়ার পথে অভিযুক্তরা তার গায়ে আগুন ধরিয়ে দিলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। হায়দরাবাদে এক নারী পশু চিকিৎসককে হত্যা এবং পরবর্তীতে পুলিশের গুলিতে অভিযুক্তদের মৃত্যুর ঘটনা দেশটিতে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। ২০১৬ সালে দিল্লিতে বাসে নির্ভয়া ধর্ষণ ও হত্যা মামলায় দোষী সাব্যস্তদের মৃত্যুদÐের রায় চলতি বছর বহাল রাখে ভারতের সুপ্রিম কোর্ট।
ওদিকে, এপ্রিলের জঙ্গি হামলায় ক্ষতবিক্ষত শ্রীলঙ্কায় নিরাপত্তা ইস্যুকে সামনে এনে ফের বাজিমাত করেছেন মাহিন্দা রাজাপাকসে। নভেম্বরে নির্বাচনে তার ভাই গোটাবে রাজাপাকসে প্রেসিডেন্ট হওয়ার অল্প সময়ের মধ্যেই প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মাহিন্দা। অন্যদিকে, জুনে তৎকালীন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশটিতে ৪৩ বছর পর কোনো আসামির মৃত্যুদÐ কার্যকরের আদেশে স্বাক্ষর করেন।
একের পর এক সন্ত্রাসী হামলায় ক্ষতবিক্ষত আফগানিস্তানে মৃত্যুর মিছিল বন্ধের পথ অধরাই রয়ে গেছে এবছরও। দেশটি থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার ও একটি শান্তিচুক্তিতে পৌঁছাতে কয়েকদফা বৈঠকের পরও দুইপক্ষই এখনো কোনো চূড়ান্ত সমঝোতায় পৌঁছাতে পারেনি। থ্যাংকসগিভিং ডে-তে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কয়েক ঘণ্টার আচমকা সফরে আফগানিস্তানে গিয়ে ১৮ বছরের যুদ্ধ সমাপ্তিতে দ্রæতই একটি চুক্তি হতে যাচ্ছে বলে ইঙ্গিতও দিয়েছেন। তালেবানদের বর্জনের ডাকের মধ্যেই সেপ্টেম্বরে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়; ডিসেম্বরে প্রকাশিত প্রাথমিক ফলে আশরাফ ঘানিকে জয়ী দেখানো হলেও বিরোধীরা ওই ফল প্রত্যাখ্যান করেছে।
যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার ফের উত্তেজনা :
এবছর ফেব্রæয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের দ্বিতীয় শীর্ষ সম্মেলন কোনো সমঝোতা ছাড়া ভেস্তে যাওয়ার পর থেকে দুই দেশের মধ্যে সম্পর্কের উত্তেজনা ফের শুরু হয়। বৈঠক ব্যর্থ হওয়ায় উত্তর কোরিয়া তাদের পরমাণু বিষয়ক দূত কিম হিয়ক চোলসহ ৫ কূটনীতিককে মৃত্যুদÐ দেয় বলে এপ্রিলে জানায় দক্ষিণ কোরিয়ার সংবাদপত্র চোসুন ইলবো। বছরের শেষভাগে পিয়ংইয়ং একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়ে ও রকেট পরীক্ষা চালিয়ে তাদের ধৈর্যচ্যুতি ঘটছে বলে ওয়াশিংটনকে সতর্ক করে। জুলাইয়ে আকস্মিক এক সফরে দুই কোরিয়ার মধ্যবর্তী বেসামরিক সীমান্ত অঞ্চলে (ডিএমজেড) মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে সাক্ষাৎ করে বাহবাও কুড়ান।
পাকিস্তানে মোশাররফের মৃত্যুদণ্ড :
এবছর উল্লেখযোগ্য আরেক ঘটনা ছিল পাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফের মৃত্যুদÐ। ডিসেম্বরে দেশটির বিশেষ আদালত সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে ‘রাষ্ট্রদ্রোহের’ অপরাধে তার অনুপস্থিতিতেই মৃত্যুদণ্ডের রায় দেয়। ২০০৭ সালের নভেম্বরে অবৈধভাবে সংবিধান স্থগিত করে জরুরি অবস্থা জারি করায় রাষ্ট্রদ্রোহের অপরাধে দোষী সাব্যস্ত করে মোশাররফকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। মোশাররফ বর্তমানে চিকিৎসার জন্য দুবাইয়ে আছেন। আদালত তাকে যে কোনো উপায়ে পাকড়াও করার নির্দেশ দিয়েছে। জীবিত ধরা না গেলে কিংবা সাজা কার্যকরের আগেই মৃত্যু হলে আদালত তার মৃতদেহ পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের পার্লামেন্টের বাইরে ডি-চক এলাকায় নিয়ে গিয়ে তিনদিন ঝুলিয়ে রাখার প্রতীকী আদেশ দিয়েছে।
দেশটিতে ধর্ম অবমাননার দায়ে নিম্ন আদালতে দোষী সাব্যস্ত খ্রিস্টান নারী আসিয়া বিবির খালাসের রায় বহাল রাখে উচ্চ আদালত। রায়ের প্রতিক্রিয়ায় দেশটির কট্টরপন্থি মুসলমান সংগঠনগুলো পাকিস্তান সরকারের ওপর চাপ সৃষ্টি করলেও, আসিয়া ও তার পরিবারের সদস্যরা পরে দেশ ছেড়ে যেতে সক্ষম হন। অন্যদিকে, জামিন নিয়ে চলতি বছর চিকিৎসার জন্য এবছর লন্ডন পাড়ি জমান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।
বাণিজ্যযুদ্ধ-সংরক্ষণবাদের নেতিবাচক প্রভাব : বছরজুড়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য যুদ্ধ নিয়ে বিশ্ব উদ্বিগ্ন ছিল। মে-তে যুক্তরাষ্ট্র ২০ হাজার কোটি ডলারের চীনা পণ্যে শুল্ক আরোপ করলে নেতিবাচক প্রভাব পড়ে চীনের অর্থনীতিতে। আগস্টে দেশটির আরও ৫৫ হাজার কোটি ডলারের পণ্যে অতিরিক্ত ৫ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেন ট্রাম্প। পাল্টা ব্যবস্থা নেয় বেইজিংও। বিশ্ব অর্থনীতিতে দুই পরাশক্তির এই যুদ্ধের প্রভাব নিয়ে বছরজুড়েই ছিল তুমুল উদ্বেগ। বছরের শেষের দিকে এসে দুইদেশের কর্মকর্তাদের মধ্যে প্রথম পর্যায়ের একটি বাণিজ্যচুক্তির ঘোষণায় মিলেছে আপাত স্বস্তি।
এদিকে গত কয়েক দশকে বাজার আগের চেয়ে বেশি সংরক্ষণশীল হয়ে ওঠায় শুল্কের হার বাড়ছে। সেইসঙ্গে বাড়ছে ব্যবসার ব্যয়ও। সংরক্ষণবাদের নেতিবাচক প্রভাবের প্রেক্ষাপটে এবছর জুনে বিশ্বের ২০টি অর্থনৈতিক শক্তির জোট ‘জি-টোয়েন্টি’র নেতারা এর (সংরক্ষণবাদ) বিরুদ্ধে অবাধ ও সুষ্ঠু বাণিজ্য উন্নয়নে সম্মত হন।
খাদের কিনারে হংকং :
জুনে বিতর্কিত এক বিলকে কেন্দ্র করে অশান্ত হয়ে ওঠে চীনের নিয়ন্ত্রণাধীন হংকং। বিতর্কিত ওই বিলে বিচারের জন্য হংকংয়ের বাসিন্দাদের তাইওয়ান, ম্যাকাউ ও চীনের মূল ভূখÐে পাঠানোর সুযোগ রাখা হয়েছিল। বিরোধীদের দাবি, এ বিলটি আইনে পরিণত হলে তা গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের দমনে বেইজিংয়ের হাতিয়ারে পরিণত হবে।
বিলটির প্রতিবাদে ৯ জুন ১০ লাখেরও বেশি মানুষ হংকংয়ের রাস্তায় নেমে বিক্ষোভ দেখায়; ১৯৯৭ সালে ব্রিটিশদের কাছ থেকে হংকং চীনের হাতে আসার পর সেখানে এত বড় বিক্ষোভ আর দেখা যায়নি। টানা বিক্ষোভের ধারাবাহিকতায় ১৫ জুন হংকং সরকার বিলটি প্রথমে মৃত ঘোষণা এবং পরে তা প্রত্যাহার করলেও বিক্ষোভকারীদের দমানো যায়নি। তারা প্রধান নির্বাহী ক্যারি লামের পদত্যাগ এবং আরো আত্মনিয়ন্ত্রণের অধিকার আদায়ের দাবিতে বিক্ষোভ চালিয়ে গেছে।
সেপ্টেম্বরের শুরুতে লাম বিতর্কিত ওই বন্দি প্রত্যর্পণ বিলটি আনুষ্ঠানিকভাবে তুলে নেন এবং চীনের এ স্বায়ত্তশাসিত অঞ্চলে সামাজিক ও অর্থনৈতিক অসমতা নিয়ে তদন্তে স্বতন্ত্র গবেষণার ঘোষণা দেন। অক্টোবরের প্রথম দিনে বিক্ষোভকারীদের একজন বুকে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন। এরপরও পরিস্থিতি শান্ত হয়নি। ৪ অক্টোবর হংকংয়ের সরকার জরুরি অবস্থা জারি করে বিক্ষোভকারীদের মুখোশ পরায় নিষেধাজ্ঞা দেয়। শহরজুড়ে ধর্মঘটের মধ্যে নভেম্বরে এক ট্রাফিক কর্মকর্তা সাই ওয়ান হো এলাকার এক তরুণকে গুলি করেন; একইদিন বিক্ষোভকারীরাও এক চীনপন্থি সমর্থকের গায়ে আগুন ধরিয়ে দেয়।
বিক্ষোভ ও অরাজকতার মুখে ওই মাসের মাঝামাঝি হংকংয়ের চীন বিশ্ববিদ্যালয় আগাম ছুটি ঘোষণা করে। শহরটির অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোও সরাসরি পাঠদানের বিকল্প হিসেবে অনলাইনে পাঠ দেওয়ার সিদ্ধান্ত নেয়। শহরের সব স্কুল বন্ধ ঘোষণা করে হংকংয়ের শিক্ষা ব্যুরোও। এসময় পলিটেকনিক বিশ্ববিদ্যালয় শহরটির আন্দোলনকারীদের অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। ১৭ নভেম্বর বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষে ওই বিশ্ববিদ্যালয়টি পরিণত হয় রণক্ষেত্রে।
টানা ৬ মাসের এই আন্দোলন এরই মধ্যে হংকংয়ের অর্থনীতিকে খাদের কিনারায় দাঁড় করিয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। নভেম্বরের শেষদিকে যুক্তরাষ্ট্র হংকংয়ের বিক্ষোভকারীদের পক্ষাবলম্বন করে চীনের বিরুদ্ধে আইন পাস করে। এ নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে টানাপোড়েনও চলছে। তবে কেবল হংকংই নয়, তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজও বেইজিংয়ের উদ্বেগ বাড়িয়েছে।
মধ্যপ্রাচ্যের দাবাখেলায় কাটাকুটি :
চলতি বছর মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিলে সীমান্তবর্তী এলাকাগুলো থেকে কুর্দি গেরিলাদের সরিয়ে দিতে অভিযান শুরু করে তুরস্ক। কয়েক দিনের ধারাবাহিক আক্রমণের পর কুর্দিরা তুরস্কের বেঁধে দেওয়া অঞ্চল থেকে সরে গেলে পরিস্থিতি শান্ত হয়। ইরানের প্রভাব বাড়ায় শঙ্কিত ইসরায়েল মাঝেমাঝেই সিরিয়ার বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়েছে।
জিব্রাল্টারে ইরানের একটি তেলবাহী ট্যাংকার জব্দের পাল্টায় ইরানের ইসলামিক রেভ্যুলেশনারি গার্ড পারস্য উপসাগর থেকে ব্রিটিশ ট্যাংকার স্টেনা ইমপেরিও এবং ব্রিটিশ কোম্পানি পরিচালিত লিবিয়ার পতাকাবাহী মেসদারকে আটক করে। উত্তেজনা থিতিয়ে এলে পরে সবপক্ষই জব্দ করা জাহাজগুলো ছেড়ে দিতে শুরু করে।
চার বছর আগে স্বাক্ষরিত ইরান পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার পর চুক্তি বাঁচাতে ইউরোপের দেশগুলো চেষ্টা করলেও তেহরানের জন্য তা যথেষ্ট ছিল না; যে কারণে এ বছর থেকে তারা চুক্তিতে দেওয়া প্রতিশ্রæতিগুলো থেকে একে একে সরতে শুরু করে। ইউরেনিয়াম সমৃদ্ধকরণে চুক্তিতে বেঁধে দেওয়া সীমা যে তেহরান অতিক্রম করছে জুলাইয়ে তা জানায় আন্তর্জাতিক আণবিক শক্তি কমিশনও।
ইয়েমেনের যুদ্ধ থামার সম্ভাবনার দেখা মেলেনি; উল্টো সেপ্টেম্বরের মাঝামাঝি সৌদি আরবের তেল শিল্পখাতের কেন্দ্রস্থলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার দায় স্বীকার করে রিয়াদকে বড় ধরনের ধাক্কা দেয় ইরানঘনিষ্ঠ হুতি বিদ্রোহীরা। হুতিদের এ দায় স্বীকার মেনে নেয়নি ওয়াশিংটন ও রিয়াদ। তাদের ভাষ্য, ইরানই এ হামলার পেছনে কলকাঠি নেড়েছে। তেহরানের সঙ্গে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র এ বছর সৌদি আরবে আরও সেনা ও সরঞ্জাম পাঠানোরও ঘোষণা দিয়েছে।
আঞ্চলিক প্রতিদ্ব›দ্বীর সঙ্গে উত্তেজনা ক্রমবর্ধমান হারে বাড়তে থাকলেও সৌদি আরব তাদের অভ্যন্তরীণ সংস্কার কার্যক্রম অব্যাহত রেখেছে; নারীদের ক্ষেত্রে একের পর এক বিধিনিষেধ তুলে নেওয়ার পাশাপাশি দেশটি স¤প্রতি পর্যটকদের জন্য দ্বার খোলারও সিদ্ধান্ত নিয়েছে।
মধ্যপ্রাচ্যের দেশগুলোর বিবাদের আগুনে পুড়ছে লিবিয়াও। আঞ্চলিক পরাশক্তিগুলোর সমর্থন নিয়ে দেশটিতে ক্রিয়াশীল আলাদা আলাদা গোষ্ঠী ক্ষমতাদখলে রক্তক্ষয়ী লড়াই চালিয়ে যাচ্ছে। জুলাইয়ে খলিফা হাফতারের বাহিনী ত্রিপোলিতে তাজুরা ডিটেনশন সেন্টারের বাইরে বিমান হামলা চালালে অর্ধশতাধিক বেসামরিক নিহত হন। তুরস্ক দেশটিতে সৈন্য পাঠানোর ঘোষণা দিলে পরিস্থিতি আরও ঘোলা হয়।
চলতি বছর লেবাননে হিজবুল্লাহর মিডিয়া সেন্টারে ড্রোন হামলাও চালিয়েছে ইসরায়েল। ২০০৬ সালে লেবানন যুদ্ধের পর এটাই দেশটিতে তেলআবিবের প্রথম হামলা।
পুরো বছরজুড়েই ইসরায়েল ও ফিলিস্তিন সীমান্তে সংঘর্ষ ও প্রাণহানির খবর পাওয়া গেছে। সরকার গঠন না করতে পারায় ইসরায়েলে দুইদফা নির্বাচন হয়েছে। বছরের শেষভাগে দেশটির বিচারবিভাগ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ, জালিয়াতি ও বিশ্বাসভঙ্গের আনুষ্ঠানিক অভিযোগও উত্থাপন করেছে। গাজা, পশ্চিম তীর ও জেরুজালেমে যুদ্ধাপরাধ তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলির আবেদনের খবর জানা যায় ডিসেম্বরে।
প্রত্যাবাসন শুরু হয়নি, সাফাই গাইতে হেগে সু চি :
রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমার বাহিনীর দমনপীড়নের মুখে সীমান্ত টপকে বাংলাদেশে চলে আসা লাখ লাখ রোহিঙ্গার প্রত্যাবাসন এখনও শুরু হয়নি। আন্তর্জাতিক মহলের চাপের মুখে রোহিঙ্গাদের পূর্ণাঙ্গ নাগরিকত্ব ও অধিকার দেয়ার বিষয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিকে এখনও কোনো ইতিবাচক পদক্ষেপ নিতে দেখা যায়নি; উল্টো রোহিঙ্গা গ্রাম গুঁড়িয়ে তারা যে একের পর এক সরকারি স্থাপনা বানিয়ে যাচ্ছে, তা আন্তর্জাতিক গণমাধ্যমের অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে।
রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগে নভেম্বরে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে গাম্বিয়া। ডিসেম্বরে এই মামলার শুনানিতে মিয়ানমারের পক্ষে লড়তে নেদারল্যান্ডসের হেগে যান দেশটির নোবেলজয়ী নেত্রী অং সান সুচি। এ পদক্ষেপ আন্তর্জাতিক অঙ্গনে তার ভাবমূর্তি ক্ষুণœ করলেও দেশে তার জনপ্রিয়তা বাড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। শুনানিতে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী রাখাইনের কোথাও কোথাও মাত্রাতিরিক্ত বলপ্রয়োগ করলেও কোনো ধরনের গণহত্যা চালায়নি বলেও সাফাই গান তিনি। তিনদিনের শুনানি শেষে বিশ্ব এখন এ বিষয়ে আইসিজের সিদ্ধান্ত শোনার অপেক্ষায়। রোহিঙ্গাদের ওপর নিপীড়নের অভিযোগে চলতি বছর যুক্তরাষ্ট্র মিয়ানমারের সামরিক বাহিনীর কয়েক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞাও দিয়েছে।
দক্ষিণ পূর্ব এশিয়ার এ দেশটির বিভিন্ন এলাকায় সেনাবাহিনীর সঙ্গে আদিবাসী বিভিন্ন সংগঠনের তুমুল লড়াইয়েরও খবর মিলেছে। আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গাদের গণহত্যা নিয়ে প্রতিবেদন করা রয়টার্সের দুই সাংবাদিককে মিয়ানমার মে-তে ছেড়ে দিলেও দেশটিতে সাংবাদিক ও ভিন্ন মতাবলম্বীদের ওপর এখনও ভয়াবহ নিপীড়ন অব্যাহত আছে। সেনাবাহিনীকে ব্যঙ্গ করায় দেশটির একটি কাব্যদলের ৫ সদস্যকে কারাদণ্ড দেয়ারও ঘটনা ঘটেছে।
বাগদাদির মৃত্যু, থামেনি ‘জিহাদি’ হামলা :
সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের ‘স্বঘোষিত খলিফা’ আবু বকর আল বাগদাদির মৃত্যুর খবর এসেছে এ বছর। ষাটের কাছাকাছি ঘরে অবস্থান করা এ জিহাদি নেতা সিরিয়ার ইদলিবে মার্কিন বাহিনীর তাড়া খেয়ে এক টানেলের ভেতর নিজেই নিজেকে উড়িয়ে দেন বলে জানায় পেন্টাগন। আইএস তাদের নতুন নেতা হিসেবে আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরাইশির নাম জানায়। মৃত্যুর মাস ছয়েক আগে সর্বশেষ এক ভিডিও ফুটেজে হাজির হয়ে সংগঠনের যোদ্ধাদের ‘দৃঢ় মনোবলে’ লড়াই চালিয়ে যাওয়ার তাগিদ দিয়েছিলেন বাগদাদি। শীর্ষ নেতার মৃত্যু ছাড়াও এ বছর আইএস সিরিয়ার বাঘুজে তাদের সর্বশেষ ঘাঁটিটিও হারিয়েছে।
তবে এর মধ্যেও এপ্রিলে শ্রীলঙ্কায় কয়েকটি হোটেলে ও চার্চে সমন্বিত হামলা চালিয়ে বিদেশি নাগরিক, পুলিশ, শিশুসহ ২৫৯ জনকে হত্যা করে এ জঙ্গিগোষ্ঠীটি। জানুয়ারিতে ফিলিপিন্সের একটি ক্যাথেড্রালে এবং আগস্টে আফগানিস্তানে একটি বিয়ের অনুষ্ঠানে হামলাতেও তাদের নাম আসে।
বছরের শুরুতে কেনিয়ার নাইরোবির হোটেলে এবং জুনে নাইজেরিয়ার বর্নোতে আত্মঘাতী হামলা, পরের মাসে সোমালিয়ার কিসমায়োতে গাড়ি বোমা ও বন্দুকধারীদের হামলা, আগস্ট ও ডিসেম্বরে বুরকিনা ফাসোতে এবং নভেম্বরে মালিতে সেনাচৌকিতে হামলার ঘটনা আফ্রিকাজুড়ে ইসলামি জঙ্গিদের বাড়বাড়ন্তের প্রমাণ দিয়েছে।
চলতি বছর ইরানের দক্ষিণাঞ্চলে সন্ত্রাসী হামলায় দেশটির বিপ্লবী রক্ষীবাহিনীর অন্তত ২৭ জনের নিহত হওয়ারও খবর মেলে। ফেব্রæয়ারিতে মস্কোতে শান্তি আলোচনার মধ্যেই তালেবানরা আফগানিস্তানে হামলা চালিয়ে ৪৭ জনকে হত্যা করেছে।
ক্রাইস্টচার্চে ‘শ্বেত সন্ত্রাস’ :
বিশ্বের অপেক্ষাকৃত নিরাপদ দেশ বলে পরিচিত নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে এ বছর মার্চে অস্ট্রেলীয় এক শ্বেত শ্রেষ্ঠত্ববাদী দুটি মসজিদে নির্বিচারে গুলি চালিয়ে অর্ধশতাধিক মানুষকে হত্যা করলে সন্ত্রাসবাদের নতুন এ ধরন নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক আলোচনা শুরু হয়। এ ঘটনার প্রতিক্রিয়ায় নিউ জিল্যান্ডের সরকার অস্ত্র আইন কঠোর করার সিদ্ধান্ত নেয়। আল নুর মসজিদ ও লিনউড ইসলামিক সেন্টারে হামলার ঘটনাটি বন্দুকধারী ফেইসবুকে স¤প্রচার করায় সামাজিক যোগাযোগমাধ্যমের অন্যতম বৃহৎ প্ল্যাটফর্মটিও তীব্র সমালোচনার মুখে পড়ে।
বিশ্বজুড়ে সন্ত্রাসী হামলা : চলতি বছর বিশ্বজুড়ে অনেকগুলো বন্দুক হামলার ঘটনা ঘটেছে। মে-তে ব্রাজিলে একটি বারে বন্দুকধারীদের হামলায় ১১জন নিহত হয়। আগস্টে যুক্তরাষ্ট্রের টেক্সাসে ওয়ালমার্টের দোকানে হামলার ঘটনায় প্রাণ যায় ২২ জনের। এর ১৩ ঘণ্টা পরই ওহাইও’তে অপর এক বন্দুকহামলায় হামলাকারীসহ ১০ জন নিহত হয়।
দুর্যোগে নাকাল বিশ্ব :
দিন যত গড়াচ্ছে, বাড়ছে প্রাকৃতিক দুর্যোগের পরিমাণ; মাত্রাও হচ্ছে আগের চেয়ে বেশি তীব্রতর। মার্চে উত্তর আমেরিকার দেশগুলোকে কাঁপিয়ে দিয়েছে ভয়াবহ তুষারঝড়; ভয়াবহ এ ‘বোমা সাইক্লোনে’ যুক্তরাষ্ট্রের দক্ষিণপশ্চিম ও মধ্যাঞ্চলের লাখ লাখ মানুষের জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়ে। একই মাসে মোজাম্বিকে আছড়ে পড়া সাইক্লোন আইডাই কেড়ে নেয় হাজারের বেশি মানুষের জীবন।
জুনে ইন্দোনেশিয়ার মাউন্ট সিনাবাংয়ে বিকট বিষ্ফোরণ ও উদগীরণে ছাইয়ের কলাম ৭ হাজার মিটার ছোঁয়। আগস্টে চীনের ঝেঝিয়াংয়ে আঘাত হানা টাইফুন লেকিমায় ৩২ জন প্রাণ হারান; নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে হয় ১০ লাখ মানুষকে। একই মাসের ১০ তারিখ থেকে শুরু হওয়া ক্যানারি আইল্যান্ডের দাবানল দ্বীপটির বনাঞ্চলের বেশিরভাগ অংশকেই নিঃশেষ করে ফেলে। একই সময়ে ভারতের কেরালা, কর্ণাটক ও মহারাষ্ট্রে ভয়াবহ বন্যায় প্রায় দেড়শ জনের মৃত্যু হয়।
আগস্টের শেষভাগে ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত আমাজন চিরহরিৎ বনে ভয়াবহ দাবানল নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এ দাবানলকে ‘আন্তর্জাতিক জরুরি অবস্থা’ হিসেবে অভিহিত করেন। আমাজনের দাবানল নিয়ে জি৭ সম্মেলনেও আলোচনা হয়। অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলেও এবছর পুরো একটি শহর পুড়ে ছাই হওয়াসহ ৯ জনের মৃত্যু হয়। বড় ধরনের দাবানলের কবলে পড়ে চিলির একটি শহরও।